× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পোষা প্রাণীদের ৩০ কোটি টাকার সম্পত্তি দান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪ ১৭:৫৮ পিএম

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:২৪ পিএম

অসুস্থ হলে সন্তানরা মায়ের খবর নেননি। তাই পোষা প্রাণীদের নামে সব সম্পত্তি লিখে দিয়েছেন লিউ। ছবি : সংগৃহীত

অসুস্থ হলে সন্তানরা মায়ের খবর নেননি। তাই পোষা প্রাণীদের নামে সব সম্পত্তি লিখে দিয়েছেন লিউ। ছবি : সংগৃহীত

চীনের এক বয়স্ক নারী নিজের ২৮ লাখ ডলার সমমূল্যের সম্পত্তি পোষা বিড়াল ও কুকুরের জন্য লিখে দিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় এ সম্পত্তির মূল্য প্রায় ৩০ কোটি ৫৬ লাখ টাকা। 

জানা গেছে, কয়েক বছর আগে চীনের বাণিজ্যনগরী সাংহাইয়ের ‘লিউ’ নামের ওই নারী তার সব সম্পদ তিন সন্তানের মধ্যে ভাগ করে দেওয়ার ইচ্ছা পোষণ করেন। কিন্তু পরে তিনি তার সেই সিদ্ধান্ত পরিবর্তন করেন।

সিদ্ধান্ত পরিবর্তনের কারণ হলো, মাঝে লিউ একবার খুব অসুস্থ হয়ে পড়েন। কিন্তু তখন তার সন্তানদের কেউই তাকে দেখতে আসেননি। এমনকি, মায়ের কোনো খোঁজও নেননি তিন ছেলে-মেয়ে। জানা গেছে, তখন লিউয়ের পাশে ছিল শুধু তার কুকুর-বিড়ালগুলো।

সম্প্রতি লিউ জানিয়েছেন, মৃত্যুর পর তার সব অর্থ যেন তার পোষা প্রাণীদের পেছনে ব্যয় করা হয়। একটি স্থানীয় পশু চিকিৎসাকেন্দ্রকে তার উইলের প্রশাসক হিসেবে নিয়োগ করা হয়েছে ও পশুদের যত্নের দায়িত্ব দেওয়া হয়েছে।

চীনের উইল রেজিস্ট্রেশন সেন্টারের সদর দপ্তরের কর্মকর্তা জেই কাই বলেন, লিউ সরাসরি তার পশুদের জন্য অর্থ রেখে যেতে চাইলেও পারবেন না। কারণ, চীনে এটি বৈধ নয়। অবশ্য, বিষয়টি সমাধানের কিছু উপায় আছে। লি এখন যা করেছেন, সেটিও একটি উপায়।

ওই কর্মকর্তা বলেন, আমাদে কাছে পরামর্শ চাইলে আমরা লিউকে তার দলিলে সামান্য পরিবর্তন করতে বলতাম। আমাদের পরামর্শ থাকতো যে, আপনি ভরসা করেন এমন কারও নামে সম্পত্তি লিখে দিন, যিনি একই সঙ্গে আপনার পোষা প্রাণীদের যত্ন নেবেন।

লিউয়ের এমন কাণ্ড চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। অনেকেই তার এই ধারণার প্রতি সমর্থনও জানিয়েছেন। অনেকে আবার বিরোধিতাও করেছেন।

ইনস্টাগ্রামে একজন ব্যবহারকারী লিখেছেন, এটাই ভালো করেছেন। ভবিষ্যতে আমার মেয়ে যদি আমার সঙ্গে খারাপ ব্যবহার করে, আমিও আমার বাড়ি অন্যদের নামে লিখে দেব।

গত বছরের ডিসেম্বরে সাংহাইয়ের একটি আদালতের অনুমতি নিয়ে এক ব্যক্তি তার ৪ লাখ ৬৬ হাজার ডলারের সম্পদ তার আত্মীয়দের পরিবর্তে একজন ফল ব্যবসায়ীর নামে লিখে দিয়েছিলেন।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা