× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মক্ষেত্রেও চাই সমসুযোগ

সালমা আলী

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ১২:৩৬ পিএম

সালমা আলী

সালমা আলী

নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় বিনিয়োগের প্রয়োজন আছে। পরিবারের ছেলেসন্তানটি যেভাবে বেড়ে উঠছে, তাকে স্বাবলম্বী করে গড়ে তুলতে যে প্রচেষ্টা নেওয়া হচ্ছে, তাকে যেভাবে মানসিক সহযোগিতা করা হচ্ছে; একইভাবে মেয়েটিকেও বড় করে তোলা বা বাবা-মায়ের সমান নজর থাকা। প্রাথমিকভাবে বিনিয়োগ বলতে একেই মনে করি।

মেয়েটিকে সমানভাবে স্কুল-কলেজ পাস করিয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুললাম কিন্তু সে যখন কর্মক্ষেত্রে প্রবেশ করতে চাইবে সেখানে প্রতিবন্ধকতা সৃষ্টি করলাম, এটাও করা যাবে না।

একটা মেয়ে ডাক্তারি পাস করল কিন্তু বিয়ের পর স্বামী-সন্তান-সংসার সামাল দিতে ব্যস্ত হয়ে পড়ল, তাহলে এ বিনিয়োগটা কোনো কাজে আসবে না। বাবা-মা, স্বামী এবং মেয়েটির নিজেকেও তার লক্ষ্য স্থির করতে হবে- কোথায় যেতে চাই, কত দূর যেতে চাই।

প্রতি বছর নারী দিবস আসে। আমরা অনেক কথাই বলি। ছেলেকে নিয়ে পরিবার যেমন পরিকল্পনা করে মেয়ের ক্ষেত্রেও তেমনটাই করবে- এটাই চাওয়া। এজন্যই বিনিয়োগটা প্রয়োজন। নারীকে এগিয়ে নিতে সবাইকে এগিয়ে আসতে হবে। পারস্পরিক সহযোগিতা আর সুযোগ তৈরির মাধ্যমেই আমাদের মেয়েরা এগিয়ে যাবে। নারী এগোলেই এগোবে বাংলাদেশ।

লেখক: নির্বাহী পরিচালক, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা