× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন প্রজাতির মাছ আবিষ্কার

ভারতীয়ের প্রশংসায় পঞ্চমুখ ডিক্যাপ্রিও

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জুলাই ২০২৩ ১৭:২৯ পিএম

আপডেট : ২৫ জুলাই ২০২৩ ১৭:৫৩ পিএম

হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও ও সাগরের তলদেশে ঘুরে বেড়াচ্ছে পাথালা ইল লোচ। ছবি কোলাজ : প্রবা

হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও ও সাগরের তলদেশে ঘুরে বেড়াচ্ছে পাথালা ইল লোচ। ছবি কোলাজ : প্রবা

পৃথিবীর কোনায় কোনায় প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে বিভিন্ন বিরল প্রজাতির জিনিস। এ সব আবিষ্কার দেখে আমরা অধিকাংশ সময় বিস্মিত হই। বিস্ময়ে প্রশংসাও করি মন খুলে। তেমনি হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও ভারতীয় এক ব্যক্তির আবিষ্কারে বিস্মিত হয়ে প্রশংসা করেছেন।

ভারতের এক নাগরিক সম্প্রতি নতুন প্রজাতির একটা মাছ আবিষ্কার করেছেন। আবিষ্কারকের নাম আব্রাহাম এ। কেরালা রাজ্যের এ নাগরিক এক সময় একটি আধা-সামরিক বাহিনীর সদস্য ছিলেন। আব্রাহাম বর্তমানে কেরালার আলাপুজা জেলায় বসবাস করেন।

আব্রাহাম প্রায় তিন বছর আগে ২০২০ সালে ‘পাথালা ইল লোচ’ নামে একটি নতুন প্রজাতির মাছ মাছ খুঁজে পান। মাছটির নাম সংস্কৃত শব্দ পাথালা থেকে এসেছে, যার অর্থ পায়ের নিচে। আমরা যাকে পাতাল বলি, এটি তাই। সাধারণত সাগরের একদম তলদেশের কাদামটির একটা স্তরে থাকে বলেই মাছটিকে এ নাম দেওয়া হয়েছে। 

ছোট, সাপের মতো দেখতে এই প্রজাতিটি সাগরের তলদেশের অ্যাকুইফার স্তরে বাস করে। অ্যাকুইফারে হল শিলা অথবা পলির একটি অংশ যা ভূগর্ভস্থ জল ধরে রাখে। ভারত, চীনস ও মেক্সিকোতেই এ মাছটির দেখা পাওয়া যায়।

আব্রাহাম বলেন, আবিষ্কারটি দৈব্যক্রমে ঘটেছিল। একবার স্নান করার সময় বালতিতে একটি লাল সুতো মতো জিনিস দেখতে পান তিনি। কৌতূহলী হয়ে আরও কাছ থেকে এটিকে দেখার চেষ্টা করেন । তখনই তিনি লক্ষ্য করলেন সুতাটি নড়ছে। 

পরে আব্রাহাম এটিকে একটি কাচের জারের মধ্যে নিয়ে স্থানীয় কলেজের অধ্যাপক ডক্টর বিনয় থমাসের সাথে যোগাযোগ করেন। থমাস তাকে কেরালা ইউনিভার্সিটি অব ফিশারিজ অ্যান্ড ওশান স্টাডিজের (কুফোস) গবেষকদের সাথে যোগাযোগ করিয়ে দেন। এরপরই কুফোস নতুন প্রজাতিটি সনাক্ত করেন।

আবিষ্কারটি দেখার পর গত সপ্তাহে ডিক্যাপ্রিও ইনস্টাগ্রামে পাথালা ইল লোচের একটি রঙিন ছবি পোস্ট করে আব্রাহামের প্রশংসা করেন। যার কারণে চিত্তাকর্ষক আবিষ্কারটি আবার নতুন করে স্পটলাইটে প্রবেশ করেছে। 

ডিক্যাপ্রিও লেখেন, এসব বিস্ময়কর জিনিস আমাদের চারপাশেই আছে। কখনও কখনও একটা সাধারণ দিনেই এ রকম একটা নতুন প্রজাতি আবিষ্কার হয়ে যেতে পারে। এই আবিষ্কার আমাদের এটাই শিক্ষা দেয় যে, সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞানের আলো বা নাগরিক বিজ্ঞান ছড়িয়ে দেওয়া অতন্ত জরুরি। 

হলিউড অভিনেতার প্রশংসার জবাবে আব্রাহাম বলেন, ডিক্যাপ্রিওর পোস্টের পর বিষয়টা আরও স্পেশাল হয়ে গেল। এত বড় একজন মানুষ আমার নাম নিয়েছেন। আমি উচ্ছ্বসিত ও খুব খুশি।

সূত্র: বিবিসি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা