× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চল যাই বইমেলায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৯ পিএম

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১০ পিএম

চল যাই বইমেলায়

চলছে অমর একুশে বইমেলা। মেলায় তোমাদের প্রিয় লেখকদের এত্ত এত্ত বই প্রকাশিত হয়েছে। ছড়ার, গল্পের, পাখির, গাছের; সে গাছে আবার ভূতও আছে। কত যে বই! মেলায় আসা নতুন বই নিয়ে আজকের আয়োজন

কমিকস

কার্টুনিস্ট আহসান হাবীবের লেখা ও আঁকায় শিশুদের জন্য বই কমিকস। মজার মজার বিষয়ে কমিকস স্ট্রিপ দিয়ে সাজানো হয়েছে কমিকস নামের এ বইটি। হাসি আর আনন্দে ভরা প্রতিটি স্ট্রিপ। বইটি বেরিয়েছে শিশু গ্রন্থকুটির থেকে। দাম ২০০ টাকা।

শোভনের পাখপাখালি

ঝর্না রহমানের লেখা শিশুতোষ গল্পের বই ‘শোভনের পাখপাখালি’। পাখিদের খুব ভালোবাসে শোভন। সে ওদের অনেক যত্ন করে খাওয়ায়। বইটিতে পশুপাখির প্রতি ভালোবাসা ফুটে উঠেছে। অলংকরণ করেছেন হৃদিতা আনিশা। প্রকাশক ময়ূরপঙ্খি। দাম ১৭৫ টাকা।

আধখানা ভূত

লুৎফর রহমান রিটনের লেখা শিশু-কিশোরদের জন্য ছড়ার বই ‘আধখানা ভূত’। এ বইয়ে আছে নানানরকম ভূত। বিচিত্র স্বভাবের ভূত। যে ভূত ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। উচ্চশিক্ষা নিতে বিদেশ যায়। নানা কিসিমের ভূত চরিত্র রয়েছে এখানে। এর মধ্যে একটি আবার আধখানা ভূত। আজহার ফরহাদের প্রচ্ছদ এবং রাজীব দত্তের অলংকরণে এ বইয়ের ভূতগুলো সেজেজে দারুণভাবে। বইটি প্রকাশ করেছে কিন্ডার বুকস। দাম ২৮০ টাকা।


কেনিয়ার রূপকথা

আমীরুল ইসলামের লেখা গল্পের বই ‘কেনিয়ার রূপকথা’। তোমাদের উপযোগী লেখা এ বইয়ে ২২টি গল্প রয়েছে। গল্পগুলোয় ফুটে উঠেছে আফ্রিকার জীবনযাত্রা এবং সুখদুখ-আনন্দ-বেদনা। বইটিতে ভিন্নমাত্রা যোগ করেছে নান্দনিক অলংকরণ। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। প্রকাশ করেছে ছোটদের সময়। দাম ২০০ টাকা।

শ্রেষ্ঠ কিশোর গল্প

ইমতিয়ার শামীমের ছোটদের জন্য লেখা নির্বাচিত ১১টি গল্পের সংকলন ‘শ্রেষ্ঠ কিশোর গল্প’। বইটির প্রতিটি গল্পই ভিন্ন ভিন্ন স্বাদের। পাতায় পাতায় ছড়িয়ে আছে প্রকৃতি, ভূত আর নানা রহস্য। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। প্রকাশ করেছে তাম্রলিপি। দাম ২০০ টাকা।

মস্ত আর্টিস্ট

ধ্রুব এষের লেখা শিশুতোষ গল্পের বই ‘মস্ত আর্টিস্ট’। তোমাদের সেই একজনের কথা মনে আছে, যে এঁকেছিল কাকের ঠ্যাং বকের ঠ্যাং। সে-ই এখন মস্ত আর্টিস্ট। সেই শিল্পী একটি বিড়াল আঁকল। আর ঘটল সাংঘাতিক কাণ্ড! কী ঘটেছে তা জানতে বইটির নাম তোমাদের তালিকায় লিখে নাও। আর হ্যাঁ, শিশুচত্বরে গেলে দেখবে একটা বাঘ বসে আছে, ওটাই ইকরিমিকরির স্টল! ওখানেই বইটা পাবে। এর দাম ১৫০ টাকা।


শুনসান সুন্দরবন

দীপু মাহমুদের লেখা কিশোর উপন্যাস ‘শুনসান সুন্দরবন’। একদল কিশোর-কিশোরী সুন্দরবনে বেড়াতে গিয়ে ভয়ংকর পরিস্থিতির মুখামুখি হয়। বনদস্যুর ফাঁদে আটকে পড়ে তারা। সেখান থেকে কীভাবে বেরিয়ে এলো সেই কাহিনী নিয়ে এ বই। এর প্রচ্ছদ এঁকেছেন মানব। প্রকাশ করেছে পাঞ্জেরী। দাম ২২০ টাকা।

বাঘ বলেছে খাব খাব

রোমেন রায়হানের শিশুদের জন্য লেখা ছড়ার বই ‘বাঘ বলেছে খাব খাব’। শিশুদের প্রিয় চরিত্রগুলোর মধ্যে অন্যতম বাঘ। তাইতো বাঘকে আদর করে মামা ডাকা হয়। বাঘ নিয়ে ছড়ার এ বইটি তোমাদের প্রচুর আনন্দ দেবে। এস এম রাকিবুর রহমানের প্রচ্ছদ ও অলংকরণে বইটি হয়ে উঠেছে আরও আকর্ষণীয়। প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি। দাম ৪০০ টাকা।

আবৃত্তি প্রতিযোগিতা

সত্যজিৎ বিশ্বাসের কিশোর উপযোগী কমিকসের বই ‘আবৃত্তি প্রতিযোগিতা’। স্কুলে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এর নোটিস শুনে শিক্ষার্থীরা কে কী করবে তার মহড়া শুরু হয়ে গেল টিফিন টাইমে। এ রকম কাহিনী নিয়ে মজার এ বইটি। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নভিয়া নভেলী। প্রকাশক শিশু গ্রন্থকুটির। দাম ২০০ টাকা।


ডিজিটাল প্রবাদ অ্যানালগ কার্টুন

কাওছার মাহমুদের লেখা ও আঁকায় কমিকসের বই ‘ডিজিটাল প্রবাদ অ্যানালগ কার্টুন’। কিশোরদের উপযোগী এ বইটিতে সমাজের বিভিন্ন অসঙ্গতি, অনিয়ম ফুটে উঠেছে। আর কার্টুনগুলোও তোমাদের কখনও হাসাবে, কখনও কাশাবে আবার কখনও ভাসাবে ভাবনার জগতে। শিশু গ্রন্থকুটির থেকে প্রকাশিত এ বইটির দাম ৪০০ টাকা।


তিন দুরন্তর শিক্ষাসফর

পলাশ মাহবুবের লেখা কিশোর উপন্যাস ‘তিন দুরন্তর শিক্ষাসফর’। স্কুল থেকে পাহাড় ও অরণ্যে ঘেরা এক জায়গায় ভ্রমণে গিয়ে হারিয়ে যাওয়া কিশোরদের নিয়ে এ বইটির কাহিনী। প্রচ্ছদ এঁকেছেন রুবেল খান। প্রকাশ করেছে প্র প্রকাশন। দাম ২৩০ টাকা।

প্রোগ্রামার ভূত

ইমরুল ইউসুফের শিশুতোষ গল্পের বই ‘প্রোগ্রামার ভূত’। এ বইয়ে রাজা, উজির, প্রজা, সাধারণ প্রজা সবই আছে। তবে একটু অন্যরকম। এখানে রাজার কথায় ভূতরাজ্য চলে। মাটির নিচে সেই ভূতরাজ্য! কেমন সে রাজ্য? জানতে হলে পড়তে হবে মজার এ বইটি। কিডজ কারাভান থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শাহীনুর আলম শাহীন। দাম ২০০ টাকা।


নতুন জামার আনন্দ

শফিক হাসানের লেখা শিশুতোষ গল্পের বই ‘নতুন জামার আনন্দ’। বইটিতে রয়েছে তিনটি গল্প; যা পড়তে আশা করি তোমাদেরও খুব ভালো লাগবে। প্রচ্ছদ করেছেন শাহীনুর আলম শাহীন। প্রকাশ করেছে কিডজ কারাভান। দাম ২৫০ টাকা।

আমার বর্ণমালা সিরিজ

মাসুম আওয়া‌লের লেখা ছড়ার বই ‘আমার বর্ণমালা সিরিজ’। সিরিজে রয়েছে চার খণ্ড- আমার বর্ণমালা, বর্ণমালার পা‌খি, বর্ণমালার ফুল ও বর্ণমালার ফল। বইটির অলংকরণ করেছেন আশফাকুল আশেকীন, তাস‌কিনা তাবাসসুম ও তাফ‌হিম তা‌নিসা আর নান্দনিক প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। প্রকাশ করেছে দোলন প্রকাশ। দাম ৬০০ টাকা।

উদোম বুড়োর গবেষণা রহস্য

আশিক মুস্তাফার লেখা কিশোর উপন্যাস ‘উদোম বুড়োর গবেষণা রহস্য’। এ বই যাকে নিয়ে লেখা সেই উদোম বুড়ো ঠান্ডা-গরম জয় করার কী এক উপায় গবেষণা করে বের করেছেন। সেই উপায় জানতে বইটি পড়া খুব জরুরি। ২০০ টাকা দামের এ বইটি প্রকাশ করেছে পুণ্ড্রু প্রকাশন। প্রচ্ছদ দেবাশিষ দেব এবং অলংকরণ করেছেন তন্ময় শেখ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা