× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছোটবেলায় পড়াশোনায় মন ছিল না, তারপর...

সত্য নাদেলা

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৬ পিএম

 ছোটবেলায় পড়াশোনায় মন ছিল না, তারপর...

বাবার মতোই পরিশ্রমী ও বুদ্ধিমান ছিলেন ছোট্ট সত্য নাদেলা। আজ সে কারণেই তিনি বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি সংস্থার সিইও। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা নিজের মুখেই তুলে ধরলেন তার সেই যাত্রার কাহিনী। লিঙ্কডইনের সিইও রায়ান রোসলানস্কির সঙ্গে সাম্প্রতিক আলোচনায় নিজের গল্পই শোনালেন সত্য নাদেলা

‘আমি আজ যা কিছু হতে পেরেছি, তাতে আমার বাবা-মায়ের ব্যাপক অবদান রয়েছে। আমার বাবা একজন সরকারি কর্মী ছিলেন। মা সংস্কৃত অধ্যাপিকা। তারা কিছুটা একে অন্যের ঠিক বিপরীত ছিলেন। আর সে কারণেই তারা আমাকে নিজের মতো করে বেড়ে ওঠার, নিজের প্যাশন অনুসরণ করার জন্য সম্পূর্ণ স্বাধীনতা ও ভরপুর আত্মবিশ্বাস দিয়েছিলেন। এ একটি বিষয়ে তারা সব সময়ে একমত ছিলেন।’ তিনি বলেন, ছোটবেলায় তিনি কখনই খুব একটা পড়াশোনার ধার ধারতেন না। বরং ক্রিকেট খেলাতেই বেশি আগ্রহ ছিল। কিন্তু সে সময় হঠাৎই প্রথমবার একটি কম্পিউটার ব্যবহার করতে শেখেন। আর সেটাই জীবনের লক্ষ্য পাল্টে দেয়।

এরপর ধীরে ধীরে পড়াশোনার প্রতি তার আগ্রহ বাড়তে শুরু করে। নিজেকে সফটওয়্যারের জগতে সঁপে দেন। স্টিভ বালমারের পর ২০১৪ সালে সত্য নাদেলা মাইক্রোসফটের সিইও হন। তার মোট সম্পদের মূল্য ৭০০ মিলিয়ন মার্কিন ডলার। হায়দরাবাদে স্কুলজীবন শুরু। কর্ণাটকে মণিপাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং পাস করেন সত্য নাদেলা। এরপর পাড়ি দেন মার্কিন মুলুকে। সেখানে উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে এমএসসি করেন। এরপর সান মাইক্রোসিস্টেমে কাজ করতেন। ১৯৯২ সালে মাইক্রোসফটে যোগ দেন। সেখানে কর্মরত অবস্থায়ই শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে একটি এমবিএ পাস করেন।

সিইও হওয়ার আগে মাইক্রোসফটের ক্লাউড এবং এন্টারপ্রাইজ গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি। সংস্থার কম্পিউটিং প্ল্যাটফর্ম তৈরি, ডেভেলপার টুল এবং ক্লাউড সার্ভিস তৈরির বিষয়ে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। প্রায় ২২ বছর কঠোর পরিশ্রমের মাধ্যমে ধাপে ধাপে উঠে আসেন সিইও পদে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। জন্মসূত্রে তিনি ভারতীয়। ২০১৪ সালে শক্তহাতে বিশ্বের অন্যতম নামি প্রতিষ্ঠানটির হাল ধরেছেন। প্রশংসিত হয়েছে তার নেতৃত্ব। একজন ভালো নেতা হতে হলে কী কী বিষয় মাথায় রাখা প্রয়োজন?

প্রতিনিয়ত নিজেকে বদলান

১৯৯২ সালে সত্য নাদেলা যখন মাইক্রোসফটে যোগ দেন, তখনও কেউ ‘ক্লাউড কম্পিউটিং’ (নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটার ব্যবহার)-এর কথা কল্পনাও করতে পারেনি। কিছুদিন আগে এক সাক্ষাৎকারে নাদেলা বলেন, ‘কীভাবে ব্যবসার পদ্ধতি স্বয়ংক্রিয় করা যায়, যোগাযোগব্যবস্থা উন্নত করা যায়Ñএসব ছিল আগের প্রজন্মের ভাবনায়। এখন সময় বদলেছে। এখন আমরা ডেটাসেন্টার, বিগ ডেটা, স্টোরেজ নিয়ে কথা বলছি।’ সময় বদলের সঙ্গে সঙ্গে মাইক্রোসফটকেও আরও উন্নত করার ব্যাপারে সব সময় কাজ করছেন প্রতিষ্ঠানটির এই প্রধান নির্বাহী। তিনি মনে করেন, টিকে থাকতে হলে নিজেকে বদলাতে হয়।

দলকে অনুপ্রাণিত করুন

সত্য নাদেলা বলেন, নেতৃত্বের একটা বড় শিক্ষা তিনি পেয়েছেন ছেলেবেলায় ক্রিকেট খেলার সময়। একসময় ক্রিকেটে নাদেলা ক্রমাগত খারাপ করছিলেন। এক ম্যাচে ব্যাটিং অর্ডারে নাদেলার জায়গা দখল করে নিলেন দলের অধিনায়ক। জয়ের একদম কাছাকাছি পৌঁছে তিনি ঠিকই নাদেলাকে ব্যাট করার সুযোগ দিয়েছিলেন। সেদিনের কথা স্মরণ করে আজকের মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ‘কেন তিনি এ কাজ করলেন, আমি কখনও জিজ্ঞেস করিনি। তবে এতটুকু জানি, সেদিন মাঠে নামতে না পারলে আমার আত্মবিশ্বাস পুরোপুরি ভেঙে পড়ত।’ ওই ঘটনার পরই তিনি ভালো খেলতে শুরু করেন। সত্য নাদেলা মনে করেন, খারাপ সময়েই নেতার উচিত কর্মীর পাশে দাঁড়ানো।

পরিকল্পনা সম্পর্কে স্বচ্ছ ধারণা

২০০৮ সালে যখন সত্য নাদেলাকে মাইক্রোসফটের ‘সার্চ, পোর্টাল ও অ্যাডভার্টাইজিং প্ল্যাটফর্ম’ দলের প্রধান করা হলো, তখন অনেকেই তাকে অনভিজ্ঞ ভেবেছিল। অথচ তত দিনে মাইক্রোসফটের সঙ্গে তিনি ১৫ বছর পার করেছেন। দায়িত্ব পাওয়ার পর প্রথমেই তিনি তার এক বছরের পরিকল্পনা, লক্ষ্য লিখিতভাবে কর্মীদের জানিয়েছিলেন। সত্য নাদেলা মনে করেন, পরিকল্পনাটা স্বচ্ছভাবে কর্মীদের জানালে একসঙ্গে কাজ করতে সুবিধা হয়।

ভাবনার গভীরতা

ম্যারি জো ফোলে নামে এক সাংবাদিক ও ব্লগার একবার বলেছিলেন, ‘সত্যের জ্ঞান আমাকে মুগ্ধ করেছে। মাইক্রোসফটে প্রোগ্রামিং কিংবা কারিগরি ব্যবস্থাÑসবকিছুর ব্যাপারেই তার স্পষ্ট ধারণা আছে।’ অর্থাৎ আপনি যে ক্ষেত্রে কাজ করছেন, সেটা সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন। তবেই আপনি সঠিকভাবে দল পরিচালনা করতে পারবেন।

অন্যের জায়গায় নিজেকে দেখা

প্রকৌশলে স্নাতকোত্তর করার পাশাপাশি ব্যবস্থাপনা বিষয়েও স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন সত্য নাদেলা। কারণ তিনি শুধু আবিষ্কার করেই সন্তুষ্ট নন, গ্রাহকের জুতো পায়ে গলিয়ে তিনি অন্য প্রান্ত থেকেও নিজেকে দেখতে চান। একে বলে সমানুভূতি। সত্য নাদেলা মনে করেন, প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে শুধু দেখা যায় আমার পণ্যটা কেমন। কিন্তু গ্রাহকের জায়গায় নিজেকে বসালে বোঝা যায় পণ্যটা কেমন হওয়া উচিত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা