× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩ ১১:৪১ এএম

আপডেট : ০৫ জুলাই ২০২৩ ১১:৪৮ এএম

উড়ন্ত গাড়ির ছবি প্রকাশ করেছে অ্যালেফ। ছবি : সংগৃহীত

উড়ন্ত গাড়ির ছবি প্রকাশ করেছে অ্যালেফ। ছবি : সংগৃহীত

যানজট সমস্যার সমাধান করতে পারে উড়ন্ত গাড়ি। এই উড়ন্ত গাড়ি এখন আর কল্পবিজ্ঞানের গল্প নয়। 

২০২৫ সালে বাস্তবেই উড়ন্ত গাড়িতে করে চলাচল করা যাবে। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের অ্যালেফ এরোনটিক্স নামে একটি সংস্থা।

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি হিসেবে অ্যালেফের একটি যানকে অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান পরিবহন নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

এর মাধ্যমে যুক্তরাষ্ট্র তো বটেই, বিশ্বে এই প্রথম কোনো উড়ন্ত গাড়ি ছাড়পত্র পেল। 

‘মডেল এ’ নামে ওই গাড়িটি রাস্তায় চলার পাশাপাশি উড়তেও পারে আকাশে। সংবাদমাধ্যম সূত্রে খবর, এতে দুজন যাত্রী চড়তে পারবেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘ফক্স নিউজ’ জানিয়েছে, একটি উড়ন্ত গা়ড়ির নির্মাণ খরচ পড়েছে তিন লাখ মার্কিন ডলার। 

ওই উড়ন্ত গাড়ির ছবি প্রকাশ করেছে অ্যালেফ। এক ঝলকে দেখে মনে হবে কল্পবিজ্ঞানের কোনো সিনেমার যান। ঢাকনার আড়ালে ঢাকা পড়েছে এর চাকা। আর পাঁচটা সাধারণ গাড়ির মতোই এটি গ্যারাজে রাখা যায়। 

অ্যালেফের যাত্রা শুরু হয়েছিল ২০১৫ সালে। এই সংস্থা তৈরির নেপথ্যে রয়েছেন পাভেল মারকিন, কনস্টাইনটাইন কিসলি, ওলেগ পেত্রভ এবং জিম ডুকোভনি মতো নামজাদা প্রযুক্তিবিদ।

ক্যাফেতে বসে আলোচনার সময় একটি ন্যাপকিনের ওপর উড়ন্ত গাড়ির প্রাথমিক ছবি এঁকেছিলেন পাভেলরা। মাস ছয়েকের মধ্যেই সেটি বাস্তবে পরিণত হবে বলে ধারণা ছিল তাদের। তবে বাস্তবে এটি তৈরি করতে আরও কয়েক বছর পেরিয়ে গেছে।

২০১৯ সালে মডেল এ’র পরীক্ষামূলক গাড়ি তৈরি করে অ্যালেফ। ২০২৫ সালের শেষ ত্রৈমাসিকে এটি বাজারে ছাড়ার বিষয়ে আশাবাদী সংস্থাটি।

এর গতি অবশ্য সাধারণ গাড়ির মতো নয়। এটি প্রতি ঘণ্টায় ১৭৭ কিলোমিটার উড়তে পারে। তবে রাস্তায় চললে ঘণ্টাপ্রতি ৩২২ কিলোমিটার গতি তুলতে পারে এ গাড়ি।

অ্যালেফের সিইও জিম দুকোভনি বলেন, ‘এটি আমাদেরকে পরিবেশবান্ধব যান তৈরি এবং দ্রুত যাতায়াতের স্বপ্নকে সত্যি করবে। এটি প্রতি সপ্তাহে ব্যক্তি এবং কোম্পানির অনেক সময় বাঁচিয়ে দেবে। উড়োজাহাজের বিবেচনায় এটি একটি ছোট পদক্ষেপ, কিন্তু গাড়ির ক্ষেত্রে বিশাল।’

নির্মাতাদের আরও দাবি, গত বছরের শেষ পর্যন্ত ৪৪০টি গাড়ির বুকিং হয়ে গেছে। ক্রেতাদের মধ্যে করপোরেট সংস্থা থেকে শুরু করে বিত্তশালীরাও রয়েছেন বলে জানিয়েছে অ্যালেফ।

সূত্র : গ্লোবাল নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা