× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোবটের বিরুদ্ধে আইনি সংস্থার মামলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩ ১২:৫৯ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৩ ১৩:০৯ পিএম

ডুনটপে বলেছে, প্রতিষ্ঠানটির আনা এই কৃত্রিম বুদ্ধিমত্তাই পৃথিবীর প্রথম এআই আইনজীবী। করপোরেশন ও আমলাতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্যই তাদের এই কার্যক্রম। ছবি : সংগৃহীত

ডুনটপে বলেছে, প্রতিষ্ঠানটির আনা এই কৃত্রিম বুদ্ধিমত্তাই পৃথিবীর প্রথম এআই আইনজীবী। করপোরেশন ও আমলাতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্যই তাদের এই কার্যক্রম। ছবি : সংগৃহীত

আইনের জন্মই হয়েছে মানুষের সামাজিক জীবনে বিভিন্ন অমীমাংসিত সমস্যার সমাধানের জন্য। তাই কেউ যদি নিজেকে বঞ্চিত মনে করেন বা নিয়মবহির্ভূত কোনো বিষয় তার দৃষ্টিগোচর হয়, তিনি বা তারা আইনের আশ্রয় নিতে পারেন। মামলা করতে পারেন। কিন্তু যদি এমন হয়, মামলার বাদীপক্ষ মানুষ আর বিবাদীপক্ষ রোবট।  তবে কি বিশ্বাস করবেন?

ঠিক এমনটাই ঘটেছে যুক্তরাষ্ট্রের এক আইনজীবী রোবটের ক্ষেত্রে। লাইসেন্স ছাড়া আইনি সেবা প্র্যাকটিসের জন্য বিশ্বের প্রথম রোবট আইনজীবীর বিরুদ্ধে মামলা করেছে অন্য একটি আইনি সংস্থা।

ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ডুনটপে রোবো উকিলের বিরুদ্ধে মামলাটি করেছে শিকাগোভিত্তিক সংস্থা এডেলসন।

এডেলসনের মতে, রোবো আইনজীবী পরিষেবাটি বেআইনি। কারণ এটি আসলে রোবট। একজন আইনজীবী বা আইনি সংস্থা নয়। এর কোনো আইনি ডিগ্রি নেই। সে কোনো আইনজীবীর তত্ত্বাবধানে নেই। আইনজীবী না হয়েও জনগণকে আইনি পরিষেবা দেওয়া বেপরোয়া ও বিপজ্জনক কাজ।

এদিকে ডুনটপের পক্ষ থেকে এর প্রতিষ্ঠাতা জ্যেশুয়া ব্রাউডার এক টুইট বার্তায় বলেছেন, এডেলসনের দাবির কোনো গ্রহণযোগ্যতা নেই। আমরা আত্মপক্ষ সমর্থন করব। আমরা আমাদের রোবট আইনজীবীকেও এ মামলায় ব্যবহার করতে পারি।  

ডুনটপে বলেছে, প্রতিষ্ঠানটির আনা এই কৃত্রিম বুদ্ধিমত্তাই পৃথিবীর প্রথম এআই আইনজীবী। করপোরেশন ও আমলাতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্যই তাদের এই কার্যক্রম।

প্রতিষ্ঠানটি বলছে, আইনজীবীর খরচ নিয়ে আর চিন্তা নেই। আপনার অধিকার রক্ষায় যে কারও বিরুদ্ধে মামলা করুন।    

২০১৫ সাল থেকে ডুনটপের জিপিটি মানুষের পার্কিং টিকিটের জন্য আবেদন করতে এবং এয়ারলাইনগুলো থেকে রিফান্ডের অনুরোধ করতে সাহায্য করছে।

যুক্তরাষ্ট্রে আইনি সেবা অনেক ব্যয়বহুল। স্বল্প আয়ের মানুষের ক্ষেত্রে ন্যায়বিচার পাওয়ায় এটি বড় প্রতিবন্ধকতা। ডুনটপে চাইছে, বিনা মূল্যে আইনি সেবা দেওয়ার মাধ্যমে এই প্রতিবন্ধকতা দূর করতে। 


সূত্র : টাইমস নাউ নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা