× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অদম্য ’১৯-এর আয়োজনে

তারুণ্যের বই বিনিময় উৎসব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩ ০৯:৩৮ এএম

বই বিনিময় উৎসবে প্রায় দেড় হাজার কপি বই বিনিময় হয়েছে।

বই বিনিময় উৎসবে প্রায় দেড় হাজার কপি বই বিনিময় হয়েছে।

‘পাঠকের দুয়ারে বই’ স্লোগান ধারণ করে তরুণদের নিয়ে গড়া স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য ’১৯ ময়মনসিংহ শহরের সার্কিট হাউস মাঠের ব্যাটবল চত্বরে ৩ নভেম্বর আয়োজন করেছিল ‘বই বিনিময় উৎসব-ময়মনসিংহ’।

দিনব্যাপী আয়োজনটি প্রায় ১ হাজার বই নিয়ে শুরু হলেও ময়মনসিংহবাসীর অংশগ্রহণে তা মুখরিত হয়ে ওঠে। পাঠক পড়া পুরোনো বই দিয়ে না-পড়া নতুন বই নিতে পেরেছে উৎসব থেকে। এমন ব্যক্তিক্রমী আয়োজনে খুশি শহরের পাঠকশ্রেণি। আয়োজকরা জানান, ময়মনসিংহে বৃহৎ পরিসরে এমন আয়োজন এবারই প্রথম।

অদম্য ’১৯-এর প্রতিষ্ঠাতা ফুয়াদ বলেন, ‘মানুষকে বইমুখী করতেই এমন আয়োজন করে যাচ্ছি আমরা। আমরা দেশের আট বিভাগীয় শহরে প্রাথমিকভাবে আয়োজনের উদ্যোগ নিয়েছি। পৃষ্ঠপোষকতা পেলে তা সারা দেশে ছড়িয়ে দেব।’ এ আয়োজনে লোকাল পার্টনার হিসেবে আছে বই আন্দোলন ময়মনসিংহ। বই আন্দোলন ময়মনসিংহের সমন্বয়ক ফয়সাল রানা বলেন, ‘মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের মুগ্ধ করছে। এমন আয়োজন করায় অদম্য ’১৯কে ধন্যবাদ।’ বই বিনিময় করতে আসা পাঠক জানান, এমন আয়োজন দ্রব্যমূল্য বৃদ্ধির এই সময়ে বই পড়তে সহায়তা করছে। নতুন বই না কিনেই পড়ার সুযোগ হচ্ছে। তারা এ আয়োজনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

এ আয়োজনে অদম্য ’১৯-এর সঙ্গে লোকাল ইমপ্লিমেন্টেশন পার্টনার হিসেবে যুক্ত আছে বই আন্দোলন ময়মনসিংহ, নলেজ পার্টনার হিসেবে যুক্ত আছে বাংলাদেশ রিডস। আয়োজনটি বাস্তবায়নে বই দিয়ে সর্বাত্মক সহযোগিতা করে দেশের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য, বাবুই, প্রকৃতি ও ছিন্নপত্র প্রকাশনী। সমগ্র বই বিনিময় উৎসবে প্রায় দেড় হাজার কপি বই বিনিময় হয়েছে, যার আর্থিক মূল্য দুই থেকে আড়াই লাখ টাকা। দিনব্যাপী কয়েক হাজার মানুষের উপস্থিতিতে মুখর ছিল আয়োজনটি।

বই বিনিময় উৎসবের সমন্বয়ক কবি মাসুম মুনাওয়ার বলেন, ‘আমরা সারা দেশের আট বিভাগেই বই বিনিময় অনুষ্ঠান করব বলে সাংগঠনিক সিদ্ধান্ত নিয়েছি। প্রাথমিকভাবে ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠান করার মধ্য দিয়ে এর যাত্রা হয়েছে। আগামী দিনে আমরা আট বিভাগের পাশাপাশি বৃহত্তর জেলাসমূহ ও গুরুত্বপূর্ণ শহরগুলোয় এ আয়োজন অব্যাহত রাখব।’ তিনি সাধারণ মানুষ, প্রকাশনা প্রতিষ্ঠান ও বিভিন্ন দাতাগোষ্ঠীর আন্তরিক সহযোগিতা কামনা করেন।

তিনি আরও বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সরকার যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, এ বই বিনিময় উৎসব তারই অংশ হিসেবে ভূমিকা রাখবে বলে আমরা মনে করি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা