× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিলির একুশে ফেব্রুয়ারি

স্বপ্নিল কুমার ভদ্র

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৫ এএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৭ এএম

 গল্পটির জন্য সুন্দর ছবিটি এঁকেছে মিথিলা ভৌমিক। সে ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী

গল্পটির জন্য সুন্দর ছবিটি এঁকেছে মিথিলা ভৌমিক। সে ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী

মিলি তৃতীয় শ্রেণিতে পড়ে। সে পড়াশোনায় খুব ভালো। ওর বই পড়ার আগ্রহও রয়েছে। অ্যাডভেঞ্চার, ছোটগল্প, ছড়া ও কবিতার বই দারুণ পছন্দের। এতে মা অবশ্য একটু রাগ করেন। তবে বাবা উৎসাহ দেন। তাই মিলি আজ খুশি। কারণ আজ দাদু আসবেন। বিকালে দাদু এলে মিলি তার কাছে আবদার করেন, দাদু জানো, ভাষার মাস চলছে। বাংলা একাডেমিতে বইমেলা বসেছে। আমায় নিয়ে চলো না, প্লিজ। দাদু বলেন, ঠিক আছে দাদুভাই। তুমি স্কুল ও ম্যাডামের দেওয়া বাড়ির কাজগুলো করে ফেলো, তারপর আমি তোমাকে বইমেলায় নিয়ে যাব। মিলি খুশিতে আত্মহারা। সে আনন্দের সঙ্গে দ্রুত বাড়ির কাজগুলো করে ফেলল। দাদুকে গিয়ে বলল, দাদু তাহলে মেলায় নিয়ে চলো।

বইমেলায় গিয়ে মিলি অনেক মজার মজার বই কিনল। ছড়ার বই, গোয়েন্দা গল্পের বই, ভূতের গল্পের বই আরও কত কি! দাদু হাসলেন ওর কাণ্ড দেখে। কিন্তু ফেরার পথে একটা মিনারের দিকে তাকিয়ে মিলি অবাক হলো। 

দাদুকে জিজ্ঞাসা করল, এটা কী দাদু? দাদু বললেন, এটা শহীদ মিনার দাদু ভাই। মিলি জানতে চাইল এটা 

বানানোর কারণ?

দাদু বললেন, তা অনেক ইতিহাস এর পেছনে। তোমাকে পরে বলব। কিন্তু মিলি নাছোড়বান্দা। দাদু হেসে বললেন, বাসায় ফিরে তারপর বলব। মিলি রাজি হলো। বাসায় গিয়ে ফ্রেশ হয়ে দাদু গরম চা নিয়ে বসলেন সোফায় হেলান দিয়ে।

দাদু বলতে শুরু করলেন, ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান নামে দুটি রাষ্ট্রের জন্ম হয়। পাকিস্তানের আবার দুটি ভাগ ছিলÑপূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। সাধারণভাবেই প্রশ্ন উঠেছিল পাকিস্তানের রাষ্ট্রভাষা কী হবে? পশ্চিম পাকিস্তানিরা বলল, উর্দু। কিন্তু বাঙালিরা এটা মেনে নিতে পারল না। বাঙালি ছাত্র-জনতা, বুদ্ধিজীবী বিক্ষোভে ফেটে পড়ে। শুরু হয় ভাষা আন্দোলন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্র-জনতা মিছিল বের করে। সেই মিছিলে পাকিস্তানি পুলিশের গুলিতে শহীদ হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেকে। ভাষার জন্য এ রকম রক্তদানের ঘটনা ইতিহাসে বিরল। তাদের স্মৃতির উদ্দেশে তৈরি করা হয় শহীদ মিনার। আমার মায়ের ভাষা বাংলা। এই বলে দাদু একটু আনমনা হয়ে গেলেন।

মিলির মনটা খারাপ হয়ে গেল। বাঙালি ভাষার জন্য জীবন দিয়েছিল, এটা জেনে ওর খুব গর্ব হলো। মিলি মনে মনে ভাবল, বড় হয়ে দেশের জন্য কাজ করবে এবং তার আগে মন দিয়ে পড়াশোনা করে অনেক বড় হবে।

ষষ্ঠ শ্রেণি, ইউনিক প্রগ্রেসিভ স্কুল, ময়মনসিংহ

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা