× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম মডেলের মাসিক আয় সাড়ে ৩ লাখ টাকা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ১২:৩২ পিএম

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩ ১২:৩৪ পিএম

আইতানা লিওপেজ। ছবি : সংগৃহীত

আইতানা লিওপেজ। ছবি : সংগৃহীত

রক্ত-মাংসের মডেলরা অনেক ক্ষেত্রে যথাসময়ে কাজে উপস্থিত হন না। ফলে কাজে অনেক সময় সমস্যা হয়। এ অবস্থা থেকে মুক্তি পেতে স্পেনের একটি ফ্যাশন কোম্পানি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) একটি নারী মডেল তৈরি করেছে। দেখতে অনেকটা বাস্তব মানুষের মতো এ মডেল বিজ্ঞাপন ও নানা কাজ থেকে মাসে তিন হাজার ইউরো আয় করে, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লাখ ৬১ হাজার টাকা। 

মডেলটির নাম আইতানা লিওপেজ। ২৫ বছর বয়সী নারী অবয়বে স্পেনের দ্য ক্লুলেস নামের একটি কোম্পানি আইতানাকে তৈরি করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন নিয়মিত বিজ্ঞাপনে অংশ নেয় এ মডেল। 

আইতানা স্পেনে এআইয়ের মাধ্যমে তৈরি প্রথম মডেল। গ্রাফিক ডিজাইনারদের একটি দল আইতানাকে পরিচালনা করে। সেটির পরিচিতি তৈরি হয়েছে কম্পিউটার গেমস ও শরীরচর্চায় উৎসাহী এক চরিত্র হিসেবে। 

চলতি বছরের জুলাই মাসে গোলাপী চুলের আইতানার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খোলা হয়। বর্তমানে ওই অ্যাকাউন্টের ১ লাখ ২১ হাজারের বেশি অনুসারী রয়েছে। 

দ্য ক্লুলেসের প্রতিষ্ঠাতা রুবেন ক্রুজ আইতানার জনপ্রিয়তা সম্পর্কে বলেন, আমাদের জনপ্রিয় একজন অভিনেতা আইতানাকে খুদে বার্তা পাঠিয়ে ঘুরতে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। ওই অভিনেতার প্রায় ৫০ লাখ অনুসারী রয়েছে। ওই অভিনেতা জানতেনও না আইতানা আসলে মানুষ নয়।

আইতানার জনপ্রিয়তা দেখে ‘মায়া’ নামে আরেকটি এআই মডেল তৈরি করেছে দ্য ক্লুলেস। এই মডেলের পরিচয় করিয়ে দেওয়া হয়েছে আর্জেন্টিনার লাজুক প্রকৃতির এক তরুণী হিসেবে। আর্জেন্টিনার পেশাদার ফুটবল ক্লাব ‘বোকা জুনিয়রসের’ ভক্ত মায়া। ক্লুলেস বলছে, মায়া ধনু রাশির। আইতানার রাশি বৃশ্চিক।

ক্লুলেসের এসব মডেল নিয়ে সমালোচনা রয়েছে। বিশেষ করে আইতানাকে অতিরিক্ত আবেদনময়ী হিসেবে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ করছেন সমালোচকরা। এ ধরনের কৃত্রিম আবেদনময়ীতা দর্শকদের মধ্যে এক ধরনের কৃত্রিম চাপ তৈরি করবে। কারণ তারাও সবাই ওই রকম আবেদনময়ী হতে চাইবে। কিন্তু এটা কখনোই সম্ভব নয়। 

তবে ক্লুলেস বলছে, তারা চলতি যুগের মডেল ও ইনফ্লুয়েন্সারদের অনুসরণেই আইতানাকে সৃষ্টি করেছেন। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা