× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

কমবে ওজন মিলবে পুষ্টি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৭ পিএম

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৬ পিএম

কমবে ওজন মিলবে পুষ্টি

সুস্বাদু ও পুষ্টিকর কিছু খাবারের রেসিপি দেখে নিন। যা বানানো সহজ ও ওজন কমতে সহায়ক-

কিনোয়া ফ্রাইড রাইস

যা যা লাগবে : কিনোয়া আধা কাপ, মুরগি ১ পিস (বুকের মাংস), ক্যাপসিকাম ১ কাপ, গাজর ১/৪ কাপ, বরবটি ১/৪ কাপ, টমেটো ১টি, পেঁয়াজ ৩টি (ছোট), রসুন ৪-৫ কোয়া, কাঁচা মরিচ ৫-৬টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কিশমিশ ৫০ গ্রাম, লবণ পরিমাণমতো, ধনেপাতা সামান্য ও লেবুর রস ১ চা চামচ।
যেভাবে তৈরি করবেন : প্রথমে কিনোয়া ভালো করে ধুয়ে পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। অন্য একটি পাত্রে অলিভ অয়েল দিয়ে রসুন ও পেঁয়াজ কুচি সামান্য ভেজে মুরগির মাংস দু-তিন মিনিট রান্না করুন। এবার লবণ ও জিরা গুঁড়া দিয়ে নেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার ব্লেন্ড করা টমেটো, কেটে রাখা সবজি ও কাঁচা মরিচ দিয়ে ভালো করে ভাজতে হবে। মাংস ও সবজি সেদ্ধ হলে কিনোয়া, গোলমরিচ গুঁড়া, কিশমিশ দিয়ে পাঁচ মিনিট নাড়তে হবে। এবার ধনেপাতা কুচি ও লেবুর রস মিশিয়ে নামিয়ে পরিবেশন করুন।


বিনস সালাদ
যা যা লাগবে : কিডনি বিনস আধা কাপ, শসা ১টি, পেঁয়াজ ১টি, কাঁচা মরিচ ৫-৬টি, ধনেপাতা পরিমাণমতো। সালাদ ড্রেসিংয়ের জন্য : অলিভ অয়েল ১ টেবিল চামচ, লেবু ৩ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ (ভাজা), গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মধু ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৫-৬টি, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : কিডনি বিনস ভিজিয়ে রাখতে হবে দু-তিন ঘণ্টা। সারা রাত ভিজিয়ে রাখতে পারলে আরও ভালো। এবার পাত্রে পর্যাপ্ত পানি দিয়ে বিনসগুলো সেদ্ধ করে নিতে হবে। শসা, পেঁয়াজ কেটে নিন। এবার একটি বাটিতে সেদ্ধ বিনস শসা, পেঁয়াজ, ধনেপাতা ও সালাদ ড্রেসিং দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরি সুস্বাদু ডায়েট বিনস সালাদ।


সবজি নুডলস স্যুপ
যা যা লাগবে : ব্রাউন নুডলস ১টি, বাঁধাকপি ১ কাপ, গাজর ১/৪ কাপ, ক্যাপসিকাম আধা কাপ, ভেজিটেবল স্টক ৩ কাপ, টমেটো ৪টি, পেঁয়াজ ২টি, রসুন ৪-৫ কোয়া, আদা সামান্য, কাঁচা মরিচ ৪-৫টি, অলিভ অয়েল দেড় টেবিল চামচ, ডিম ২টি ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : ব্লেন্ডারে টমেটো, পেঁয়াজ, ধনেপাতা, রসুন, আদা, কাঁচা মরিচ দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। পাত্রে আধা টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ডিম ভেজে তুলে নিতে হবে। এবার এক টেবিল চামচ তেল দিয়ে ব্লেন্ড করে রাখা পেস্টটি দিয়ে ভালো করে কষিয়ে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিন। লবণ দিয়ে দু-তিন মিনিট ভেজে ভেজিটেবল স্টক দিতে হবে। সবজি প্রায় সেদ্ধ হয়ে এলে দিতে হবে ব্রাউন নুডলস। দু-তিন মিনিট রান্না করলেই সেদ্ধ হয়ে যাবে ব্রাউন নুডলস। এরপর জাল বন্ধ করে গোলমরিচ গুঁড়া, ভেজে রাখা ডিম, লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পছন্দমতো পাত্রে পরিবেশন করুন মজাদার হেলদি ভেজিটেবল নুডলস স্যুপ।


রাগি চাপড়া
যা যা লাগবে : রাগি আটা আধা কাপ, ছোলার বেসন আধা কাপ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, গাজর ১টি (ছোট), ক্যাপসিকাম সামান্য, পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ৫-৬টি, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা (কুচি) ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : বাটিতে আটা আর বেসন নিয়ে ১ কাপ পানি দিয়ে ভালো করে মিশিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, কাঁচা মরিচ ছোট টুকরা করে কেটে নিন। এবার কেটে রাখা সব উপকরণ, লবণ, জিরা গুঁড়া, ধনেপাতা কুচি দিয়ে মিশ্রণটির সঙ্গে ভালো মেশাতে হবে। পাত্রে সামান্য তেল ব্রাশ করে বাটার দিয়ে গোল রুটির মতো শেপ করে একপাশ ২ মিনিট ভেজে উল্টে অন্য পাশ ভেজে নিন। তৈরি সুস্বাদু ও হেলদি রাগি চাপড়া।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা