× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেরুতে সাড়ে ৪ হাজার বছরের প্রাচীন প্রাচীরের সন্ধান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩ ১৩:৫৪ পিএম

আপডেট : ২৫ আগস্ট ২০২৩ ১৪:০১ পিএম

প্রাচীরটি আন্দিয়ান সভ্যতা সম্পর্কে নতুন তথ্য দেবে বলে আশা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

প্রাচীরটি আন্দিয়ান সভ্যতা সম্পর্কে নতুন তথ্য দেবে বলে আশা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

হাজার হাজার বছর আগে পৃথিবীর বিভিন্ন প্রান্তে গড়ে উঠেছিল নানা সভ্যতা। মাঝেমধ্যে পুরোনো স্থাপত্য, ভাস্কর্য ইত্যাদির সন্ধানের মধ্য দিয়ে প্রাচীন সভ্যতা সম্পর্কে মানুষ নতুন তথ্য জানতে পারে। দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে সম্প্রতি প্রায় সাড়ে ৪ হাজার বছরের প্রাচীন একটি প্রাচীরের সন্ধান পাওয়া গেছে।

পেরুর রাজধানী লিমা থেকে প্রায় ৪৮০ কিলোমিটার উত্তরে ভিরু উপত্যকায় প্রাচীন এই প্রাচীরের ধ্বংসাবশেষটি পাওয়া গেছে। তবে তার প্রাথমিক সন্ধান পাওয়া গিয়েছিল তিন বছর আগে ২০২০ সালে। এক কৃষক ক্ষেতে কাজ করার সময় সেটার সন্ধান পান।

প্রত্নতাত্ত্বিকদের ধারণা, প্রাচীরটি একটি আনুষ্ঠানিক মন্দিরের অংশ। এটি পেরুর উত্তরাঞ্চলের ঐতিহাসিক সংস্কৃতি সম্পর্কে নতুন তথ্য দেবে।

লা লিবারতাদের উপকূলীয় অঞ্চলের একটি গবেষণা প্রকল্পের প্রধান প্রত্নতাত্ত্বিক ফেরেন কাস্টিলো বলেন, ২০২০ সালে ফসল কাটার সময় কৃষক প্রাচীরটিতে হোঁচট খায়। খবর পেয়ে প্রাচীরটির উৎস নির্ধারণের জন্য আরও গভীরে খনন করার একটি প্রকল্প হাতে নেওয়া হয়।

এই বিশেষজ্ঞ জানান, খননের তিন বছর পর প্রাচীরটির বয়স জানার জন্য আমরা একটা বিশেষ পদ্ধতি ব্যবহার করি। এটি প্রাক-সিরামিক সময়ের বলে আমরা নিশ্চিত হতে পেরেছি। আন্দিয়ান সভ্যতার শুরুর সময়কে প্রাক-সিরামিক কাল হিসেবে ধরা হয়। সে হিসেবে প্রাচীরটি ৪ থেকে সাড়ে ৪ হাজার বছর আগের।

প্রাচীরটি প্রায় ৯ দশমিক ৮৪ ফুট। এটিতে ত্রিভুজাকার অনেক জ্যামিতিক রেখা রয়েছে। এসব রেখায় মাঝে মাঝে লাল ও হলুদ রঙের ছায়া রয়েছে।

প্রত্নতাত্ত্বিক কাস্টিলো বলেন, প্রাক-সিরামিক মন্দিরের মূল লক্ষণ হলো এটার কেন্দ্রে একটি চুলা থাকবে। এই চুলাটা আমরা এখনও খনন করিনি। পরে করব।

এই প্রাচীরটি ছাড়া পেরুতে আরও অনেক প্রাচীন নিদর্শনের সন্ধান পাওয়া গেছে। পেরুর উত্তরাঞ্চল প্রাচীন আনুষ্ঠানিক কমপ্লেক্সের জন্য বিখ্যাত। সেখানে ক্যারাল নামে একটি ৫ হাজার বছরের প্রাচীন আনুষ্ঠানিক কমপ্লেক্সের সন্ধান পাওয়া গেছে।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা