× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাদে বাহারে চিংড়ি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৪ পিএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৯ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

চিংড়ি পছন্দ করেন না এমন লোক আছে খুবই কম। নিত্যদিনের খাবার টেবিলে বা মেহমান আপ্যায়নে চিংড়ির পদ যোগ করে ভিন্ন মাত্রা। সুস্বাদু চিংড়ির বাহারি পদ থাকছে আজকের হেঁশেলে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম।

ডাব চিংড়ি

যা যা লাগবে 

বাগদা চিংড়ি ৮ পিস, পেঁয়াজ বাটা আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চিমটি, শর্ষে বাটা ১ চা চামচ, পোস্ত বাটা ১ চা চামচ, নারকেল বাটা ২ টেবিল চামচ, ডাবের পানি ১ কাপ, ডাবের শাঁস বাটা আধা কাপ, কাঁচা মরিচ ৪-৫টি, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

প্রথমে চিংড়িগুলো ধুয়ে সামান‍্য লবণ দিয়ে মেখে তেলে ভেজে নিতে হবে। ওই তেলে পেঁয়াজ বাটা দিয়ে সামান্য ভেজে আদা, রসুন, সরিষা, পোস্ত বাটা ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে নারকেল বাটা ও ডাবের পানি দিয়ে ৩-৪ মিনিট পর পানি শুকিয়ে এলে চিংড়ি দিন। ২ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে। এবার ডাবের ভেতরে ডাবের শাঁস বাটা, চিংড়ি, কাঁচা মরিচ ফালি দিন। ফয়েল পেপারে ডাবের কাটা অংশটি ভালো করে মুড়িয়ে দিতে হবে যেন ভেতরের বাতাস বের না হয়। চুলায় মাঝারি আঁচে ডাব বসিয়ে পুড়িয়ে নিতে হবে আধা ঘণ্টা। ডাবে বা বাটিতে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন ডাব চিংড়ি।

গ্রিলড চিংড়ি

যা যা লাগবে 

বাগদা চিংড়ি ৮ পিস, লেবুর রস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, সয়াসস আধা চা চামচ, অলিভওয়েল বা সরিষার তেল ৪ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, বার-বি-কিউ মসলা ২ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

প্রথমে পরিষ্কার করা চিংড়ি নিয়ে সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। আধা ঘণ্টা ম‍্যারিনেট করে রেখে দিতে হবে। এবার শিকে গেঁথে কয়লায় গ্রিল করতে পারেন। অথবা প‍্যানে তেল গরম করে কাঠিতে গেঁথে ভেজে নিন। নামিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন গ্রিলড চিংড়ি।

ভেজিটেবল প্রন স‍ালাদ

যা যা লাগবে 
চিংড়ি ১ কাপ, ফুলকপি ২ টেবিল চামচ, ব্রকলি ২ টেবিল চামচ, ভুট্টা ২ টেবিল চামচ, ক‍্যাপসিকাম ২ টেবিল চামচ, অলিভ ওয়েল ৩ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি ২ চা চামচ, মটরশুঁটি ২ টেবিল চামচ, গাজর ২ টেবিল চামচ, টমেটো ২ টেবিল চামচ, পুদিনাপাতা ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, কাজুবাদাম ৬-৭টি, মেয়োনেজ আধা কাপ, সাদা তিল ১ চা চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন 
চিংড়িগুলো ধুয়ে পানিতে এক মিনিট সেদ্ধ করে নিন। পানি ঝরিয়ে রাখতে হবে। গাজর, ফুলকপি, ব্রকলি, মটরশুঁটি সেদ্ধ করে নিতে হবে। এবার একটি বাটিতে সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ধনেপাতা, পুদিনাপাতা কুচি ও ভাজা তিল ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল প্রন স‍ালাদ।


চিংড়ি পোলাও
যা যা লাগবে 
চিংড়ি রান্নার জন্য : বাগদা চিংড়ি ৮ পিস, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, কাজুবাদাম বাটা ২ চা চামচ, পোস্ত বাটা ১ চা চামচ, দুধ ১ কাপ, হলুদ গুঁড়া ১ চিমটি, কাঁচা মরিচ ৫-৬টি, লবণ পরিমাণমতো। পোলাও তৈরিতে : পোলাও চাল ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, তেল ৩ টেবিল চামচ, পানি ৪ কাপ, কিশমিশ ২ চা চামচ, তেজপাতা ১টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জাফরান দুধ ২ চা চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন 
একটা প‍াত্রে তেল গরম করে চিংড়িতে সামান‍্য লবণ মাখিয়ে ভেজে নিন। হালকা বাদামি রঙ এলে চিংড়িগুলো তুলে ওই তেলে পেঁয়াজ ভাজতে হবে। সোনালি রঙ হলে তাতে সব বাটা মসলা, গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে তেল ওপরে উঠলে দুধ দিতে হবে। দুধে বলক এলে চিংড়ি দিয়ে এক মিনিট রান্না করে নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে নিন। বেরেস্তা উঠিয়ে ওই তেলে পোলাও চাল, আদা রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে চাল ভাজতে হবে। ভাজা হলে পানি দিয়ে বলক এলে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে কিশমিশ ও রান্না করে রাখা চিংড়ি দিয়ে দমে রাখুন ১০ মিনিট। সামান্য নেড়ে জাফরান দুধ, কাঁচা মরিচ ও ঘি দিয়ে আরও ৩-৪ মিনিট দমে রেখে দিন। নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি পোলাও।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা