× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাদু সংবাদ

ক্ষুধা কমাতে তৈরি হলো ভাইব্রেটিং পিল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪ ১২:৪৩ পিএম

এই পিল পাকস্থলীতে গিয়ে কম্পন তৈরি করার ফলে ক্ষুধার অনুভূতি কম হবে, এমনটাই বলছেন উদ্ভাবকরা

এই পিল পাকস্থলীতে গিয়ে কম্পন তৈরি করার ফলে ক্ষুধার অনুভূতি কম হবে, এমনটাই বলছেন উদ্ভাবকরা

আধুনিক সময়ে কম খাদ্য গ্রহণের বিষয়ে বলে থাকেন ডাক্তাররা। আবার অসুস্থদেরও কম কিংবা বেছে খাবার খেতে বলা হয়। এই সমস্যা সমাধানে প্রযুক্তি বিশারদগণ এগিয়ে এসেছেন।

এমআইটি তথা মাস্যাচুসেটস ইন্সটিটিউত অফ টেকনোলজি তৈরি করেছে নতুন এক স্মার্ট পিল। এর নাম দেওয়া হয়েছে ‘ভাইবস’ তথা ভাইব্রেটিং ইনজেস্টিবল বায়োইলেক্ট্রনিক স্টিমুলেটর। প্রতিষ্ঠানটি সহজ ভাষায় একে বলছে ভাইব্রেটিং পিল। এই ভাইব্রেটিং বা কম্পমান পিল খেলে ক্ষুধা কম লাগবে। এটি পাকস্থলীতে গিয়ে কম্পন তৈরি করার ফলে ক্ষুধার অনুভূতি কম হবে। 

মানুষের ওপর এখনও এই পিলের পরীক্ষা করা হয়নি। এমআইটি কয়েকটি শূকরের ওপর পিলটির কার্যকারিতা যাচাই করে দেখেছে। পরীক্ষায় দেখা যায়, পিলটি খাওয়ার পরে শূকরগুলো পরবর্তী কয়েক ঘণ্টায় অন্যান্য সময়ের চেয়ে প্রায় ৪০ শতাংশ খাবার কম খেয়েছে।

ছোট একটি ব্যাটারির সাহায্যে পিলটি পেটে কম্পন সৃষ্টি করবে। এর আকারও সাধারণ ভিটামিন ট্যাবলেটের সমান। কাজ শেষ হলে এটি মলের সঙ্গে ব্যবহারকারীর পেট থেকে বের হয়ে যাবে বলে জানায় এমআইটি কর্তৃপক্ষ।

ভাইবস পিল নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করেন স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন ব্যক্তিত্বরা। যদিও এমআইটি বলছে, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে না।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা