× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

ঠোঁটের সজীবতায়

ঈশিতা আক্তার তানিয়া

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:৫০ পিএম

ঠোঁটের সজীবতায়

ত্বক আর শীতের যেন আজন্মের শত্রুতা। আর এ শীতেই খাওয়া হয় মজার সব খাবার ও পিঠাপুলি। এগুলো খেতে গিয়েই বাধে যত বিপত্তি। চিড়চিড় করে ওঠে ঠোঁট। জানান দেয় তার দরকার যত্নের—

ত্বকের সৌন্দর্য অনেকাংশে নির্ভর করে ঠোঁটের সৌন্দর্যের ওপর। কবি শামসুর রাহমান তার ‘ক্ষণকাল’ কবিতায় ঠোঁটের সৌন্দর্যের বর্ণনা দিতে গিয়ে লিখেছেন, ‘তোমার ঘুমন্ত ঠোঁটে হাসির কুঁড়ি চোখ মেলেছে’। সুন্দর মুখশ্রীর মতো সুন্দর ঠোঁটও সবার আকাঙ্ক্ষিত। এজন্য ঠোঁটের নিয়মিত যত্ন নিতে হবে। ঠোঁটের যত্নে কী করবেন আর কী করবেন না দেখে নিন-

পেট্রোলিয়াম জেলির ব্যবহার

সুন্দর ও নরম ঠোঁট পেতে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের বিকল্প নেই। ঠোঁটে আর্দ্রতাযুক্ত লিপবাম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে। তবে কেবল ঠোঁট ফাটলেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন, ব্যাপারটা সে রকম নয়। ঠোঁট ফেটে যাওয়ার পর নয়, বরং আগে থেকেই এর ব্যবহার শুরু করতে হবে, তাহলে আর ঠোঁট ফাটার ভয় থাকবে না। এ ছাড়া সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ঠোঁট বাঁচাতে নিয়মিত এসপিএফযুক্ত লিপবাম ব্যবহার করতে হবে। সপ্তাহে দুই দিন ঠোঁটে স্ক্রাবিং করতে হবে। এতে ঠোঁট থাকবে নরম ও মসৃণ।

স্ক্রাবিং

  • স্ক্রাবিংয়ের জন্য ব্রাউন সুগার, লেবুর রস আর মধু ব্যবহার করতে পারেন। এক চা চামচ চিনির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে আলতো হাতে ঠোঁট স্ক্রাব করে নিন। ২-৩ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • নারকেলের তেলও ঠোঁট স্ক্রাবিংয়ের জন্য বেশ ভালো। এ তেল ঠোঁটের কালচে ভাব দূর করে। কয়েক ফোঁটা তেল ও এক চিমটি চিনি মিলিয়ে ঠোঁট স্ক্রাব করে নিন। ২-৩ মিনিট পর ধুয়ে ফেলুন।

ঠোঁট দিয়ে জিব ভেজানো যাবে না

শুকনো ঠোঁট জিব দিয়ে ভেজানোর অভ্যাস প্রায় সবারই। ঠোঁট শুকিয়ে গেলে জিব দিয়ে ভেজানো যাবে না একেবারেই। শুকনো ঠোঁট ভেজা রাখতে সঙ্গে রাখতে পারেন লিপবাম। বাজারে এসপিএফ-১৫-যুক্ত লিপবাম কিনতে পাওয়া যায়। এটি ঠোঁট সূর্যের তাপ থেকেও রক্ষা করে।

ঘরোয়া প্যাক ব্যবহার

ঘরোয়া উপায়ে বিভিন্ন ধরনের প্যাক বানানো যায় বাড়িতে। সেসব ব্যবহার করলেও তরতাজা রাখা যায় ঠোঁট।

কয়েকটি প্যাক

  • সপ্তাহে এক দিন সমপরিমাণ মধু ও পেট্রোলিয়াম জেলি মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার তুলা দিয়ে আস্তে আস্তে তুলে ফেলুন, এতে ঠোঁট কোমল হবে।
  • ঠোঁট মোলায়েম রাখতে তিলের তেলও ব্যবহার করা যেতে পারে।
  • সমপরিমাণ গ্লিসারিন ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালেও ময়েশ্চারাইজারের কাজ করবে।
  • যাদের অতিরিক্ত ঠোঁট ফাটার প্রবণতা আছে, তারা চালের গুঁড়ার সঙ্গে অল্প পানি মিশিয়ে ১৫-২০ মিনিট এ মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন। এতে ঠোঁটের মরা চামড়াগুলো সহজে উঠে আসবে।
  • এ ছাড়া অতিরিক্ত ঠান্ডায় ঠোঁট অনেক সময় কালচে হয়ে যেতে পারে। অতিরিক্ত চা, কফি, পান ও ধূমপানের ফলেও ঠোঁট কালো হয়ে যেতে পারে।

ঠোঁটের স্বাভাবিক আভা বজায় রাখবেন যেভাবে

ঠোঁটের স্বাভাবিক রঙ ও গোলাপি আভা বজায় রাখতে-

  • গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে ২০ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন, ঠোঁটের গোলাপি ভাব ফুটে উঠবে।
  • তুলা কাঁচা দুধে ভিজিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঘষুন। ঠোঁটের স্বাভাবিক রঙ ফিরে আসবে।
  • ঠোঁটের কালচে ভাব ঠেকাতে কাঠবাদামের তেল ব্যবহার করুন নিয়মিত।

যা করবেন

শীতে বাতাসে ধুলাবালির প্রকোপ বেড়ে যাওয়ায় জেল বা আঠালোজাতীয় প্রসাধনীতে ধুলা আরও বেশি আটকে যেতে পারে। তাই বাইরে থেকে এসেই প্রথমে তুলা বা পাতলা কাপড় ভিজিয়ে ঠোঁট পরিষ্কার করে নিতে পারেন। পানি লাগানোর পর আবারও পেট্রোলিয়াম জেলি বা ভালো মানের গ্লিসারিন লাগিয়ে নিতে হবে। এ ছাড়া শরীরের পানিশূন্যতা দূর করতে শীতে প্রচুর পানি, গরম স্যুপ, তাজা ফলের শরবত খেতে হবে।

যা করবেন না

ঠোঁটের কালচে ভাব দূর করতে সব সময় ক্ষতিকর কেমিক্যালযুক্ত প্রোডাক্ট এড়িয়ে চলুন। ভালো ব্র্যান্ডের লিপস্টিক, লিপটিন্ট, লিপবাম ব্যবহার করতে হবে। রাতে ঘুমানোর সময় ঠোঁট থেকে লিপস্টিক, লিপটিন্ট পরিষ্কার করতে ভুলে গেলে চলবে না। লিপস্টিক পরিষ্কার করতে নারকেল তেল, গ্লিসারিন ব্যবহার করতে পারেন। কটন প্যাডে একটু তেল বা গ্লিসারিন নিয়ে আলতো করে ঠোঁট মুছে পরিষ্কার করে ফেলতে পারেন লিপস্টিক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা