× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যত দৌড়, তত বোনাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:০৫ পিএম

দ্য ডংপো পেপার নামের চীনের একটি কোম্পানি কর্মীদের দৌড়ের ওপর ভিত্তি করে বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে। সূত্র : সংগৃহীত

দ্য ডংপো পেপার নামের চীনের একটি কোম্পানি কর্মীদের দৌড়ের ওপর ভিত্তি করে বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে। সূত্র : সংগৃহীত

কর্মীদের উদ্বুদ্ধ ও সুস্থ রাখতে নানা কৌশল নিচ্ছে নানা আন্তর্জাতিক কোম্পানি। সম্প্রতি চীনের একটি কোম্পানি কর্মীরা যত দৌড়াবেন তার ওপর ভিত্তি করে বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

জানা গেছে, চীনের গুয়াংডং প্রদেশের ওই কোম্পানির নাম দ্য ডংপো পেপার কোম্পানি। এত দিন কাজের ভিত্তিতে কর্মীদের বছর শেষে বোনাস দিত প্রতিষ্ঠানটি। তবে সম্প্রতি তা বদলে শারীরিক কসরতের ভিত্তিতে বোনাসের নতুন নিয়ম চালু করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো কর্মী মাসে ৫০ কিলোমিটার দৌড়ালে তিনি সম্পূর্ণ বোনাস পাবেন। ৪০ কিলোমিটার দৌড়ালে পাবেন বোনাসের ৬০ শতাংশ। আর ৩০ কিলোমিটার দৌড়ালে পাবেন ৩০ শতাংশ। তবে কেউ যদি ১০০ কিলোমিটার দৌড়ান, তিনি অতিরিক্ত ৩০ শতাংশ বোনাস পাবেন।

দৌড়ের পাশাপাশি পাহাড়ে ওঠা বা দ্রুত হাঁটাকেও শারীরিক কসরত হিসেবে ধরা হবে। কেউ পাহাড়ে চড়লে প্রতি মাসের মোট কসরতের ৬০ শতাংশ পূর্ণ করেছেন বলে ধরা হবে। আর দ্রুত হাঁটলে ধরা হবে ৩০ শতাংশ। কর্মীরা কতটা দৌড়েছেন বা হেঁটেছেন, তা নির্ধারণ করা হবে তাদের মেবাইল ফোনের অ্যাপের মাধ্যমে।

ডংপো পেপার কোম্পানির প্রধান লিন ঝিয়ং জানান, তিনি এই কৌশল নিয়েছেন, কারণ একটি প্রতিষ্ঠান তখনই ভালো করে যখন প্রতিষ্ঠানটির কর্মীরা সুস্থ থাকে। একজন স্বাস্থ্যসচেতন মানুষ হিসেবে তিনি এমন উদ্যোগ নিয়েছেন। কোম্পানির অফিশিয়াল উইচ্যাট অ্যাকাউন্টের তথ্য অনুযায়ী, দুইবার এভারেস্টের সামিটে পৌঁছেছেন লিন ঝিয়ং।

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা