× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পিএইচডি সবজিওয়ালা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪ ১২:৫৩ পিএম

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪ ১২:৫৩ পিএম

সন্দীপ সিং ১১ বছর পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে পড়িয়েছেন। ছবি : সংগৃহীত

সন্দীপ সিং ১১ বছর পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে পড়িয়েছেন। ছবি : সংগৃহীত

একটা সময় ছিল যখন জ্ঞানীগুণীরাও চাষবাসের মতো কায়িকশ্রম করতেন, ছোট-খাট পেশার সঙ্গে যুক্ত হতেন। কিন্তু বর্তমানে শিক্ষিত কোনো ব্যক্তি তথাকথিত ছোট চাকরি করলে তুচ্ছতাচ্ছিল্য করা হয়। তবে এখনো ব্যতিক্রম দেখা যায়। 

ভারতের পাঞ্জাবে সন্দীপ সিং নামের এক ব্যক্তি ভ্যানে করে রাস্তায় রাস্তায় সবজি বিক্রি করেন। অথচ তার চারটি স্নাতকোত্তর ডিগ্রি ও একটি পিএইচডি ডিগ্রি রয়েছে। 

৩৯ বছর বয়সী সন্দীপ সিং পাতিয়ালার পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ে একজন চুক্তিভিত্তিক শিক্ষক হিসেবে চাকরি করতেন। একটা পর্যায়ে তাঁকে সেই চাকরি ছেড়ে দিয়ে অর্থ উপার্জনের জন্য শাকসবজির ভ্যান নিয়ে রাস্তায় নামতে হয়।

জানা গেছে, সন্দীপ সিং ১১ বছর পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে চুক্তিভিত্তিক অধ্যাপক ছিলেন। আইন বিষয়ে তাঁর পিএইচডি ডিগ্রি রয়েছে এবং সাংবাদিকতা ও রাষ্ট্রবিজ্ঞানসহ চারটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। সন্দীপ জানান, তিনি এখনও পড়ালেখা চালিয়ে যাচ্ছেন।

ড. সন্দীপ সিংয়ের অভিযোগ, পাঞ্জাবি বিশ্ববিদ্যালয় আমাকে নিয়মিত বেতন দিত না। এ ছাড়া বেতনও কাটত। তাই বেতনের টাকা দিয়ে জীবনধারন করা আমার পক্ষে অসম্ভব হয়ে পড়েছিল। শেষে বেঁচে থাকার জন্য শাকসবজি বিক্রি করতে শুরু করি। সৌভাগ্যের বিষয়, আমার পাশে আমার পরিবার রয়েছে। তারা সবাই বিষয়টিকে সহজভাবে নিয়েছে।

প্রতিদিন মানুষের বাড়ি বাড়ি ঘুরে সবজি বিক্রি করেন বলে জানান ড. সন্দীপ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করে যত টাকা আয় করতাম, এখন সবজি বিক্রি করে তার চেয়ে বেশি আয় করি। সারাদিন সবজি বিক্রি করে রাতে বাসায় ফিরে পড়াশোনা করি।

সূত্র : এনডিটিভি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা