× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিবেক হোক জাগ্রত

নাসরীন জাহান

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ১২:৪১ পিএম

নাসরীন জাহান

নাসরীন জাহান

পৃথিবীর নারী-পুরুষ যদি সমান অধিকারেই চলে, তাহলে বিশেষ দিবস কেন? এ দিবসকেন্দ্রিক দাবি আদায় করতে গিয়ে পুরুষের কাছে নারী বিচ্ছিন্ন হয়ে পড়ছে। নারীকে আরও ছোট এবং দুর্বলও ভাবা হচ্ছে।

পুরুষের চোখ থেকে বেঁচে থাকার জন্য একজন নারীকে জীবনের সর্বত্র লড়াই চালাতে হয়। এটা অন্য যেকোনো সংগ্রামের চেয়ে বেশি। সবচেয়ে বেশি জরুরি নারীর চলাফেরার নিশ্চয়তা। যে পরিমাণ ভয় নিয়ে একজন নারীকে চলতে হয়, সেটা কিন্তু রাক্ষসের ভয় না, পুরুষের ভয়। কোনো পুরুষকে কিন্তু এমনটি করতে হয় না।

পুরুষের আবার এমন ভয়ও নেই হঠাৎ কোনো নারী তার ওপর ঝাঁপিয়ে পড়বে। পুরুকের ওপর ঝাঁপিয়ে পড়ার এমন প্রবণতা নারীর নেই। পুরুষের এমন ভয়ংকর চোখের জন্য মেয়েরা বাধ্য হচ্ছে ঘরে বন্দি বা পর্দায় আটকে থাকতে। আর না থাকলে অশ্লীল মন্তব্য করা হচ্ছে।

আবার পর্দায় থাকলে যে নিরাপদ তা-ও কিন্তু না। ঘরের মধ্যেও মেয়েরা নিকটাত্মীয়র কাছে নিরাপদ থাকতে পারছে না। একটা মেয়ে দুঃসহ শৈশব নিয়ে বড় হয়। নারী দিবস নিয়ে আর কিছু বলব না।

শুধু পুরুষের উদ্দেশে বলার আছে। সবার আগে বিবেক জাগ্রত করতে হবে। তাহলে এমন দিবস পালনের মাধ্যমে অধিকার আদায় করার দরকার পড়বে না। নারীকে মানুষ ভাবতে হবে।

লেখক: কথাসাহিত্যিক


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা