× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বন্ধু আমরা এক

লেখা ও আঁকা : জারাদ ত্রিস্তান

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২৩ ১২:৪০ পিএম

আপডেট : ৩০ নভেম্বর ২০২৩ ১৫:৪৩ পিএম

আঁকা : জারাদ ত্রিস্তান

আঁকা : জারাদ ত্রিস্তান

বালতি, মগ ও পানির কল তিন বন্ধু। এরা কাউকে ছাড়া এক মুহূর্ত থাকতে পারে না। কিন্তু একদিন মগ ও বালতির মধ্যে ঝগড়া বেধে গেল। ঝগড়ার বিষয়, মানুষের কাকে বেশি প্রয়োজন। মগ বলল, ‘শোনো বালতি, তোমাকে দিয়ে মানুষের কোনো প্রয়োজন নেই, গোসলের সময় মানুষ আমাকে দিয়েই মাথায় পানি ঢালে। আমি আকারে ছোট দেখে আমাকে ব্যবহার করতেও অনেক সুবিধা।’ বালতি বলল, ‘পুঁচকে মগ! আমাকে ছাড়া তোর কোনো গতি নেই। মানুষ গোসলের সময় আগে আমাকে ভরে। তারপর তোকে দিয়ে আমার থেকে পানি নেয়। তা ছাড়া তুই বেশিরভাগ সময় আমার গায়ের সঙ্গে ঝুলে থাকিস।’

এভাবে দুজন ঝগড়া করে যেতে থাকল। বাকি সবাই মানে সাবান, শ্যাম্পুর বোতল, গা ঘষার মাজুনি, ব্রাশ, পেস্ট, তেল, ফেসওয়াস, বেসিন দুই দলে ভাগ হয়ে গেল। কেউ বালতির দলে। আবার কেউ মগের দলে। এদিকে পানির কল চুপ হয়ে সব দেখছিল। ভাবছিল এরা কি বোকা? আমরা একে অন্যকে ছাড়া অচল। আমি যদি পানি না দিই তবে বালতি ভরবে না। বালতি না ভরলে মগ পানি নিতে পারবে না। না বুঝেই এরা ঝগড়া করছে। ওদিকে বালতি ও মগ ঠিক করল একে অন্যের সঙ্গে বন্ধুত্ব রাখবে না। বালতি আর মগকে পানি দেবে না। মগও সিদ্ধান্ত নিল বালতি থেকে পানি নেবে না। পানির কলও এসব দেখে দুঃখ পেল। সেও ঠিক করল, সে আর কাউকে পানি দেবে না। এদিকে তাদের ঝগড়ার কারণে অন্যরা পড়ল বিপদে। কেউ আর কলে পানি পায় না। সাবানকে কেউ আর ব্যবহার করে না হাত ধোয়ার জন্য। ব্রাশ পেস্ট দিয়ে কেউ দাঁত মাজে না। মাজুনি দিয়ে কেউ গা ডলে না। সবই তিন বন্ধুর জন্য। তখন সাবান, ব্রাশ, পেস্ট, মাজুনিসহ গেল মগের কাছে।

বলল, মগ ভাই ও মগ ভাই, তুমি বালতি থেকে পানি নাও না প্লিজ। মগ বলল, আমি বালতি থেকে পানি নেব না। তখন সবাই গেল বালতির কাছে। বলল, বালতি দিদি বালতি দিদি, তুমি মগকে পানি দাও না প্লিজ! বালতি বলল, না, কিছুতেই না! সবাই গেল পানির কলের কাছে।

বলল, কল দাদা কল দাদা, দেখ না আমাদের কী অবস্থা। আমরা অলস পড়ে থাকতে থাকতে এখন ক্লান্ত। কেউ আর আমাদের ব্যবহার করে না। এ সবই হয়েছে আমাদের ঝগড়ার জন্য। পানির কল বলল, তাই তো! আমাদের ঝগড়া করা উচিত হয়নি। কিন্তু ওদের সেটা কে বোঝাবে! সবাই বলল, তোমরা তো আগে বন্ধু ছিলে, তুমি মগ ও বালতিকে বোঝাও না। পানির কল বলল, দাঁড়াও। আমি ব্যাপারটা দেখছি। এই বলে সে বালতি ও মগকে ডাক দিল। মগ ও বালতির মধ্যে ঝগড়া কিন্তু পানির কলের সঙ্গে এখনও বন্ধুত্ব আছে। তাই ইচ্ছা না থাকলেও ওরা কলের কাছে গেল। কল বলল, মগ ও বালতি আমরা সবাই এক সুতায় গাঁথা। আমি পানি দিলে বালতি ভরে, বালতি ভরলে মগ পানি পায়, মগ পানি পেলে সবাইকে তা দেয়। তাই আমাদের ঝগড়ার কারণে অন্যরা বিপদে পড়ে বা সবাই বিপদে পড়েছে। আমাদের উচিত আবার বন্ধু হয়ে যাওয়া। এবার বালতি আর মগ বুঝল তারা ভুল করেছে। ওরা আবার বন্ধু হয়ে গেল। বাকিরাও খুব খুশি হলো।

তৃতীয় শ্রেণি, ঢাকা পলিটেকনিক্যাল ল্যাবরেটরি স্কুল তেজগাঁও, ঢাকা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা