× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দক্ষিণ এশিয়ার সেরা ঢাবির সামি

ফৌজিয়া হক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৫ পিএম

সেন-হক অ্যাওয়ার্ডটি জিতেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সামি মোহাম্মদ

সেন-হক অ্যাওয়ার্ডটি জিতেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সামি মোহাম্মদ

প্রতি বছর এশিয়ার বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয় সাউথ এশিয়ান ইকোনমিকস স্টুডেন্টস মিট, সংক্ষেপে সেসেম। সেসেমে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের সম্মেলনের পাশাপাশি তাদের জন্য থাকে নানা প্রতিযোগিতার আয়োজন।

এ বছর ২১ থেকে ২৭ জানুয়ারি সেসেম অনুষ্ঠিত হলো শ্রীলঙ্কার কলম্বোয়। গবেষণাপত্র প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, পলিসি প্রেজেন্টেশন ও বাডিং ইকোনমিস্ট নামে দক্ষিণ এশিয়ায় সেরা অর্থনীতির শিক্ষার্থী খুঁজে নেওয়ার প্রতিযোগিতা দিয়ে সাজানো এ অনুষ্ঠানের মূল আকর্ষণ গবেষণাপত্র উপস্থাপন।

প্রতি বছর ১০টি নির্দিষ্ট বিষয়ের ওপর দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে নির্বাচিত শিক্ষার্থীরা গবেষণাপত্র প্রস্তুত ও উপস্থাপন করেন এ সম্মেলনে। এরপর ১০টি বিষয়ের প্রতিটি থেকে সেরা গবেষণাপত্রটিকে দেওয়া হয় ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ এবং ১০টি বেস্ট পেপারের মধ্যে ‘বেস্ট অব দ্য বেস্ট’, অর্থাৎ সেরার সেরাটি পায় ‘সেন-হক অ্যাওয়ার্ড’। প্রখ্যাত ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও পাকিস্তানি অর্থনীতিবিদ মাহবুবুল হকের সম্মানে এ পুরস্কারের নামকরণ হয়েছে। এ বছর পুরো দক্ষিণ এশিয়ার প্রায় ৭০টি গবেষণাপত্রের মধ্য থেকে সেন-হক অ্যাওয়ার্ডটি জিতেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সামি মোহাম্মদ। এর আগে বাংলাদেশ থেকে এ পুরস্কার পেয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়েরই হাসিবুল হাসান। এ বছর সেসেমে গবেষণাপত্র লেখার মূল বিষয়বস্তু ছিল জলবায়ু পরিবর্তন। দেশে অভ্যন্তরীণ অভিবাসন কীভাবে বন্যাজনিত ক্ষয়ক্ষতির কারণে প্রভাবিত হয়, কীভাবে অভিবাসীদের আয় ও জীবনমান কমে গিয়ে তাদের দারিদ্র্যের দুষ্টচক্রে বন্দি রাখে, তা-ই গবেষণার জন্য অনুসন্ধান করতে চান সামি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ইকোনমিকস স্টাডি সেন্টার (ইএসসি) ক্লাবের যুগ্মসম্পাদক সামি। সে সুবাদে ক্লাব থেকেই আয়োজন করে ফেলেন গবেষণার জন্য প্রয়োজনীয় সার্ভে ডাটা প্রসেসিংয়ের ওপর একটি কর্মশালা। নিজে শেখার পাশাপাশি অন্যদেরও শেখার সুযোগ করে দেন তিনি। নেমে পড়েন কাজে।

১০টি বিষয়ের ওপর বাংলাদেশের ১০ জন স্নাতক শিক্ষার্থীর গবেষণাপত্র নির্বাচিত হয় সম্মেলনের জন্য। প্রতিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী। সামির অর্জন ছাড়াও বাংলাদেশের ঘরে এসেছে বেশ কয়েকটি স্বীকৃতি। সুদীপ্ত রায়ের একটি গবেষণাপত্র পেয়েছে বেস্ট পেপার অ্যাওয়ার্ড। কুইজোনমিকস নামক কুইজ প্রতিযোগিতায় বাংলাদেশ দল হয়েছে সেকেন্ড রানার্সআপ। এ ছাড়া বাডিং ইকোনমিস্ট প্রতিযোগিতায় চূড়ান্ত পর্ব পর্যন্ত পৌঁছেছিলেন বাংলাদেশের সাদমান সাকিব রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সেসেমে বাংলাদেশ দলের সমন্বয়ক সায়েমা হক বলেন, ‘গত ২০ বছরে সেসেমের মধ্য দিয়ে বাংলাদেশের ছাত্রছাত্রীরা গবেষণার বিভিন্ন পদ্ধতি শিখেছেন। আশা করব, ভবিষ্যতে তারা আরও ভালো করবেন। দেশের নীতিনির্ধারণ পর্যায়েও পরামর্শ ও দিকনির্দেশনা দিতে পারবেন। এতে আমাদের অর্থনৈতিক অনেক সমস্যা পদ্ধতিগতভাবে ও ব্যবহারিক তথ্য-উপাত্তের মাধ্যমে সমাধান করা সম্ভব হবে।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা