× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাঁচ অভ্যাস বদলে দেবে জীবন

সাহিদা আক্তার

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৪ ১৩:৫১ পিএম

পাঁচ অভ্যাস বদলে দেবে জীবন

পৃথিবী প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে যে চলতে পারছে দিনশেষে সে-ই হাসে বিজয়ীর হাসি। কিছু পরিবর্তন আনন্দের পাশাপাশি জীবনে ভারসাম্য আনে। এমন একটি জীবন সবাই চায় যেখানে ইতিবাচকতা, উৎপাদনশীলতা এবং সুস্থতা বজায় থাকে। কিছু সহজ ও সাধারণ অভ্যাস আপনাকে এমন জীবন দিতে পারে। এমন পাঁচটি অভ্যাস রয়েছে যা ধারণ করতে পারলে মাত্র ছয় মাসেই আপনার জীবন বদলে যাবে। চলুন জেনে নেওয়া যাক-

১. দ্রুত ঘুম থেকে ওঠা : ভোর ৫টায় ঘুম থেকে ওঠার নিয়ম করুন। আপনার দিনটি খুব সকালে তাজা শুরু করুন এবং বাকি দিনটি ফলপ্রসূ করুন। এটি আপনাকে পরিকল্পনা, ওয়ার্কআউট, পড়া ইত্যাদির জন্য আরও সময় দেবে। আপনার ঘুমের সময়সূচি ঠিক করুন। আপনার শরীর এবং মন রিচার্জ করার জন্য প্রতি রাতে পর্যাপ্ত ঘুম পেতে অগ্রাধিকার দিন। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচি শরীরের ফাংশন এবং মেজাজ উন্নত করতে পারে। তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন এবং বাকি দিনের জন্য একটি পরিকল্পনা করুন।

২. প্রতিদিন নতুন কিছু শেখা : অনলাইন কোর্স নিন এবং আপনার জ্ঞান ও দক্ষতা প্রসারিত করুন। অনলাইনে একটি নতুন দক্ষতা শিখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট সময় দিন। এ নতুন দক্ষতা আপনাকে পেশাগতভাবে সাহায্য করতে পারে এবং আর্থিকভাবে বাঁচাতে পারে। উদাহরণস্বরূপ, আপনি ডিজিটাল মার্কেটিং বা ডেটা বিশ্লেষণ ইত্যাদি শিখতে পারেন।

৩. প্রকৃতির সান্নিধ্যে হাঁটাহাঁটি : বাইরে হাঁটা একটি স্বাস্থ্যকর অভ্যাস যা আপনার শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য অনেক উপকারী হতে পারে। প্রকৃতিতে থাকা মনের ওপর একটি শান্ত প্রভাব ফেলতে পারে, উদ্বেগ কমাতে পারে।

 ৪. জার্নাল লেখা : জার্নালিং হলো আরেকটি জীবন পরিবর্তনের অভ্যাস যা অবশ্যই আপনার জীবনে অন্তর্ভুক্ত করা উচিত। ঘুমানোর আগে লিখলে আপনার ঘুমের মান উন্নত হবে। আপনি আপনার চিন্তাভাবনা, যে জিনিসগুলির জন্য আপনি কৃতজ্ঞ, আপনার লক্ষ্য, নিশ্চিতকরণ ইত্যাদি লিখতে পারেন৷ এটি আপনার মানসিক স্বাস্থ্যের ওপর আশ্চর্যজনক প্রভাব ফেলবে।

৫. প্রতিদিন ব্যায়াম করা : আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ভালো যত্ন নেওয়াকে অগ্রাধিকার দিন। আপনার শারীরিক স্বাস্থ্যকে শক্তিশালী করার জন্য ব্যায়াম করা গুরুত্বপূর্ণ। প্রতিদিন অন্তত এক ঘণ্টা ব্যায়াম করুন। জিমে যোগদান করা গুরুত্বপূর্ণ নয়। আপনি বাড়িতে ব্যায়াম করতে পারেন। আপনি সাঁতার, দৌড় ইত্যাদির মতো ব্যায়ামে যোগ দিতে পারেন। এটি আপনাকে ফিট এবং শারীরিকভাবে সক্রিয় রাখতে সাহায্য করবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা