× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নানান স্বাদের ইফতারি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১৭:১১ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৪ ১৭:১৪ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

ইফতারে চাই স্বাস্থ্যসম্মত খাবার। সুস্বাদু আর সহজে বানানো যায় এমন ৪টি রেসিপি দেখে নিন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফারজানা আহাম্মেদ

চিকেন কাটলেট

যা যা লাগবে

মুরগির মাংস (হাড় ছাড়া) ২ কাপ, আলু (সেদ্ধ) আধা কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, আদা-রসুনবাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, গরম মসলা গুঁড়া ১/৪ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

মাংস ধুয়ে বাটা ও গুঁড়া মসলা দিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। একটি পাত্রে তেল দিয়ে মাঝারি আঁচে মাংসগুলো সামান্য ভেজে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। মাংস থেকে পানি বের হয়ে সেদ্ধ হলে পেঁয়াজ ও আলু দিয়ে নাড়তে হবে। ভাজা হলে নামিয়ে ঠান্ডা করে ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি দিয়ে মাখিয়ে ইচ্ছেমতো আকার দিতে হবে। এবার ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন। পাত্রে তেল দিয়ে কাটলেট এই দুপাশ ভালো করে ভেজে নিতে হবে। সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবল স্প্রিং রোল

যা যা লাগবে 

ময়দা ১ কাপ, তেল ১ চা-চামচ, পানি দেড় কাপ ও লবণ পরিমাণমতো। পুর তৈরিতে : বাঁধাকপিকুচি ১ কাপ, গাজরকুচি ১ কাপ, ক্যাপসিকামকুচি ১/৪ কাপ, রসুনকুচি ১ চা-চামচ, তেল ১ টেবিল চামচ, সয়াসস আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন 

একটি বাটিতে ময়দা, তেল ও লবণ মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে পাতলা ব্যাটার তৈরি করতে হবে। এবার পাত্রে সামান্য তেল ব্রাশ করে রুটির মতো আকৃতি দিয়ে এক পাশ সামান্য ছেঁকে নিতে হবে। এভাবে পুরো মিশ্রণটি দিয়ে রুটির মতো বানিয়ে তুলে রাখতে হবে। এবার অন্য একটি পাত্রে সামান্য তেল দিয়ে রসুন, ক্যাপসিকাম, গাজর, বাঁধাকপি দিয়ে সামান্য লবণ ও সয়াসস দিয়ে নেড়ে নামিয়ে নিন। এবার রুটির মতো বানিয়ে নেওয়া শিটে সবজির পুর দিয়ে রোল বানিয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন মজাদার স্প্রিং রোল। 

পাস্তা সালাদ

যা যা লাগবে

পাস্তা ১ কাপ, ক্যাপসিকাম আধা কাপ, টমেটো ২টি, শসা ১টি, পেঁয়াজ ২টি, সয়াসস আধা চা-চামচ, টমেটো সস ১ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, পুদিনাপাতা ২ চা-চামচ, ধনেপাতাকুচি ২ চা-চামচ ও লবণ পরিমাণমতো। 

যেভাবে তৈরি করবেন

পাস্তা সামান্য লবণ ও তেল দিয়ে সেদ্ধ করে নিন। পেঁয়াজ, টমেটো, শসা জুলিয়ান কাট করে কেটে নিতে হবে। একটি বাটিতে লেবুর রস, টমেটো সস, সয়াসস, লবণ, গোলমরিচ গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার সেদ্ধ পাস্তা ও কেটে রাখা সবজি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ওপরে ধনেপাতা ও পুদিনাপাতাকুচি ছিটিয়ে পরিবেশন করুন সুস্বাদু পাস্তা সালাদ। 

প্রণ মোমো

যা যা লাগবে

ময়দা দেড় কাপ, চিংড়িকুচি আধা কাপ, গাজরকুচি ১টি, পেঁয়াজপাতাকুচি ২টি, রসুন কোয়া ২-৩টি, কাঁচা মরিচ ২-৩টি, সয়াসস ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, তেল ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো। 

যেভাবে তৈরি করবেন

ময়দা, লবণ ও পানি দিয়ে একটি খামির বানিয়ে নিতে হবে। সামান্য তেল দিয়ে আরও কিছুক্ষণ মথে ঢেকে রাখতে হবে ১০ মিনিট। একটি বাটিতে কুচি করা চিংড়ি এবং সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ডো দিয়ে পাতলা রুটি তৈরি করে ছোট ছোট আকৃতিতে কেটে নিন। রুটিতে চিংড়ির পুর দিয়ে ইচ্ছেমতো আকারে মম তৈরি করে নিতে হবে। স্টিমারের ছাকনিতে সামান্য তেল ব্রাশ করে মমগুলো সাজিয়ে ভাপে ১০ মিনিট রাখুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু প্রণ মোমো। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা