× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাদু সংবাদ

দুই হাতে ১০ তুলিতে ছবি আঁকেন তিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩ ১৩:০৪ পিএম

চিত্রশিল্পী সার্জ ফিলিঞ্জার উদ্ভাবন করেছেন ‘টেন ব্রাশ’ পেইন্টিং কৌশল

চিত্রশিল্পী সার্জ ফিলিঞ্জার উদ্ভাবন করেছেন ‘টেন ব্রাশ’ পেইন্টিং কৌশল

চিত্রশিল্পীরা তুলি হাতে ছবি আঁকেন ক্যানভাসে। কিন্তু একসঙ্গে অনেক তুলির ব্যবহারের কথা কি শুনেছেন? তা-ও যদি হয় দুই হাতে ১০টি তুলি!

অবাক করার মতো এ কাজটি করেন বেলারুশের স্বশিক্ষিত চিত্রশিল্পী সার্জ ফিলিঞ্জার। যিনি ‘টেন ব্রাশ’ পেইন্টিং কৌশল উদ্ভাবন করে খ্যাতি অর্জন করেছেন। এমনটা তিনি সম্ভব করেছেন প্রতিটি আঙুলে একটি করে তুলি ‍সংযুক্ত করে এবং সব একই সঙ্গে ব্যবহার করেন।

প্রথমে তিনি ডান হাতের আঙুলে তিনটি ব্রাশ যুক্ত করে ছবি আঁকার উপায় বের করেন। এভাবে কয়েকদিন এ কাজে অভ্যস্ত হওয়ার পর বাঁ হাতে আরও দুটি ব্রাশ যোগ করেন। এরপর ধীরে ধীরে দুই হাতের ১০ আঙুলেই তুলি যোগ করে নেন।

তবে যতটা সহজ শোনায়, কাজটি কিন্তু ততই কঠিন। এক সাক্ষাৎকারে ফিলিঞ্জার বলেছিলেন, ‘এ কাজটি রপ্ত করতে কষ্ট করতে হয়েছে। এজন্য চিন্তায় এবং কাজের পদ্ধতি বদলাতে হয়েছে। মস্তিষ্কের সঙ্গে চিন্তার সম্মিলন ঘটানোটাও এ ক্ষেত্রে বেশ জরুরি।’

ফিলিঞ্জারের চিত্রকর্ম নিয়ে জার্মানি, ইতালি, পোল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রদর্শনী হয়েছে। এসব প্রদর্শনীতে ছবির সঙ্গে উপস্থিত দর্শক ১০ হাতে ১০টি তুলিতে ছবি আঁকা সরাসরি উপভোগ করতে পারেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা