× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুরোনো আইফোনের দাম উঠল ৬৭ লাখ টাকা!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০২ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৩ পিএম

নিলামে রেকর্ড দামে বিক্রি হওয়া এই সেই আইফোন। ছবি : সংগৃহীত

নিলামে রেকর্ড দামে বিক্রি হওয়া এই সেই আইফোন। ছবি : সংগৃহীত

মুখবন্ধ প্যাকেটে ১৬ বছর ধরে পড়েছিল একটি প্রথম জমানার আইফোন। সেই ফোনের দাম সাম্প্রতিক সময়ের সবচেয়ে বেশি দামের আইফোনকেও টেক্কা দিয়েছে। নিলামে ওই ফোনের যে দাম উঠেছে, সেই দামে আগে কখনও বিক্রি হয়নি কোনো আইফোন।

যুক্তরাষ্ট্রের একটি নিলাম ঘর থেকে ওই ফোন বিক্রি হয়েছে ৬৩ হাজার ৩৫৬ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৬৭ লাখ ৩৪ হাজার ৭৪২ টাকা!

বহুমূল্য ওই আইফোনের মালিক ছিলেন নিউ জার্সির এক ট্যাটুশিল্পী ক্যারেন গ্রিন। ২০০৭ সালে ক্যারেনকে ফোনটি উপহার দিয়েছিলেন তার এক প্রিয়জন। 

যুক্তরাষ্ট্রের নিলাম ঘরটি জানিয়েছে, মোবাইল নেটওয়ার্কের সমস্যার জন্যই ওই ফোন ব্যবহার করতে পারেননি তিনি। কারণ, ক্যারেন নিউ জার্সির ভারিজন ফোন লাইন নেটওয়ার্ক পরিষেবা সংস্থার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করে ফেলেছিলেন।

আর সে সময় আইফোনে শুধু ‘এটিঅ্যান্ডটি’ টেলিযোগাযোগ পরিষেবাই পাওয়া যেত। তাই ফোনটি আর খোলেননি ক্যারেন। তারপর থেকে সেটি বাক্সবন্দি হয়েই পড়েছিল।

আইফোনের মালিক ক্যারেন অনেক আগেই বিক্রি করে দেবেন ভেবেছিলেন। কারণ, ট্যাটু স্টুডিও বানানোর জন্য তার টাকার দরকার ছিল। কিন্তু বছর কয়েক আগে তিনি জানতে পারেন, তারই মতো একটি প্রথম জমানার আইফোনের দাম নিলামে ৪০ হাজার ডলার উঠেছে।

এরপরই ক্যারেন ঠিক করেন তিনি ওই আইফোন বিক্রি না করে আরও কিছুদিন অপেক্ষা করে নিলামে তুলবেন তার ফোনটিও।

গত অক্টোবরেই যুক্তরাষ্ট্রের এলসিজি নিলাম ঘরের সঙ্গে কথা বলেন ক্যারেন। গত ২ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত নিলামের জন্য রাখা হয় ফোনটিকে। আড়াই হাজার ডলার থেকে শুরু হয় দর-দাম। শেষে ফোনটির আসল দামের ১০০ গুণ দরে বিক্রি হয় আইফোনটি।

স্টিভ জবস ১৬ বছর আগেই ২০০৭ সালের জানুয়ারি মাসে প্রথম আইফোন আনেন বাজারে। প্রথম জমানার সেই আইফোনের দাম ছিল ৫৯৯ ডলার। প্রায় সাড়ে তিন ইঞ্চি দীর্ঘ পর্দাবিশিষ্ট ওই ফোনে ছিল ২ মেগাপিক্সেল ক্যামেরা এবং ৮ জিবি স্টোরেজ।

সূত্র : ফক্স টুয়েন্টি সিক্স হিউস্টন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা