× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যত্নে সাজানো শোবার ঘর

ওয়াসি তানজীম

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:৩১ পিএম

যত্নে সাজানো শোবার ঘর

দিনের শেষে নিজের মতো সময় কাটানো বা আরামের ঘুমের জন্য রয়েছে শোবার ঘর। তাকে নিজস্বতার ছোঁয়া দিতে দরকার একটু প্রাণের স্পর্শ

সারা দিনের কাজের শেষে আরামে ঘুমানোর নিশ্চিন্ত ঠিকানা মাস্টার বেডরুম। আর শুধু তো ঘুমানোর জন্য নয়, জানালার ধারে বসে বই পড়া বা নরম গদিতে গা এলিয়ে ল্যাপটপে সিনেমা দেখা… নিরিবিলি রিল্যাক্সেশন স্পেস ওই মাস্টার বেডরুমটিই। নিজের এ একান্ত সময় কাটাবেন যে স্থানে তা-ই সাজান যত্ন করে।
  • বেডরুমের আনাচকানাচে থাক কিছু প্রাণের ছোঁয়া। ছোট টবে কয়েকটি ইনডোর প্ল্যান্ট রেখে দিন। ঘরের ডেকোরেশনে রঙ আর প্যাটার্নের ছোঁয়া তো আনবেই, সঙ্গে মনকে তরতাজা করতেও গাছের জুড়ি নেই।
  • মাস্টার বেডরুমে নাইট লাইট রাখা খুবই জরুরি। রাতে নানা কারণেই এর প্রয়োজন পড়তে পারে। সিলিং থেকে ঝোলানো পেনড্যান্ট লাইট, দেয়ালে লাগানো আলো বা টেবিলল্যাম্প, ছোট্ট একটা আলোতেও রাখুন আপনার রুচিবোধের ছাপ। ঘরের লুক নিমেষে বদলে যাবে।
  • বিছানাটা তো আরামদায়ক হতেই হবে। তাই দরকার নানা রকম শেপ ও সাইজের বালিশ। বালিশগুলো যতটা সম্ভব একই রঙের কভারে রাখুন। একটি বা দুটি রঙের কম্বিনেশন বেছে নিয়ে সেটারই হালকা ও গাঢ় শেড মিলিয়ে কিনুন।
  • বিছানার পাশাপাশি ঘরে থাক একটা লাউঞ্জ এরিয়া। সব মাস্টার বেডরুমে এতটা অতিরিক্ত জায়গা না-ও থাকতে পারে। যদি থাকে তাহলে দুটি আরামদায়ক সোফা-চেয়ার আর একটি ছোট্ট সেন্টার টেবিলই যথেষ্ট। কাজ করা থেকে বই পড়া, যে কোনো কাজে প্রয়োজন হবে ওই স্পেসটুকুর। ছোট বেডরুমের জন্য ঘরের এক কোনায় একটি ছোট কিন্তু আরামদায়ক কাউচও রেখে দিতে পারেন।
  • আরেকটা অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, বেডসাইড টেবিল। বিছানার দুই দিকেই সম্ভব না হলেও অন্তত একদিকে একটি ছোট টেবিল রাখতেই হবে। তাতে থাক একটি ছোট্ট পটেড প্ল্যান্ট, একটি টেবিলল্যাম্প ও একটি টেবিল ক্লক। তবে টেবিলের কিছুটা জায়গা অবশ্যই খালি রাখবেন। রাতে শোয়ার সময় পানির বোতল থেকে শেষ মুহূর্তে ফোন বা বই, রাখতে হতে পারে অনেক কিছুই।
  • বাড়ির অন্য ঘরের দেয়ালে যত খুশি রঙের ছোঁয়া রাখলেও শোবার ঘরের দেয়ালের রঙ রাখুন হালকা ও মনোরম। ঘরকে শান্ত ও মনোরম পরিবেশ দেয়ার জন্য সঠিক রঙ নির্বাচন গুরুত্বপূর্ণ। তবে দেয়ালে কিছুটা প্যাটার্ন যোগ করাও দরকার। তাই বিছানার মাথার দিকের দেয়ালে কটা পেন্টিং বা পছন্দের কোনো ফেব্রিকও ফ্রেম করে লাগিয়ে রাখতে পারেন। দেয়ালে ছোট ছোট ফটো ফ্রেমও লাগাতে পারেন কোলাজ করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা