× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যে সাত বিষয় জীবন বদলে দেবে

সাহিদা আক্তার

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৮ পিএম

যে সাত বিষয় জীবন  বদলে দেবে

সত্তরটি নয়, শুধু সাতটি বিষয় মেনে চললে এবং এর সম্পর্কে জানলে জীবনের মানে বদলে যাবে। এ সাতটি উপদেশকে নিয়ম না বলে জীবনের জন্য অত্যাবশ্যকীয়ও বলতে পারেন।

জীবন বদলাতে হলে দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। দৃষ্টিভঙ্গি বদলাতে হলে প্রথমে আস্থা রাখতে হবে যে আমি আমাকে বদলাতে পারব। এভাবে কতজনই তো বদলেছেন নিজেকে।

এক. চলুক জীবন

জীবনে খারাপ অতীত থাকবেই। সেই অতীতের কথা ভেবে একটা ভালো দিন নষ্ট করার মানে হয় না। দিনগুলো যেতে দিন। যা হয়ে গেছে তাকে নতুন আরেকটি দিনে অযথা যোগ করে সময় নষ্ট করবেন না।

দুই. এড়িয়ে চলুন

পেছনে কে কী বলল, কে কী করল তাতে কিছু যায় আসে না। সেগুলো শোনা যাবে না। এরকম বলবার মানুষের অভাব নেই। আপনি নিজে কিসে উন্নতি করছেন তা ভেবে বের করার চেষ্টা করুন। নিজের ইচ্ছাশক্তি কাজে লাগান। অন্যের কথা শুনে সময় নষ্ট করবেন না।

তিন. সময় দিন

এটা শুধু কথার কথা না, এটাই সত্যি- Time Heals Everything. যেকোনো পরিস্থিতিতে নিজেকে খানিকটা সময় দিন, ধৈর্য ধরুন। সময়ই আপনাকে একটা রাস্তা তৈরি করে দেবে। সে পর্যন্ত নিজেকে সময় দিন, অধৈর্য হয়ে পড়বেন না। তাহলে হয়তো কখনোই সঠিক রাস্তার সন্ধান পাবেন না। তাই যেকোনো কাজে, সিদ্ধান্ত নিতে সময় দিন নিজেকে।

চার. তুলনায় যাবেন না

সবচেয়ে বড় ভুল নিজেকে অন্যের সঙ্গে তুলনা। অন্য কারও সঙ্গে নিজেকে তুলনা করেছেন তো মরেছেন। এ ব্যাপারটা আপনার শক্তি আর বুদ্ধিমত্তা কুরে কুরে নষ্ট করে দেবে। যদি তুলনা করতেই হয়, নিজেকে নিজের সঙ্গে করুন। কীভাবে? আজ আপনি কী আর গতকাল কী ছিলেন এ তুলনাটা করুন, তা হলেই নিজের ভালো আর মন্দটা খুব সহজে ধরতে পারবেন।

পাঁচ. স্থির হোন

লাইফে সব সময় যে উত্থান হবে এমনটা কিন্তু না। শুধু ওপরে উঠবেন সেরকমটা যেমন ঠিক না, আবার শুধু নিচের দিকেই নামবেন তা-ও ঠিক না। কখনও ভালো, কখনও মন্দ এরকম Ups & Downs-এর মধ্য দিয়ে যাওয়াটাই জীবন। তাই নিজেকে শান্ত রাখতে হবে যেকোনো পরিস্থিতিতে। আপনার যা প্রাপ্য তা সঠিক সময়েই পেয়ে যাবেন, তার জন্য সেই সময় পর্যন্ত অপেক্ষা করা জরুরি। আমাদের মস্তিষ্ক অনেক সময় মনে করিয়ে দেয় কোন কাজগুলো শুরু করেও শেষ করিনি। আর এ কারণে যখন আপনি মনোযোগ দিয়ে কোনো কাজ করছেন, তখন দেখবেন আরেকটি বিষয় মনে এসে কাজের ব্যাঘাত ঘটিয়ে দিচ্ছে। এজন্য মনোবিজ্ঞানীরা বলেন, কোনটা করবেন তা লিখে ফেলুন এবং সে অনুযায়ী কাজ করুন।

ছয়. উপভোগ করুন

আপনার খারাপ সময়ের, খারাপ অভিজ্ঞতার ভাগ যেমন অন্য কেউ নেবে না, তেমন আপনার সুখগুলোও শুধুই আপনার। তাই আপনার অর্জন, সাফল্যগুলো নিজেই উপভোগ করুন। সুখের মুহূর্তগুলো উপভোগ করতে শিখুন সবার আগে।

সাত. হাসুন

জীবন খুব অল্প সময়ের জন্য। তাই যত দিন আছেন নিজেকে নিজের দায়িত্বে রাখুন। আনন্দ, হাসিগুলো নিজের মতো উপভোগ করুন। দেখবেন নিজেও যেমন হাসিখুশি থাকতে পারছেন, অন্যকেও আনন্দে রাখতে পারছেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা