× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

শরবতে প্রশান্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১৬:১২ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৪ ১৭:৩০ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

সারা দিন সিয়াম সাধনার পর শরবতের গ্লাসে এক চুমুকে আসে তৃপ্তি। সেই গ্লাসেই যদি মেলে পুষ্টি তবে তো সোনায় সোহাগা। স্বাদে অনন্য ও পুষ্টিগুণে ভরপুর শরবতের রেসিপি নিয়ে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মরিয়ম নিপা

স্বাস্থ্যকর নাবিজ

যা যা লাগবে 

খেজুর ৮ পিছ, মধু ১ চা-চামচ, দুধ ১ কাপ (জ্বাল করা) ও পানি ২ কাপ।

যেভাবে তৈরি করবেন 

খেজুর ভালো করে ধুয়ে ভেতরের বিচি আলাদা করে নিতে হবে। এবার ২ কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। ব্লেন্ডারে খেজুর ব্লেন্ড করে সঙ্গে মধু ও জ্বাল করা ঘন দুধ মেশাতে হবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার ও স্বাস্থ্যকর নাবিজ শরবত।


কাস্টার্ড তোকমা
যা যা লাগবে 
দুধ ১ লিটার, তোকমা ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, কাস্টার্ড ২ টেবিল চামচ, বাদাম কুচি ইচ্ছেমতো, কনডেন্স মিল্ক ১/৪ কাপ ও বরফ কুচি ৪-৫টি।
যেভাবে তৈরি করবেন 
দুধ জ্বাল করে এর মধ্যে চিনি ও কাস্টার্ড কিছুক্ষণ জ্বালাতে হবে। ঘন হয়ে এলে কনডেন্স মিল্ক দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এবার নামিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। গ্লাসে ঠান্ডা কাস্টার্ড ও তোকমা একসঙ্গে মিশিয়ে অথবা কাস্টার্ড ও তোকমা ধাপে ধাপে দিয়ে বরফ ও বাদাম কুচি ওপরে সাজিয়ে পরিবেশন করুন। 


টক-মিষ্টি-ঝাল শরবত
যা যা লাগবে 
তেঁতুলের কাথ আধা কাপ, খেজুরের গুড় আধা কাপ, পানি ২ কাপ, বিট লবণ ১ চা চামচ, পুদিনা পাতা ২-৩টি, কাঁচা মরিচ (মিহি কুচি) ১টি, চাট মসলা ১ চা চামচ, লেবু (টুকরা) ২-৩টি, বরফ কুচি- ৪-৫টি ও লবণ ১ চিমটি।
যেভাবে তৈরি করবেন 
প্রথমের খেঁজুরের গুড় গলিয়ে নিতে হবে। এবার এতে তেঁতুলের মাড়, বিট, লবণ, কাঁচা মরিচ কুচি চাট মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি আগে থেকে তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন। ইফতারের আগে পছন্দমতা সাজিয়ে পরিবেশন করুন।

পেয়ারার জুস
যা যা লাগবে 
পেয়ারা ২টি (মাঝারি), চিনি ৩ টেবিল চামচ, পানি ৩ কাপ, বরফ ৪-৫ টুকরা, বিট লবণ ২ চা চামচ, পুদিনা পাতা ২ চা চামচ ও কাঁচা মরিচ ২টি। 
যেভাবে তৈরি করবেন 
পেয়ারা ভালো করে ধুয়ে ভেতর থেকে সব নরম অংশ বের করে নিতে হবে। এবার ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা