× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভেষজে দীপ্তিময়

আরফাতুন নাবিলা

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৭ পিএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৮ পিএম

মডেল : তুসি; মেকআপ : রাজিয়া’স মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

মডেল : তুসি; মেকআপ : রাজিয়া’স মেকওভার; ছবি : ফারহান ফয়সাল

রূপচর্চায় যুগে যুগে ব্যবহার হয়ে এসেছে নানা ভেষজ উপাদান। আধুনিকতার ছোঁয়ায় জীবনযাত্রায় অনেক বদল এসেছে ঠিকই; কিন্তু রূপবিশেষজ্ঞরা এখনও ব্যবহার করেন প্রাকৃতিক এসব উপাদান; যা ভেতর থেকে ত্বক সজীব ও কোমল করে তোলে

ঋতুরাজ একদিকে যেমন চারপাশের মনোমুগ্ধকর সৌন্দর্য নিয়ে উপস্থিত হয়, অন্যদিকে ত্বকে এনে দেয় রুক্ষতা। চেহারার সৌন্দর্য কমে দেখা দেয় মলিনতা। আর এ মলিনতা দূর করে চেহারায় উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য কী করা উচিত তার ঠিকঠাক উপায় খুঁজে বের করা মুশকিল হয়ে যায়। আবহাওয়া বদলের এ সময়ে ত্বকের যত্নে সবচেয়ে কার্যকর হতে পারে ভেষজ উপাদান দিয়ে তৈরি ঘরোয়া প্রতিকার। ত্বক ভালো রাখতে ঘরে কী কী ব্যবহার করবেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক-

ত্বক টানটান রাখতে কমলা

সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় যে কমলা রাখা হয় তা ত্বকের জন্যও খুব ভালো তা কি জানেন? কমলায় আছে প্রচুর ভিটামিন সি, যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং কোলাজেন প্রোডাকশন বাড়িয়ে ত্বক মসৃণ রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ইলাস্টিসিটি ধরে রেখে ত্বক রাখে টানটান।

কমলা দিয়ে যেভাবে ঘরোয়া প্যাক তৈরি করবেন-

  • কমলার খোসা ২ টেবিল চামচ, সঙ্গে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার প্যাকটি ফেসমাস্ক হিসেবে পুরো মুখে ভালোভাবে লাগিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকে জমে থাকা ধুলোবালি, মৃত কোষ দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এ মাস্কটি খুব ভালো কাজ করে। সেই সঙ্গে ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও বাঁচায়।

ত্বকের যত্নে ভেষজ উপাদান খুব কার্যকরী। নিয়মিত ঘরে বসেই যদি ভেষজ উপাদানে রূপচর্চা করা হয় তাহলে ত্বক থাকে প্রাণবন্ত ও সজীব। সেই সঙ্গে ত্বকের নানান সমস্যাও নিরাময় করা সম্ভব। তা ছাড়া ভেষজ উপাদান যেহেতু ঘরেই থাকে তাই রূপচর্চায় বাড়তি খরচও হয় না। শুধু প্রয়োজন একটু সময় আর সচেতনতা
রাজিয়া সুলতানা
রূপবিশেষজ্ঞ, রাজিয়া’স মেকওভার

ত্বক উজ্জ্বল রাখতে অ্যালোভেরা

ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার।

  • ১ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ৩-৪ ফোঁটা লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। ত্বকে ব্যবহার করে অপেক্ষা করুন ১০-১৫ মিনিট। মুখ ধুয়ে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ট্যান দূর, ত্বক উজ্জ্বল ও পিম্পল দূর করতে এ প্যাকটি বেশ কার্যকর।
  • ব্রণের সমস্যা দূর করে ত্বক কোমল রাখার জন্য অ্যালোভেরা ব্যবহার করতে পারেন বেসন ও টমেটো জুসের সঙ্গে মিশিয়ে। অ্যালোভেরা জেল ১ চা চামচ, ১ চা চামচ বেসন ও ২ চা চামচ টমেটো জুস ভালোভাবে মিশিয়ে নিন। এবার প্যাকটি মুখে ও শরীরের ত্বকে লাগিয়ে নিতে হবে। ১০-১৫ মিনিট পর ত্বকে আলতোভাবে স্ক্রাব করুন। জোরে জোরে ঘষবেন না। এতে র‍্যাশ হওয়ার আশঙ্কা থাকে। শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুষ্ক ত্বকে এ প্যাকটি খুব ভালো কাজ করে।
  • অ্যালোভেরার শাঁস বের করে ক্রিমের মতো পুরো মুখে লাগিয়ে ঘুমাতে যান। এটা প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে।
  • অ্যালোভেরার শাঁস এক কাপ, লেবুর রস ১ চা চামচ, নারকেল তেল ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পুরো শরীরে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন বা দুই দিন এ মিশ্রণটি শরীরে ম্যাসাজ করলে ত্বক উজ্জ্বল হবে।
  • এক চা চামচ অলিভ অয়েল, আধ চা চামচ মধু ও দুই চা চামচ অ্যালোভেরা মিশিয়ে একটি ফেসপ্যাক বানান। নিয়মিত এ ফেসপ্যাকের ব্যবহার ত্বকের শুষ্কতা প্রতিরোধ করে।

ত্বকের কালো দাগ দূর করবে নিমপাতা

কথায় আছে নিমগাছ যে বাড়িতে থাকে সে বাড়িতে কোনো অসুখ প্রবেশ করতে পারে না। ত্বকের পরিচর্যায় এ পাতার বহুল ব্যবহার রয়েছে। নিমপাতায় আছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও হিলিং প্রোপার্টিজ। ত্বকের ডার্ক স্পট দূর করতে এটি খুব ভালো কাজ করে।

  • ১০-১৫টি নিমপাতা ভালোভাবে পেস্ট করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন ১ চা চামচ টকদই। মুখের ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। এবার ধুয়ে নিন।
  • নিমপাতা পেস্ট করে সঙ্গে নিন হলুদ গুঁড়া ও নারকেল তেল। ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন কয়েক মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক মোলায়েম রাখতে এ প্যাকটি খুব ভালো কাজ করে। তবে ব্রণের সমস্যা বেশি থাকলে প্যাকটি ব্যবহার না করাই ভালো।
  • ১ চা চামচ তুলসী গুঁড়া ও ২ টেবিল চামচ নিমপাতা গুঁড়া নিন। ২ চা চামচ মুলতানি মাটি, কয়েক ফোঁটা গোলাপজল ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। গরম পানির ওপর ত্বক নিয়ে কিছুক্ষণ বাষ্প লাগান। লোমকূপ খুলে যায় বাষ্প লাগালে। এরপর ফেসপ্যাকটি ব্যবহার করুন ত্বকে। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা ব্যবহারের আগে সামান্য অলিভ অয়েল লাগিয়ে নিতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।
  • তৈলাক্ত ত্বকের সমস্যা সমাধানে একটি পাত্রে নিমপাতা ফুটিয়ে নিন। এবার সে পানি তুলো দিয়ে মুখে ঘসে নিন। এবার শসা ও নিমপাতার মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। ত্বকের তৈলাক্তভাব অনেকটাই দূর হবে।
  • কাঁচা হলুদ, নিমপাতা একসঙ্গে বেটে পুরো শরীরে মাখলে চুলকানি ও যেকোনো সংক্রমণ-জাতীয় ত্বকের রোগে ভালো ফল পাওয়া যায়।

চোখের ফোলাভাব দূর করতে শসা

ত্বকের জন্য অর্গানিক উপাদান দিয়ে রূপচর্চার কথা বলা হলে সবার আগে নাম আসে শসার। পাফিনেস বা চোখের ফোলাভাব দূর করতে এবং ইনফ্ল্যামেটরি স্কিনের প্রবলেম কমাতে শসা খুবই কার্যকর। শসায় আছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ ও সি, পলিফেনল ও প্রচুর পানি। এ প্রতিটি উপাদান ত্বকে পর্যাপ্ত পানি ধরে রাখতে এবং ফোলাভাব কমাতে সাহায্য করে।

চাইলে শসা আপনি সরাসরি ত্বকে লাগাতে পারেন। চোখ বন্ধ করে শসা কুচি চোখের ওপর ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিক এ উপাদানটি পাফিনেস কমাতে খুব ভালো কাজ করে। সেই সঙ্গে দূর করে ডার্ক সার্কেলও।

নির্দিষ্ট কোনো আবহাওয়ায় নয়, ত্বক সুন্দর থাকুক সব সময়। যেহেতু ভেষজ উপাদান কমবেশি আমাদের সবার ঘরেই থাকে, তাই এর জন্য আলাদাভাবে তেমন একটা খরচও হয় না। নিয়মিত ভেষজ রূপচর্চা করুন, ত্বক ভালো রাখুন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা