× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপচর্চায় ফুল

নুসরাত খন্দকার

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৫ পিএম

রূপচর্চায় ফুল

রূপচর্চায় ফুলের ব্যবহার আদিকাল থেকেই চলে আসছে। চুলের যত্নে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ভেষজ এ উপকরণ নানাভাবে ব্যবহার করতেন অন্দরমহলের নারীরা। সময় বদলে গেলেও ত্বক ও চুলের যত্নে ফুলের উপকারিতা আছে ঠিক আগের মতোই-


ত্বকের যত্নে ফুল

আহা আজি এ বসন্তে, এত ফুল ফোটে- বসন্তের অসামান্য সৌন্দর্যের এই উৎস হতে পারে রূপচর্চার অনন্য এক উপকরণ। ফুল দিয়ে সহজেই হতে পারে সৌন্দর্যচর্চা। কেবল ফুলের সঙ্গে প্রয়োজনমতো যোগ করতে হবে আরও কিছু প্রাকৃতিক উপাদান। 

গাঁদা ফুল

গাঁদা ফুলের রয়েছে নানা গুণ। আয়ুর্বেদশাস্ত্র মতে, গাঁদা ফুলছত্রাক ও অন্যান্য জীবাণু প্রতিরোধ করতে সক্ষম। এতে থাকা নির্যাস ব্রণ সারানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। গাঁদা ফুলের রস বের করে তাতে পুদিনাপাতার রস আর মুলতানি মাটি মিশিয়ে পেস্ট করে তা ব্রণের জায়গাগুলোতে লাগালে বেশ ভালো ফল পাওয়া যায়।

ত্বকের ক্ষত নিরাময় করতে এবং দাগছোপ দূর করতে গাঁদা ফুল কাজে দেবে। ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে গাঁদা ফুল। ১ টেবিল চামচ গাঁদা ফুলবাটার সঙ্গে ১ চা-চামচ দুধ আর আধা চা-চামচ মধু মিশিয়ে নিলেই তৈরি ফেসপ্যাক। প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলে ত্বকে আসবে উজ্জ্বল সোনালি আভা। সারা বছর ব্যবহারের জন্য গাঁদা ফুল শুকিয়ে গুঁড়া করে রাখতে পারেন।

এ ছাড়া আরও একটি উপকারী উপাদান হচ্ছে গাঁদা ফুলের তেল। এ উপকরণটি তৈরি করতে গাঁদা ফুলের পাপড়ি ভালো করে শুকিয়ে নিতে হবে। অবশ্যই স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিতে হবে। এর পরের ধাপে চার কাপ শুকনো গাঁদা ফুল আর দুই কাপ নারকেল কিংবা অলিভ অয়েল মিশিয়ে ভালো করে ১০ মিনিট জ্বাল দিতে হবে। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে কাচের বোতলে গ্লিসারিন আর গোলাপ জল মিশিয়ে রেখে দেওয়া যাবে বেশ কয়েক দিন। এ মিশ্রণটি রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে-মুখে স্প্রে করে ময়েশ্চারাইজারের মতো ব্যবহার করা যাবে। এটি মূলত যাদের ত্বকে র‌্যাশ কিংবা বেশ রুক্ষ হয়ে থাকে তাদের জন্য খুব ভালোভাবে কাজ করে থাকে। তবে লক্ষ রাখতে হবে যাতে এ মিশ্রণ কেবল রাতেই ব্যবহার করা হয়।

গোলাপ ফুল

প্রাকৃতিকভাবে ত্বকের দাগছোপ দূর করার কাজে সহায়তা করে গোলাপ। গোলাপের ব্যবহার হতে পারে নানাভাবে-

  • গোলাপ ফুলবাটা ১ টেবিল চামচ, মধু আধা চা-চামচ পুরো মুখে এই প্যাক লাগাতে পারেন সপ্তাহে এক দিন। দূর হবে রোদে পোড়াভাব, ফিরে আসবে ঔজ্জ্বল্য। এই একই প্যাক কিন্তু শরীরের অন্য কোথাও দাগছোপ থাকলে সেখানেও প্রয়োগ করা যায়। তবে এসব অংশের দাগ দূর করতে প্রতিদিন প্যাক ব্যবহার করতে হবে।
  • ঠোঁটে কালচে ভাব দূর করতে বেটে নেওয়া গোলাপ ফুলের সঙ্গে মধু আর গ্লিসারিন যোগ করে নিন। সব কটি উপকরণই আধা চা-চামচ করে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে রাখুন রোজ, অন্তত ২০ মিনিট। বেশি সময় রাখতে পারলে আরও ভালো, সারা রাত রাখলেও ক্ষতি নেই। প্রতিদিন ব্যবহারে কালচে ঠোঁট হয়ে উঠবে গোলাপি। মিশ্রণ তৈরি করে কাচের বয়ামে করে ফ্রিজে রেখে দিতে পারেন। এক সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে।
  • গোলাপের নির্যাসের সঙ্গে সামান্য গ্লিসারিন যোগ করে তৈরি করা যায় সেরাম। কাচের বোতলে পুরে ফ্রিজে রাখলে দুই সপ্তাহ পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকে। প্রতিদিন ব্যবহারে ত্বকের কালচে দাগছোপ দূর হয়, চলে যায় চোখের নিচের কালচে ভাব। ত্বকের বিভিন্ন স্থানে রঙের অসামঞ্জস্য থাকলে সেটিও দূর হয়। ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

রজনীগন্ধা

রজনীগন্ধা ছত্রাকপ্রতিরোধী। রজনীগন্ধাবাটা ১ টেবিল চামচ, দুধ আধা চা-চামচ, মধু আধা চা-চামচ, বেসন আধা চা-চামচ দিয়ে মিশ্রণ তৈরি করুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল ও ঝলমলে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা