× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রচ্ছদ

ব্লেজারে বৈচিত্র্য

অদ্রীকা ইসলাম

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১৭:৫৪ পিএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ২১:২৬ পিএম

মডেল : হৃদিকা ও রাকিব; পোশাক : ইয়োলো; মেকওভার : রেড বিউটি সেলুন; ছবি : ফারহান ফয়সাল

মডেল : হৃদিকা ও রাকিব; পোশাক : ইয়োলো; মেকওভার : রেড বিউটি সেলুন; ছবি : ফারহান ফয়সাল

প্রকৃতির রূপবদলে ফ্যাশনে আসে পরিবর্তন। শুধু শীত নিবারণের জন্য নয়, চাই ট্রেন্ডি ও ফ্যাশনেবল পোশাক। তাই শীত ফ্যাশনেও এসেছে নানা বৈচিত্র্য, যোগ হয়েছে নতুন  ডিজাইনের পোশাক। বিশেষ করে অফিস, পার্টি বা ভ্রমণে তরুণ-তরুণীরা স্টাইলিশ পোশাকের ক্ষেত্রে ব্লেজারকেই প্রাধান্য দেয় বেশি। ব্লেজারের ডিজাইনে বৈচিত্র্য ও কাটছাঁট নিয়ে দেখুন এবারের প্রচ্ছদ-

শীতের জন্য ফ্যাশন ঠিকমতো করা যায় না, এ ধারণা পুরোটাই পাল্টে গেছে। এখন ঋতুভিত্তিক পোশাক তৈরি করতে ফ্যাশন হাউসগুলোয় প্রস্তুতি চলে অনেক আগে থেকেই। ফ্যাশন ব্র্যান্ডগুলো ঘুরে দেখা গেল শীতপোশাক হিসেবে রয়েছে নানা রকম ব্লেজার; যা ছেলেমেয়ে সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এ সময়ে। এমনিতে সারা বছর পাওয়া গেলেও শীতে ব্লেজারে দেখা মেলে বৈচিত্র্যের।

মেয়েদের শীত ফ্যাশনে ব্লেজার

স্মার্ট পোশাক হিসেবে ব্লেজারের কদর বরাবরের। তবে এবার ব্লেজারের নকশা ও কাটছাঁটে থাকছে নানা বৈচিত্র্য। এখন একটু খাটো ঝুলের ব্লেজারের চল। কোমর পর্যন্ত লম্বা ব্লেজার তরুণীরা বেশি পছন্দ করছে। নিচের দিকে রাউন্ড প্যাটার্ন, এক বোতাম, দুই বোতাম ও চার বোতাম সব ধরনের ব্লেজারই মিলছে। অন্যদিকে অফিস বা ফরমাল লুক আনতে খুব সাধারণ ঘরানার কিছু ব্লেজার রয়েছে। এগুলোর হাতা ও কাঁধ একদম প্লেন, কোথাও তেমন কুঁচি নেই। বাটনগুলোও খুবই মার্জিত। আর মেয়েদের এসব ক্ষেত্রে একটু রাউন্ড শেপের ব্লেজারই পছন্দের শীর্ষে থাকছে। পেছনে দুয়েকটি বোতামও ব্যবহার করা হয় এসব ডিজাইনে। নিজের স্বচ্ছন্দমতো বোতাম লক করে ফিটিং ও লুজ করতে পারবেন। বেশি চলছে স্লিম ফিট। অন্যদিকে ক্যাজুয়াল ধাঁচে তৈরি ব্লেজারগুলোর কাঁধে একটু কুঁচি থাকছে, হাতায়ও থাকে নানা ডিজাইন। হাতায় ও কলারে থাকছে এমব্রয়ডারির কাজ। সামনে বাটন রাখা হচ্ছে একটা।  কোনো কোনো ব্লেজারের কার্ডিগান স্টাইলে বেল্টও থাকছে। প্যাচওয়ার্ক কাজের ব্লেজারও দেখা গেল ফ্যাশন হাউস ঘুরে।

সময়টা খাটো ঝুলের 

ব্লেজারের রঙ ও নকশা যতই সুন্দর হোক তার ফিটিং ঠিকঠাক না হলে মোটেও ভালো দেখাবে না। কাঁধের কাছে ঝুলে থাকলে এবং মাপে বেশি ঢিলেঢালা হলে চলবে না। কিছু ব্লেজারে বেল্ট থাকে। এতে সুবিধামতো টাইট করে নেওয়া যায়। গলার ছাঁটে ভি আকৃতি, বোতামসহ ফোল্ডিং হাতার ব্লেজারও রয়েছে। ব্লেজার যে রঙের হবে তার সঙ্গে ভেতরের ট্যাংকটপ বা টপটির রঙ না মিলিয়ে বিপরীত রঙ বেছে নিতে পারেন। একটির রঙ হালকা হলে আরেকটি হতে হবে গাঢ় রঙের।

রঙ ও ফেব্রিক

গ্যাবার্ডিন, কর্ড ও সুতির কাপড়ের ব্লেজার সবচেয়ে আরামদায়ক। এ ছাড়া পিউ লেদার, ভেলভেট, ডেনিম, খাদি, মখমলের ব্লেজার জ্যাকেটও চলছে। তবে শীত যেহেতু এখনও জেঁকে বসেনি তাই গ্যাবার্ডিন, কর্ড ও সুতির কাপড়ের ব্লেজার আরামদায়ক হবে।

রঙের ক্ষেত্রে, অফিস কিংবা কাজের জায়গার জন্য সাদা, ধূসর, বেবি পিংক, বাদামি, হালকা ফিরোজা এ রঙগুলো ফরমাল লুক আনে। বাজার ঘুরে দেখা গেল কালো, খাকি, ধূসর রঙ তো আছেই, পাশাপাশি উজ্জ্বল রঙের ব্যবহারও বেশ। লাল, মেরুন, টিয়া, নেভি ব্লু ইত্যাদি রঙে তৈরি হয়েছে মেয়েদের ব্লেজার। তবে এর বাইরেও প্রিন্টেড, স্টাইপ ব্লেজারগুলো বেশ চলছে এখন।

ফ্যাশন ব্র্যান্ড ইয়োলোর সংগ্রহে আছে লং, মিডিয়াম, ফিটেড এ তিন ধরনের মেয়েদের ব্লেজার। কালো ও অফ হোয়াইট রঙের তো রয়েছেই, তার সঙ্গে আছে বেশ কিছু শকিং রঙের ব্লেজার। সুতি ও সিনথেটিক কাপড়ের সমন্বয়ে তৈরি করা হয়েছে বলে শীত ছাড়া অন্য সময়েও যেকোনো পার্টিতে এ ব্লেজারগুলো পরতে পারবেন।  


ছেলেদের ফ্যাশনে ব্লেজার

ছেলেদের শীত ফ্যাশনের অন্যতম সঙ্গী ব্লেজার। শীত শুরুর এ সময়ে হিমেল হাওয়ার জন্য ব্লেজারটা খুবই উপযোগী। ছেলেদের শার্ট কিংবা টি-শার্ট যেকোনো কিছুর সঙ্গেই মানানসই এ ব্লেজার।

ডিজাইন

এবার ছেলেদের জন্য লং প্যার্টানের ব্লেজার ও জ্যাকেটের সংমিশ্রণের ডিজাইনই বেশি দেখা গেল ফ্যাশান হাউসগুলোয়। আবার হাঁটু পর্যন্ত ব্লেজারও এবার বেশ ট্রেন্ডি। এতে থাকছে ব্লেজার জ্যাকেট কেমো প্রিন্টের নকশা। ছেলেদেরও স্লিম ফিট ব্লেজার বেশি চলছে। তবে সোজা কাটের ব্লেজার ছেলেদের বেশি পছন্দ। বোতামের ক্ষেত্রে দুই বা এক ব্লেজারের দিকেই নজর তরুণদের। অনেকে আবার পেছনের দিকে নিচে দুটি রাউন্ড শেপ ব্লেজার বেছে নিচ্ছেন।

রঙ ও ফেব্রিক

ছেলেদের জন্য গ্যাবার্ডিন, কর্ড, পিউ লেদার, ডেনিম ব্লেজার, সুতি, ভেলভেট ব্লেজার, লেদার ব্লেজার ও মখমল কাপড়ে তৈরি ব্লেজার দেখা মেলে ব্র্যান্ডগুলোয়। এ ছাড়া উল, জর্জেট, স্টিচ ফেব্রিক, রেডিমেড ব্লেজারসহ ফ্যাশনেবল বিভিন্ন ব্লেজার পাওয়া যাচ্ছে। ছেলেদের সব সময় হালকা কালারের ব্লেজারেই মার্জিত লাগে। সেটা ক্যাজুয়াল হোক আর ফরমাল। নেভি ব্লু, কালো, অ্যাশ, রয়েল ব্লু রঙের ব্লেজার সব সময়ই ট্রেন্ডি।

মাপজোখ : দুই বোতামের ব্লেজারে ওপরের বোতামটি নাভিবরাবর কিংবা একটু ওপরে থাকতে হবে। তিন বোতামের হলে মাঝখানের বোতামটি নাভিবরাবর হতে হবে। কবজি থেকে আধা ইঞ্চি ওপরে থাকতে হবে হাত। দৈর্ঘ্য হতে হবে প্যান্টের চেইন এবং পশ্চাদ্দেশ পুরোপুরি ঢাকা পড়ে, ঠিক তেমন।

ছেলে ও মেয়েদের ব্লেজারের মধ্যে কাটিং, প্যাটার্ন মাপের ক্ষেত্রে বিস্তর পার্থক্য বলে জানান ইয়োলোর ডিজাইনার। ছেলে ও মেয়েদের ব্লেজারের মাপ এবং কাটিংয়ে (শরীরের মাপ, লম্বা, চওড়া) সব দিকেই ভিন্ন হয়। ছেলেদেরগুলো একটু বড় (ঢিলে) এবং মেয়েদেরগুলো স্লিম ফিট হয়।

কার জন্য কোন ব্লেজার : এক বোতামের ব্লেজার বেছে নিতে পারেন যাদের শারীরিক গঠন মোটা। দু-তিন বোতামের ব্লেজার চিকন ও মাঝারি গড়নের জন্য। কম উচ্চতার হলে স্ট্রাইপ ব্লেজার হবে মানানসই। অন্যদিকে বেশি উচ্চতার হলে এক রঙের চেক ব্লেজার বেছে নিতে পারেন। মাঝারি গড়নের হলে তারা পরতে পারেন যেকোনোটিই।

কোথায় পাবেন কেমন দাম

ইয়োলো, লা রিভ, সারা, সেইলর, ক্যাটস আই, টুয়েলভ ক্লদিং, প্লাস পয়েন্ট, আর্টিসান, নিউরে পাবেন বিভিন্ন কাটিংয়ের ছেলেমেয়ে উভয়ের জন্যই ব্লেজার। এ ছাড়া নিউমার্কেট, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্কসহ শপিং মলগুলোয় আছে ব্লেজারের নানা কালেকশন। সঙ্গে এলিফ্যান্ট রোডে পেয়ে যাবেন রেডিমেড তো বটেই, নিজের পছন্দ ও ডিজাইন দিয়ে বানানোর সুযোগ। রেডিমেডের দাম পড়বে ১ হাজার ২০০ থেকে ৫ হাজার টাকা। আর বানাতে চাইলে কাপড় ও ডিজাইনের ওপর দাম নির্ভর করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা