× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অধিকারবঞ্চিত কমিউনিটি ক্লিনিকের কর্মীরা

কাজী সুলতানুল আরেফিন

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ১১:৩৫ এএম

অধিকারবঞ্চিত কমিউনিটি ক্লিনিকের কর্মীরা

১২ বছরে এক বেতনে চাকরির রেক কোথাও আছে কি না সন্দেহ। কমিউনিটি ক্লিনিকের কর্মীদের কথা বলছিলাম। ২০১৮ সালে সুযোগ সুবিধার কথা বলে আইন পাস হয়েছিল। পাঁচ বছর পরেও তা এখনও কার্যকর করা হয়নি!

কমিউনিটি ক্লিনিক পেয়েছে জাতিসংঘের স্বীকৃতি। কিন্তু এ ক্লিনিকের কর্মীদের খবর কেউ নেয় না। তাদের ন্যায্য বেতন বন্ধ তিন মাস। কোনো এক অজানা রাহু গ্রাস করেছে এই কর্মীদের ভাগ্য। 

 কর্মীদের সুযোগসুবিধা দিতে এত গড়িমসি কেন? এ প্রশ্ন তাদের মনে। সেপ্টেম্বরে তিন মাস পূর্ণ হতেই বেতন হবে এই আশা ছিল মনে। কর্তারা বিদেশ যাওয়ায় সে বেতন বরাদ্দ পাস হয়নি! দ্রব্যমূল্যের কঠিন বাজারে যারা স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন, দিন দিন তাদের স্বাস্থ্যহানি হচ্ছে। সমাজে হেয় প্রতিপন্ন হতে হচ্ছে। জাতীয় সংসদে এই কর্মীদের দুরবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। কিন্তু কোনো ফলপ্রসূ উদ্যোগ দেখা যায়নি।

জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে টুঙ্গিপাড়ার গীমাডাঙ্গায় স্থাপন করেন কমিউনিটি ক্লিনিক। ২০০০ সাল পর্যন্ত ১০ হাজারের অধিক ক্লিনিক নির্মিত হয় দেশের বিভিন্ন ওয়ার্ড পর্যায়ে।

২০০০ সাল-পরবর্তী রাজনৈতিক পট পরিবর্তন হওয়ায় জনকল্যাণমুখী এ সেবাটি ২০০৮ সাল পর্যন্ত বন্ধ থাকে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করেই শুরু করেন  অসমাপ্ত কাজ। RCHCIB প্রকল্পের মাধ্যমে দেশজুড়ে নতুন ক্লিনিক নির্মাণ ও কর্মী নিয়োগ দিয়ে গ্রামীণ স্বাস্থ্যসেবা শুরু হয় ২০১১ সালের অক্টোবরে। কমিউনিটি ক্লিনিকের কর্মীদের পদবির নাম কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার সংক্ষেপ সিএইচসিপি।

দেশের একঝাঁক তরুণ-তরুণী স্বচ্ছ নিয়োগ পরীক্ষার মাধ্যমে ৫২% নারী ও ৪৮% পুরুষ কর্মজীবন শুরু করেন। প্রকল্প চাকরি হলেও প্রধানমন্ত্রীর আশ্বাসে নিয়োগকৃত কর্মীরা তাদের সর্বস্ব দিয়ে সেবাদান চালিয়ে যান। প্রকল্প শেষ হয়ে নতুন প্রকল্প শুরু হলো। সেই প্রকল্প শেষ হয়ে তৃতীয় প্রকল্প সিবিএইচসি প্রকল্প কার্যক্রম শুরু করল কিন্তু কর্মীদের চাকরি রাজস্বকরণের কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কর্মীদের বেতনভাতা কনসুলেটেড হিসেবে প্রদান করা হয়। সরকারি কোনো সুবিধা তারা এখন অবধি পাননি। দীর্ঘদিন একই বেতনে চাকরি করায় সেবাদানের প্রতিও অনীহা দেখা যাচ্ছে কর্মীদের। আইন অনুযায়ী সরকারি সব সুবিধা দ্রুত প্রদানের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছেন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে, কর্মীদের বক্তব্যÑ কমিউনিটি ক্লিনিক আপনার ব্রেন চাইল্ড। আমাদের প্রতি এত অবহেলা কেন?


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা