× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানুষের পাশে ফুয়াদের অদম্য-১৯

মুহাম্মদ শফিকুর রহমান

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫১ পিএম

শিক্ষা, জলবায়ু পরিবর্তন রোধ, নারীর স্বাস্থ্য সুরক্ষা ও কর্মসংস্থান নিয়ে কাজ করে সংগঠনটি

শিক্ষা, জলবায়ু পরিবর্তন রোধ, নারীর স্বাস্থ্য সুরক্ষা ও কর্মসংস্থান নিয়ে কাজ করে সংগঠনটি

অসহায়, দুস্থ মানুষের জন্য তার খুব মায়া। ‘অদম্য-১৯’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের প্র্রতিষ্ঠাতা তিনি। ২০০ স্বেচ্ছাসেবী আছেন এ সংগঠনে। যারা দেশের বিভিন্ন জায়গায় থেকে সেখানকার মানুষের জন্য কাজ করছেন। আর যার নেতৃত্বে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে তিনি মুহতাছিম ফুয়াদ। ময়মনসিংহের গফরগাঁওয়ে তার বেড়ে ওঠা। প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ছেন।

ব্যক্তিগতভাবে সমাজকল্যাণমূলক কাজ করলেও একসময় ভাবলেন সংগঠন করার কথা। অনেক মানুষকে এক জায়গায় জড়ো করার কথা। প্র্রতিষ্ঠা করেন অদম্য-১৯। এ সংগঠন মূলত কয়েকটি বিষয় নিয়ে সারা দেশে কাজ করে। গুড এডুকেশন, জলবায়ু পরিবর্তন রোধ, নারীর স্বাস্থ্য সুরক্ষা ও কর্মসংস্থান। গুড এডুকেশন কার্যক্রমের মধ্যে রয়েছে লাইব্রেরি, ভ্রাম্যমাণ পাঠাগার, পথশিশুদের স্কুলগুলোয় অ আ ক খ শিক্ষার বই বিতরণ, মেধা অন্বেষণের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি। সংগঠনটি প্রজন্মের মধ্যে পাঠাভ্যাস তৈরিতে দেশব্যাপী বইবিনিময় উৎসবের আয়োজন করে। বাচ্চাদের যদি বোঝানো যায় কী করলে পরিবেশের ক্ষতি হয়, তাহলে সেটা বেশি সুফল বয়ে আনবে। 

সে কারণে সংগঠনের সদস্যরা বাচ্চাদের বোঝাতে চেষ্টা করেন প্লাস্টিকের ক্ষতি, গাছ কাটার কুফল। সেজন্য পরিচালিত হয় স্কুল ক্যাম্পেইন। এ বিষয়ে ফুয়াদ বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য যে প্রজন্ম এখনও পরিবেশের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়নি, তারা যেন ভবিষ্যতেও পরিবেশের ক্ষতি না করে। তারা যেন প্রথম থেকেই সঠিকভাবে জানতে পারে তাদের কী করা উচিত আর কী করা উচিত না।’

মাসিকের সময় নারীর সুস্বাস্থ্য, সুরক্ষা অত্যন্ত জরুরি। অদম্য-১৯ উন্নতমানের কাপড় দিয়ে পুনরায় ব্যবহারযোগ্য কাপড়ের প্যাড তৈরি করে। এ প্যাডগুলো বিনামূল্যে পিছিয়ে পড়া অসচেতন নারীদের মধ্যে বিতরণ করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানে প্যাড ব্যাংক স্থাপন সংগঠনটির অন্যতম কার্যক্রম। ইতোমধ্যে প্রাথমিকভাবে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার চারটি গার্লস স্কুল ও কলেজে প্যাড ব্যাংক স্থাপন করা হয়েছে। এ ছাড়া গ্রামের স্কুলগুলোয় ক্যাম্পেইন পরিচালনা করা হয়। যার মাধ্যমে শিক্ষার্থীরা সচেতন হতে পারে। পাহাড়ি জনপদে নানা কারণে স্বেচ্ছাসেবীদের তৎপরতা কম চোখে পড়ে। কিন্তু অদম্য-১৯ সদস্যরা সেখানেও পুরোদমে তৎপর। তারা পাহাড়ি জনপদে জুম চাষিদের মধ্যে পুনর্ব্যবহারযোগ্য প্যাড বিতরণ ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন। বান্দরবানের লামা উপজেলার চাম্পাঝিড়ি পাড়ায় তাদের এ কার্যক্রমে হাজারো নারী উপকৃত হয়েছেন।

ভ্রাম্যমাণ পাঠাগার। সুসজ্জিত বইবাহী গাড়ি যখন স্কুলে যায় বাচ্চারা প্রবল আগ্রহ নিয়ে দেখতে আসে। বই পড়ে। মুহতাছিম ফুয়াদ জানান, অদম্য-১৯-এর এ ভ্রাম্যমাণ পাঠাগার চালুর আগে গফরগাঁও ইসলামিয়া হাইস্কুলে নিয়মিত পাঠকের সংখ্যা ছিল হাতেগোনা। কিন্তু বর্তমানে প্রতি সপ্তাহে ৫০ জন ছাত্র বই নেয়। খাইরুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রতি সপ্তাহে ৬০ জনের অধিক শিক্ষার্থী ভ্রাম্যমাণ পাঠাগার থেকে বই নিয়ে পড়ে। গফরগাঁও উপজেলায় অদম্য-১৯-এর একটি ভ্রাম্যমাণ পাঠাগার আছে, যা পৌর শহরের বিভিন্ন স্কুল ও আবাসিক এলাকায় সপ্তাহে এক দিন করে পৌঁছায়। পাশাপাশি ১০টি স্কুল পাঠাগার, একটি গ্রাম পাঠাগার ও একটি পাহাড়ি পাঠাগার আছে। অদম্য-১৯ বইবিনিময় উৎসবের আয়োজন করে। এ উৎসবে একজন আরেকজনের সঙ্গে বই বিনিময় করতে পারে। তাদের উদ্যোগে ময়মনসিংহে দেড় হাজার পাঠক ৩ হাজার, কিশোরগঞ্জে ২ হাজার পাঠক ৩ হাজার, রংপুরে ৭০০ পাঠক ২ হাজার বই বিনিময় করেছে।

স্বেচ্ছাসেবামূলক কাজে টাকার প্রয়োজন। এর জোগান কোথা থেকে আসে জানতে চাইলে ফুয়াদ বলেন, ‘আমাদের সংগঠনের প্রায় ২০০ স্থায়ী সদস্য মাসিক ৫০ টাকা করে সদস্য ফ্রি প্রদান করেন। আমাদের নিয়মিত অর্থের প্রধান উৎস এটিই। আমাদের সব সদস্যই বিভিন্ন হাইস্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তারা তাদের হাতখরচের টাকা থেকে এ অনুদান দেন। পাশাপাশি প্রকল্পভিত্তিক বিভিন্ন কর্মসূচিতে ছোটবড় ব্যবসায়ী, বাণিজ্যিক প্রতিষ্ঠান আমাদের অর্থ দিয়ে সহযোগিতা করে। তবে আমাদের বৃহৎ পরিকল্পনার তুলনায় অর্থের জোগান একেবারেই কম। বই দিয়ে অদম্য-১৯কে সহযোগিতা করেছে ঐতিহ্য, বাবুই, স্বপ্ন ৭১-এর মতো প্রকাশনীগুলো।’ পাশাপাশি দি এশিয়া ফাউন্ডেশন থেকে প্র্রচুর বই পেয়েছেন বলে জানান।

২০১৮ সালে ফুয়াদের অদম্য-১৯ যাত্রা করে। শুরুতেই শুনেছেন নানা কথা। সহপাঠী তো বটেই, মুরুব্বিরা পর্যন্ত হাসাহাসি করতেন। নারীর মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিয়ে কাজ করতে গিয়ে কখনও কখনও মানুষের আড়চোখের দৃষ্টি আহত করেছে। তবু তারুণ্যের উদ্যোগ থেমে থাকেনি। যত দিন গেছে কাজ দিয়েই সংগঠনটি সবার প্রশংসা কুড়িয়েছে। আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী দিবস উপলক্ষে Volunteer Opportunity ও VSO কর্তৃক IVD অ্যাওয়ার্ড-২২ পায় সংগঠনটি। পাহাড়ি জনপদ, চা বাগানের চাষি কিংবা বস্তির নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা সৃষ্টি; তারা যেন নিজে থেকে উপলব্ধি করতে পারেন তাদের সুরক্ষার বিষয়টিÑএ সবই হলো ফুয়াদদের ভবিষ্যৎ পরিকল্পনার কিছু অংশ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা