× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টিপস

সময় এখন ক্যাম্পিংয়ের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:২১ পিএম

সময় এখন ক্যাম্পিংয়ের

আমাদের দেশে সবচেয়ে বেশি মানুষ তাঁবুবাসে যায় শীতকালে। কারণটাও খুব স্বাভাবিক, অন্য সময় আমাদের আবহাওয়ায় ক্যাম্পিং করা বেশ কঠিন। গরমে ও বৃষ্টিতে অনেকেই ক্যাম্পিংকে ঝামেলা মনে করেন। শীতের সময় দেশের অনেক পর্যটনের জায়গাগুলোতে মারাত্মক ভিড় থাকে। শীতকালে ক্যাম্পিং করতে গেলে কিছু জিনিসপত্র অতিরিক্ত লাগে, যেটা বছরের অন্য সময় লাগে না।

আবার সব ধরনের ক্যাম্পিংয়ে কিছু জিনিসপত্র লাগবেই। শীতকালের ক্যাম্পিংয়ে যেগুলো থাকা লাগবে, সেগুলো নিয়ে রইলো কিছু তথ্য।

ভালো মানের তাঁবু : ক্যাম্পিংয়ের সবচেয়ে জরুরি জিনিস হচ্ছে ভালো মানের তাঁবু। সাধারণ মানের তাঁবু পানি নিরোধক ক্ষমতা থাকে না। ফলে শিশিরেই তাঁবু ভিজে যায়। যেটা আপনাকে খুব বিপদে ফেলতে পারে। এ ছাড়া তাঁবু কজনের, সেটাও দেখে নেবেন। 

লম্বা পথ যদি আপনাকে তাঁবু বহন করে ট্রেকিং করে ক্যাম্পিংয়ে যেতে হয়, সেক্ষেত্রে আল্ট্রালাইট তাঁবু জরুরি।  গাড়ি বা লঞ্চে গেলে সারাক্ষণ তাঁবু বহন করা লাগে না, সেক্ষেত্রে তাঁবু একটু বড়/ভারী হলে তেমন কোনো সমস্যা নেই। মানভেদে তাঁবুর দাম ২ হাজার থেকে ৯ হাজার টাকা হতে পারে। এ ছাড়া ভাড়া নিতে হলে প্রতি রাত ২০০-৩০০ টাকায় পাবেন।

ইনস্যুলেটেড ম্যাট্রেস : অনেকেই ধারণা করতে পারেন না রাতের বেলা তাঁবুর নিচের দিক থেকে কী ধরনের ঠান্ডা উঠতে পারে। এ থেকে বাঁচতে হলে অবশ্যই আপনার সঙ্গে একটি ইনস্যুলেটেড ম্যাট্রেস থাকতে হবে। তাঁবু ফেলার পর এই ম্যাট্রেস তাঁবুতে বিছিয়ে তার ওপর ঘুমাতে হবে। খরচ পড়বে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টাকায়। একবার ব্যবহারের জন্য হার্ডওয়্যারের দোকান থেকে নিজের শরীরের মাপে একটা ইনস্যুলেটেড ম্যাট্রেস কিনে সেটা সঙ্গে নিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে ১৫০-২০০ টাকার মধ্যে হয়ে যাবে।

স্লিপিং ব্যাগ ও পিলো : এই আবহাওয়ায় ক্যাম্পিংয়ের জন্য স্লিপিং ব্যাগ অত্যন্ত জরুরি। এ ছাড়া ক্যাম্পিংয়ের জন্য প্রয়োজনীয় ইনফ্লেটেবল পিলোও নিতে পারেন। মানভেদে স্লিপিং ব্যাগ ১ হাজার ২০০ থেকে ৩ হাজার টাকা হতে পারে। আর পিলো পাওয়া যাবে ৩০০-৫০০ টাকায়।

পাওয়ার ব্যাংক : ভ্রমণে এখন পাওয়ার ব্যাংক অপরিহার্য একটা জিনিস হয়ে দাঁড়িয়েছে। রাতে মোবাইল চার্জ দেওয়া, ইউএসবি লাইট ব্যবহার করা, ক্যামের ব্যাটারি চার্জ করাসহ সব কাজেই পাওয়ার ব্যাংক লাগবে। 

পানি ও শুকনো খাবার : সাধারণত ক্যাম্পিংয়ের জায়গায় খাবারের কিছুই পাওয়া যায় না। তাই সঙ্গে বিশুদ্ধ পানি ও কিছু শুকনো খাবার যেমনÑ বিস্কিট, চকলেট, মুড়ি রাখতে পারেন।

হ্যামক : ক্যাম্পিংয়ে গেলে সঙ্গে একটা হ্যামক রাখতে পারেন। ক্যাম্পসাইটে গাছে হ্যামক ঝুলিয়ে চমৎকার সময় পার করা যায়। অবশ্য যেখানে ক্যাম্পিং করবেন, সেখানে হ্যামক ঝোলানোর মতো জায়গা থাকতে হবে।

ব্যাকপ্যাক : সবকিছু বহনের জন্য ভালো বড় ব্যাকপ্যাক নিতে হবে। ব্যাকপ্যাকে প্রয়োজনীয় জামা-কাপড়ও নেবেন। সাধারণত ব্যাকপ্যাকের বাইরের অংশে তাঁবু রাখার মতো বেল্ট থাকে, সেখানে তা ঝুলিয়ে নিতে পারবেন।

টার্প : ছোট করে ভাঁজ করে রাখা যায়, ওয়াটারপ্রুফ এ রকম একটি টার্প থাকলে অনেক উপকার পাওয়া যায়। টার্প বিছিয়ে তার ওপর তাঁবু খাটালে শিশির ও পানিতে তাঁবুর নিচের অংশে কাদামাটি লাগবে না। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা