× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পায়ে চাই নতুন জুতা

অদ্রিকা ইসলাম

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪ ১৬:৩০ পিএম

পায়ে চাই নতুন জুতা

ঈদ মানেই নতুন পোশাক। আর নতুন পোশাকের সঙ্গে মিলিয়ে জুতা না হলে যেন পুরো সাজটা অসম্পূর্ণ থেকে যায়। আর এবারও নিত্যনতুন ডিজাইনের জুতার পসরা বসেছে নামিদামি সব ব্র্যান্ডের শোরুমে। হাল ফ্যাশনে জুতার কালেকশন নিয়েই  এবারের আয়োজন

শিশুদের জুতা 

শিশুদের জুতা বরাবরই দেখতে খুব সুন্দর লাগে। আর এগুলোর রঙ ও নকশায় থাকে দারুণ  সব জিনিস। তবে সৌন্দর্যের পাশাপাশি তাদের আরামের দিকটা সবচেয়ে আগে দেখতে হবে। কারণ তারাই ঈদে সবচেয়ে বেশি ঘোরাঘুরি করে সঙ্গে দৌড়ঝাঁপ তো আছেই। আর বাচ্চাদের ত্বক বড়দের থেকে সংবেদনশীল হয়। সেজন্য চামড়ার নরম জুতা কেনার চেষ্টা করুন। আর ছেলে অথবা মেয়ে সবার জন্যই একটু খোলামেলা জুতা নিন এতে পা ঘামবে না। অবশ্যই জুতার সোলটা নরম হতে হবে না হলে ব্যথা পাওয়ার আশঙ্কা থাকবে। বাজার ঘুরে দেখা গেল ছেলেদের নানা স্নিকার ও কেডস এসেছে, যা এখন ক্যাজুয়াল ও পাঞ্জাবির সঙ্গে পরছে। আর রঙের মধ্যে আছে লাল, নীল, সবুজের মতো বেশ কিছু ইউনিক রঙ। স্পাইডার ম্যানসহ নানা কার্টুন ক্যারেক্টার থাকছে জুতায়। আবার মেয়েদের জন্য সাদা, গোলাপি, লাল রঙের জুতাগুলোই বেশি দেখা গেল। এগুলোয় স্টোনের কাজ বা বো থাকছে। এখন বাচ্চাদের নাগরাগুলো বেশ জনপ্রিয়। বাজারে মিলছে বিভিন্ন ধরনের নাগরা; যা ছেলেশিশুরা পাঞ্জাবির সঙ্গে পরতে পারে। এ ছাড়া বিভিন্ন ডিজাইনের পেছনে বেল্ট দেওয়া জুতাগুলো বাচ্চারা পরে বেশ আরাম পাবে।

মেয়েদের বাহারি জুতা

বাজার ঘুরে দেখা গেল এবার প্রচুর চাহিদা স্লিপারের। যেকোনো বয়সি মেয়েই স্লিপারের দিকে ঝুঁকছে। তবে এগুলোও আগের মতো নেই। ভিন্ন ডিজাইন এসেছে, যেমন স্লিপার হলেও সামান্য এক ইঞ্চি করে ফ্ল্যাট করা থাকছে। পুরো জুতোই শুধু ওপরে সোল দেওয়া। স্যান্ডেলগুলো মেয়েরা চাহিদা অনুযায়ী যেকোনো পোশাকের সঙ্গেই পরতে পারছে।

এর বাইরে মাঝারি হিল ও ব্যালেরিনা ধরনের জুতার কদর আছে। হাই হিলের চলন এবার তেমন নেই বললেই চলে। থাকছে নাগরা জুতাও। বেশ কয়েক বছর ধরেই ফ্যাশনসচেতন মেয়েদের তালিকায় উঠে এসেছে ব্রেথেবল ক্যাজুয়াল সু। এ ছাড়া গোড়ালি বুট, ফ্ল্যাট লোফার জুতাগুলো সব সময়ই চাহিদায় রয়েছে। পোশাকের সঙ্গে ম্যাচ করে কেনার মতো বিভিন্ন রঙের জুতা বাজারে রয়েছে। 

ছেলেদের জুতা

আগে একই ধরনের ছেলেদের জুতা থাকলেও সেদিন কিন্তু শেষ। ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে বাজারে থাকছে ছেলেদের জন্যও বাহারি জুতা। ফ্যাশনেবল ফরমাল সু যেমন দোকানে পাবেন, তেমন পাবেন সিম্পল টাইপের স্যান্ডেলও। স্যান্ডেলের মধ্যে ঈদের সকালে পাঞ্জাবির সঙ্গে পরার জন্য বরাবরই কলাপুরি ও নাগরা পছন্দের তালিকায়। তবে এখন লোফার, স্নিকারও পরেন অনেকে। আর সাদামাটা দুই ফিতার স্যান্ডেলও আপনাকে সারা দিন রাখবে আরামে। রাতে পোশাক বুঝে পরতে পারেন ফরমাল সু।

জুতা কেনার সময় মনে রাখবেন-

  • চামড়া বা সুতি কাপড়ের তৈরি জুতা বেছে নিন। ফ্যান্সি শক্ত প্লাস্টিকের জুতা প্রথম থেকেই এড়িয়ে চলুন।
  • শক্ত চামড়ার জুতা নেওয়া যাবে না। আর যেহেতু শিশুরা খুব দ্রুত বড় হয় তাই তাদের ক্ষেত্রে সামান্য বড় সাইজের জুতা নিন। 
  • বাচ্চা ও বয়সিদের জন্য হিল জুতা এড়িয়ে চলুন। 
  • জুতার সোল ভালো করে দেখে নিন। মেঝেতে স্লিপ হয় এমন সোল একেবারে নেওয়া যাবে না। 
  • বাচ্চাদের জন্য ক্যানভাস ধরনের জুতা বেছে নিতে পারেন। 
  • জুতা কেনার সময় স্টাইলের পাশাপাশি আরামদায়ক হবে কি না লক্ষ রাখুন।

যেখানে পাবেন

সব শোরুমেই জুতার নানা ধরনের কালেকশন মিলছে। চলে যেতে পারেন বাটা, অ্যাপেক্স, স্টেপ, লোফার, জেনিসসহ নানা শোরুমে। এ ছাড়া এলিফ্যান্ট রোডে স্যান্ডেলের প্রচুর দোকান। মৌচাক মার্কেট, চাঁদনী চক, নিউমার্কেট, অরচার্ড পয়েন্ট, টোকিও স্কয়ার, বসুন্ধরা সিটিতে পেয়ে যাবেন নিজের পছন্দমতো কালেকশন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা