× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাছে-ভাতে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪ ১৬:৩৩ পিএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪ ১৬:৫২ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

কথায় আছে-মাছে-ভাতে বাঙালি। ঈদের সঙ্গে বাংলা নববর্ষ, বেশ তো হলো সুস্বাদু ও বাহারি নানা খাবারের আস্বাদ গ্রহণ। এখন অল্প মসলায় তৈরি মাছের পদ গরম ধোঁয়াওঠা ভাতের সঙ্গে খেতে যেমন সুস্বাদু লাগবে অন্যদিকে স্বাস্থ্যের জন্যও ভালো। আজ হেঁশেলে রইল মাছের চার পদ। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী সিমা পুষ্পÑ



বেগুনে বোয়াল মাছ

যা যা লাগবে : বোয়াল আধা কেজি, বেগুন ৪টি, পেঁয়াজ (কুচি) আধা কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৮টি, লেবু সামান্য, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : প্রথমে মাছগুলো ভালো করে ধুয়ে হলুদ, মরিচ, লবণ ও লেবু দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে এক ঘণ্টা। পাত্রে তেল গরম করে পেঁয়াজ দিয়ে একটু নরম হলে সব বাটাও গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে নিন। এক কাপ পানি দিয়ে ফুটে উঠলে মাছ দিতে হবে। এবার ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করতে হবে। ঢাকনা উঠিয়ে মাছগুলো এক পাশে পাত্রে উঠিয়ে রেখে ওই মসলায় বেগুন কষিয়ে নিন। কষানো হলে আবার মাছগুলো দিয়ে ঢেকে দিতে হবে। ৫-৬ মিনিট রান্না করে পরিবেশন করুন।



সরপুঁটি মাছের দো পেঁয়াজা

যা যা লাগবে : সরপুঁটি আধা কেজি, পেঁয়াজ (কুচি) ১ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৮টি, লেবু সামান্য, তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : মাছ লেবু, লবণ ও সামান্য হলুদ দিয়ে ঘণ্টাখানেক ম্যারিনেট করে রাখতে হবে। এবার একটি পাত্রে তেল গরম করে মাছ হালকা বাদামি করে ভেজে নিন। মাছ ভাজা হলে তুলে একই তেলের মধ্যে পেঁয়াজ দিয়ে নরম হলে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। কষানো হলে আধা কাপ পানি দিয়ে ফুটে উঠলে মাছ দিতে হবে। ঢেকে রান্না করতে হবে ৮-১০ মিনিট। এবার ওপর থেকে কাঁচা মরিচ দিয়ে ২ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। নামিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।



শজনে ডাঁটায় টেংরা মাছ

যা যা লাগবে : টেংরা আধা কেজি, শজনে ডাঁটা ২০০ গ্রাম, পেঁয়াজ (কুচি) আধা কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, কাঁচা মরিচ ৬টি, তেল ১/৪ কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : চুলায় পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নরম হলে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হলে শজনে ডাঁটা দিয়ে মসলার সঙ্গে ভালো করে আবার কষিয়ে নিতে হবে। এবার মাছ দিয়ে পুনরায় কিছুক্ষণ কষিয়ে পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। ৮-১০ মিনিট রান্না করে ওপরে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে নিন। তৈরি শজনে ডাঁটায় টেংরা মাছ।


 

ফুলকপিতে বাতাসি মাছ

যা যা লাগবে : বাতাসি ৪০০ গ্রাম, ফুলকপি (ছোট) ১টি, পেঁয়াজ (কুচি) আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, কাঁচা মরিচ ৭টি, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা সামান্য, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাছ ও ছোট করে কেটে রাখা ফুলকপি নিয়ে তেল, পেঁয়াজ, সব বাটা ও গুড়া মসলা, লবণ দিয়ে সব কিছু হাতে মেখে নিন। এবার চুলায় বসিয়ে মাঝারি আঁচে রান্না করতে হবে ১০ মিনিট। রান্না শেষে ওপরে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা