× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হতাশায় নয় আনন্দে বাঁচুন

সাহিদা আক্তার

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩ ১০:৩৮ এএম

হতাশায় নয় আনন্দে বাঁচুন

নিজেকে ভালোবাসতে শিখুন। সময় বের করে নিজের জন্য যেমন ফুল কিনবেন, তেমন একদিন রান্না করে নিজেকে ট্রিট দিতে ভুলবেন না। ছোটবেলার ঘরজুড়ে ছড়িয়ে থাকে অজস্র স্মৃতি। শীতের রোদে পিঠ দিয়ে বসে অঙ্ক করা, গল্পের বই পড়া, রান্নাবাড়া, রংপেনসিলে দেয়ালে প্রথম আঁচড়, সাধের পুতুলটাকে পেনের কালি দিয়ে কনে সাজানো আরও কত কিছু। বাড়ির প্রতিটি কোণজুড়েই ঘিরে থাকে গল্পেরা। তবে একটা সময় পর কিন্তু সবারই একটু নিজের জন্য স্পেসের প্রয়োজন হয়।

আনন্দ খুঁজে নিন

বাড়িতে থাকলে যাবতীয় প্রয়োজনীয় কাজ মা-বাবাই করে দেন, তেমনি হাতের সামনে খাবার তুলে ধরা, বেরোনোর আগে ব্যাগ গুছিয়ে দেওয়া এসব সুযোগসুবিধার বাইরেও কোথাও গিয়ে নিজের জন্য একটু সময় দরকার হয়। হতেই পারে আপনার একদিন ইচ্ছে করল রুটিন ভাঙা কোনো জীবন। আবার ভোরবেলা বাড়ি থেকে বেরিয়ে একটু নিজের মতো করে কোথাও গিয়ে সময় কাটানো। এসব মা-বাবার সঙ্গে থেকে সব সময় সম্ভব হয় না। কারণ তখন মাথায় থাকে অনেক রকম চিন্তা। কিন্তু নিজেকে ঠিক করে চিনতে, ভেতরের আমিটাকে আরও বেশি করে জানতেই নিজেকে ভালোবাসুন। একটু নিজের মতো একলা থাকুন। আনন্দ খুঁজে নিন নিজের মতো করেই।

তুলনায় যাবেন না

অন্যের সঙ্গে নিজের তুলনা করেন? আজ থেকে আর করবেন না। প্রতিটি মানুষই কিন্তু নিজের মতো করে আলাদা। আর তাই প্রথমেই নিজের শর্তে বাঁচতে শিখুন। কারণ যখনই আপনি নিজেকে ভালোবাসতে শিখবেন, তখনই আপনার মধ্যে বাড়বে আত্মবিশ্বাস। আর নিজেকে ভালোবাসলে তবেই কিন্তু আপনি নিজের জীবন উপভোগ করতে পারবেন। সব সময় সুন্দর বাড়ি, গাড়ি, দেখতে সুন্দর হওয়া মানেই কিন্তু জীবন সুন্দর নয়। তুলনার ঊর্ধ্বে উঠলেই আনন্দে বাঁচতে শিখবেন।

ভালোবাসতে হবে নিজেকে

অনেক কিছু করতে কিংবা ভালোবাসতে চেয়ে ব্যর্থতাই হয়েছে আপনার সঙ্গী। জানি তেমন কাউকে পাশে পাননি আপনি। দুঃখ দুঃখ খেলা বন্ধ করে নিজের কথা ভাবুন এবার। সময়গুলো যাচ্ছে চলে। তাই ভালোবাসতে হবে নিজেকে নিজে। নিজের ভালোলাগার মূল্য দিতে শিখুন। জেগে ওঠুন, ঘুরে দাঁড়ান, নতুন সময় খুব দূরে নয়।

অনেক ভাবনা ঝামেলা বাড়ায়

যখন আপনি দিশাহারা, একা, অনেক ভাবনা ভিড় করে মাথায়। তখন আপনার সঙ্গী হবেন শুধুই আপনি। এলোমেলা ভাবনাগুলো দূর করে দিন। ভেঙে ফেলুন চিন্তার দেয়াল। অনেক ভাবনা শুধু ঝামেলা বাড়ায়। স্থির থেকে আপন পথে, আপন চিন্তায় পথ চলুন। তবেই আপনি পৌঁছাতে পারবেন নিজ গন্তব্যে। সরল রেখায়, সরল মনের চিন্তা আপনাকে পথ দেখাবে আলো হয়ে।

সুস্থ হোক জীবনযাপন

সুস্থতাই হোক যাত্রাপথের প্রথম পদক্ষেপ। বদভ্যাস যা আছে দূর করে দিন। সুস্থতাই হোক আপনার সাফল্যের চাবিকাঠি। তাই প্রিয়, বলছি আপনাকে, এগিয়ে যাওয়ার প্রেরণা হোক সুস্থতা আর নির্মল জীবন।

সঠিক মানুষ চিনতে হবে

জীবনের এই চলতি পথে সঠিক মানুষটি চিনে নেওয়া খুব জরুরি। হয়তো এমন অনেক মানুষ আসবে যারা খুব সুবিধাবাদী। স্বার্থ হাসিলে আপনাকে তারা ব্যবহার করবে। এমন ধারার মানুষ থেকে সচেতন হোন। সঠিক বন্ধু কিংবা সঠিক মানুষটি নির্বাচনে থাকতে হবে খুব সতর্ক।

জীবনের মূল্য বুঝতে শিখুন

জীবনের মূল্য কী দিয়ে বিচারক করেন- পরিবার? বন্ধু? সাফল্য? তাহলে বোধহয় আপনার নিজেকে ভালোবাসার কোনো অভ্যেস নেই। পরিবার, মানুষ, চাকরি এসব নিয়েই আপনাকে চলতে হবে, কিন্তু এর মধ্যেও নিজেকে ভালোবাসা খুবই জরুরি। যখনই আপনি নিজেকে ভালোবাসবেন, তখন কিন্তু নিজের জন্যও সময় পাবেন। মনে রাখবেন, কখনই কাউকে কিছু দিয়ে আপনি খুশি করতে পারবেন না। আর তাই অতিরিক্ত কিছু দিয়ে মনজয়ের চেষ্টা না করাই ভালো।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা