× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বসন্ত বাতাসে সই গো

অদ্রীকা ইসলাম

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৫ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫৬ এএম

মডেল : অন্তরা ও আয়েশা; পোশাক ও গয়না : অঞ্জন’স; মেকআপ : জারা’স বিউটি লাউঞ্জ; ছবি : ফারহান ফয়সাল

মডেল : অন্তরা ও আয়েশা; পোশাক ও গয়না : অঞ্জন’স; মেকআপ : জারা’স বিউটি লাউঞ্জ; ছবি : ফারহান ফয়সাল

শীতকে আনুষ্ঠানিক বিদায় জানিয়ে আসন্ন ঋতুরাজ বসন্ত। চারপাশের রঙিন ভুবন, মনকে আনন্দে ভরে দেওয়ার ঋতু বসন্ত। মানুষের মনে লাগে দোলা, আর বন্ধুর বাড়ির ফুলের গন্ধে মন হয় বিমোহিত। এমন দিনে কি আর ঘরে থাকা যায়? প্রকৃতির এ উৎসবে মেতে উঠি সবাই-

মডেল : অন্তরা ও আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

বসন্ত ষড়ঋতুর শেষ ঋতু। ফাল্গুন ও চৈত্র মিলে এ ঋতু। দেশবাসী বেশ জাঁকজমকপূর্ণভাবেই বসন্ত বরণ করে নেয়। শীতের পর উষ্ণতার ছোঁয়া নিয়ে বসন্ত আসে। আসলে বসন্ত শব্দটির মানে কী? এর সঠিক কোনো উত্তর পাওয়া না গেলেও এর সমার্থক শব্দ হিসেবে প্রেমের দেবতা বলেই চালানো হয় এ উপমহাদেশে। এ দেবতার কাজ প্রাণিজগতে প্রভাবের জন্ম দেওয়া। সম্মোহন, উন্মাদন, শোষণ, তাপন, স্তম্ভন এ পাঁচটি শব্দেই নাকি দেবতা শোভিত হয় এ সময়।

মডেল : অন্তরা ও আয়েশা; ছবি : ফারহান ফয়সাল
আজি বসন্ত জাগ্রত দ্বারে-প্রাচীন আমল থেকেই বসন্ত উৎসব পালিত হয়ে আসছে। রবীন্দ্রনাথ ঠাকুরের সময় থেকেই পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশেষ নাচগানের অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বসন্ত উৎসব পালনের রীতি প্রচলিত। বঙ্গাব্দ ১৪০১ সালে দেশে প্রথম বসন্ত উৎসব উদ্‌যাপনের রীতি প্রচলিত হয়। তখন থেকেই জাতীয় বসন্ত উদ্‌যাপন পরিষদ বসন্ত উৎসবের নিয়মিত আয়োজন করে আসছে। প্রতি বছর প্রায় সবখানে বসন্ত উৎসব পালিত হয়। বসন্তের গান-নাচে বরণ করে নেওয়া হয় ঋতুরাজ বসন্তকে। কোকিলের সুমধুর কুহুকুহু ডাক জানিয়ে দেয় বসন্ত এসে গেছে
মডেল : আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

রাত পোহালেই বাসন্তী রঙের পোশাক পরে বসন্ত বরণ করবে বাঙালি। গতবারের মতো এবারও ভালোবাসা দিবসের দিনই পালিত হতে চলেছে বসন্ত। এ যেন সোনায় সোহাগা। বসন্ত পেয়ে গেছে তার এ দিনের ব্যাখা আর বসন্তের ফুল পেয়ে গেছে তার সঙ্গী। কোনো দিন বা দিবস উদ্‌যাপনের সবচেয়ে বড় মাধ্যম থাকে পোশাক এবং সে অনুযায়ী সাজসজ্জা। এদিন কে কোন পোশাক পরবেন কিংবা কীভাবে সাজবেন এ নিয়ে নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই উচ্ছ্বসিত থাকে। এ যেন এক উৎসব।

মডেল : অন্তরা; ছবি : ফারহান ফয়সাল

বিগত কয়েক বছরে সাজসজ্জায় বেশ পরিবর্তন এসেছে। আগে এদিন হলুদ, কমলা বা বাসন্তী রঙের পোশাকের চাহিদা ছিল। এখন এসেছে বাহারি রঙের পোশাকে বসন্তবরণ। যার মধ্যে সবুজ, ম্যাজেন্টা, মেরুন, অফহোয়াইট, টিয়া রঙ অন্যতম। অঞ্জন’সের স্বত্বাধিকারী শাহিন আহমেদ জানান, শাড়িতে বসন্তের হলুদভিত্তিক রঙের পাশাপাশি কচি পাতার হালকা সবুজ ও টিয়া রঙ এনেছেন তারা। হালকা নকশা রয়েছে সুতি শাড়িতে। এ ছাড়া লাল, নীল রঙের উপস্থিতিও বসন্তের দিনের পোশাকে দেবে ভিন্ন মাত্রা। হালকা ধাঁচের নকশা পোশাকের পাশাপাশি একটু জাঁকজমক নকশা থাকলেও প্রকৃতির রঙ, রূপ ও সজীবতা উপস্থাপন করা হয়েছে পোশাকে।

মডেল : অন্তরা ও আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

বসন্তবরণের পোশাক হিসেবে মেয়েরা শাড়িকেই বেশি প্রাধান্য দেন। তবে এবার শাড়ির পাশাপাশি ফ্যাশনে আরও এসেছে কুর্তি, স্কার্ট, সারারা, এমনকি জিনস টপসও। আবার একরঙা শাড়ির সঙ্গে প্রিন্টের ব্লাউজ এখন খুব চলছে। ছেলেরা ম্যাচিং করে পরতে পারেন পাঞ্জাবি বা ফতুয়া।

মডেল : অন্তরা; ছবি : ফারহান ফয়সাল

ফাল্গুনের সাজে

সাজসজ্জায়ও এসেছে ছিমছাম ভাব। হালকা শীতের আমেজ থাকলেও এদিনে হালকা মেকআপের সঙ্গে বাহারি ফুলের সাজ চোখে পড়ে। জারা’স বিউটি লাউঞ্জ অ্যান্ড ফিটনেস সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং রূপবিশেষজ্ঞ ফারহানা রুমি বলেন, বসন্ত মানেই বাহারি রঙের মেলা। বাঙালি নারীর বসন্তের সাজে খোঁপায় গাঁদা ফুল, কপালে লাল টিপ থাকবে না এমন হয় না। রঙিন ফুলের সাজে বসন্তের আমেজ ফুটে ওঠে। কেউ চুল খোলা রাখলেও এক পাশে ফুল লাগিয়ে নেন। চুলের জন্য বড় আকারের ফুল বেছে নিলে একটা ফুলই যথেষ্ট। ফুল ছোট আকারের হলে অবশ্য একাধিক ফুল নেওয়া যায়। হলুদ, কমলা, লাল, নীল রঙের ফুলের মিশেল হতে পারে। মেকআপ করার সময় সেদিনকার আবহাওয়ার দিকে একটু খেয়াল রাখা উচিত, জানালেন তিনি।

মডেল : আয়েশা; ছবি : ফারহান ফয়সাল

মেকআপ একটু হালকা হলেই ভালো। সাজে ন্যুড রঙ, বাদামি, লাল, মেরুন, গেরুয়া, কালো রঙ ব্যবহার করা যেতে পারে। একটু সবুজের ছোঁয়া আনতে পারেন। এতে সজীব ভাব বজায় থাকবে। আর দিনের মেকআপে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

ফুলেল ফাল্গুনে কতই না সতেজ, রঙিন ফুল। বেশি সময় পর্যন্ত সতেজ থাকে গোলাপ, গাঁদা, কাঠগোলাপ, বেলি, চায়না বেলি, জারবেরা, অর্কিড, ডালিয়া, ডেইজি, বেগুনি ফুল। আবার দেখতে চমৎকার হলেও বাগানবিলাস বা কৃষ্ণচূড়ার মতো ফুল খুব বেশিক্ষণ তাজা থাকে না। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বেছে নিতে পারেন ফুলের রঙ। আবার বিপরীত রঙের ফুলও রাখতে পারেন। বাসন্তী শাড়ি পরলে এর সঙ্গে নিতে পারেন গাদা ফুল কিংবা বাহারি রঙের ফুল। তবে সাজে ফুলকে প্রাধান্য দিতে চাইলে  পোশাক ও ফুলের রঙে বৈপরীত্য আনতে পারেন কিংবা নানা রঙের ফুল কাজে লাগাতে পারেন। এ ক্ষেত্রে পোশাক বা অন্যান্য গহনায় জাঁকজমক ভাব এড়িয়ে চলুন। যেমন ফুলের গহনা পরতে চাইলে শাড়ির সঙ্গে কোনো ভারী গহনা পরার প্রয়োজন নেই। কানে, গলায়, হাতে পছন্দমতো ফুল দিয়েই গহনা পরতে পারেন। ফুলের হেডব্যান্ডের চলনও বেড়েছে আগের তুলনায়। চুলের বেণিতে ফুল জড়ানো যেতে পারে নানাভাবে। বেণিতে জড়াতে পারেন ফুলের মালা কিংবা আটকে নিতে পারেন নানা আকারের ফুল। পুরো বেণি সাজাতে পারেন ফুল দিয়ে। খোঁপায় যেমন ফুলের মালা জড়ানো যায়, তেমন খোঁপার এক পাশে (কিংবা দুই পাশে) ফুলের মালা একটু ঝুলিয়েও দেওয়া যায়। যে ফুল দিয়ে যেভাবেই সাজুন না কেন, ব্যবহারের আগে ভালোভাবে পরিষ্কার করে নিন, যাতে কোনো ময়লা বা পোকামাকড় না থাকে।

কর্মক্ষেত্রে দৌড়াবেন যারা তাদের বসন্তে ফুল থাকবে না তা তো হয় না। সকালে বের হতে সুন্দর একটি বসন্তের শাড়ি কিংবা সালোয়ার-কামিজ বেছে নিতে পারেন। ছিমছামভাবে সাজতে পারেন। চুল খোলা হোক বা খোঁপা-একটি ফুল গুঁজে নিন। কিংবা সঙ্গে থাকা ব্যাগেই জড়িয়ে নিন গাঁদা ফুলের একটা মালা। ব্যাগে রইল বসন্ত আর পোশাকে থাকল হলুদ রঙের ছোঁয়া।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা