× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিখিত রূপকে ভিডিওতে রূপান্তর করবে ‘সোরা’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৭ পিএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২০ পিএম

সফটওয়্যার সোরার মাধ্যমে তৈরির করা এক মিনিট দৈর্ঘ্যের ভিডিওর একটি মুহূর্ত। ছবি : সংগৃহীত

সফটওয়্যার সোরার মাধ্যমে তৈরির করা এক মিনিট দৈর্ঘ্যের ভিডিওর একটি মুহূর্ত। ছবি : সংগৃহীত

প্রাচ্যে বসে যদি পাশ্চত্যের ভিডিও করতে চান তবে দূরত্ব বা সময় কোনো কিছুই এখন আর বাধা নয়। শুধু লিখে জানাতে হবে মনের বাসনা। মুহূর্তেই তা হুবহু পূরণ করে দেবে সফটওয়্যার।

গেল বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে মাইক্রোসফটব্যাক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণামূলক প্রতিষ্ঠান ওপেন-এআই। এক মিনিট দৈর্ঘ্যের ভিডিও তৈরির সফটওয়্যারটির নামকরণ করা হয়েছে ‘সোরা’।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, সোরা একাধিক চরিত্রের সঙ্গে জটিল দৃশ্য তৈরি করতে সক্ষম। সুনির্দিষ্ট গতিতে (মোশন) এবং নিখুঁত ও বিস্তারিতভাবে চরিত্র ও পটভূমিকে তুলে ধরতে পারে সফটওয়্যারটি। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, সোরা স্থির চিত্রও প্রাণবন্ত করে তুলতে পারে। এর মাধ্যমে একটি ভিডিও থেকে একাধিক শট তৈরি করা সম্ভব।

সোরা নামটি জাপানিজ শব্দ থেকে নেওয়া হয়েছে। উন্নয়ন কাজ চলায় এটি সবার জন্য উন্মুক্ত করা হয়নি। তবে প্রতিক্রিয়া পেতে মডেলটির সঙ্গে চলচ্চিত্র নির্মাতা, ভিজ্যুয়াল শিল্পী ও ডিজাইনারদের সম্পৃক্ত করা হয়েছে।

ভিডিও তৈরির সফটওয়্যারটি ওপেনএআইয়ের চ্যাটজিপিটি চ্যাটবট অনুসরণ করে। ২০২২ সালের শেষে অবমুক্ত হওয়া এই সফটওয়্যারের কোডিং, ই-মেইল ও কবিতা লেখার সক্ষমতা রয়েছে।

ছবি তৈরির সফটওয়্যার ‘ইমু’-কে আরও উন্নত করতে গেল বছর উদ্যোগ নিয়েছে  সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা। এই কাজের অংশ হিসেবে মডেলটির সঙ্গে এআই ভিত্তিক দুটির ফিচার যোগ করা হয়েছে, যা লিখিত রূপ থেকে ভিডিও সম্পাদনা ও তৈরি করতে পারে। 

দ্রুত পরিবর্তনশীল এআই রাজ্যে মাইক্রোসফট, গুগলের অ্যালফাবেট ও অ্যামজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে ফেসবুকের মূল কোম্পানি মেটা।

সফটওয়্যারের গুণগত মান উন্নয়নের পাশাপাশি সোরার ভিডিও কি না তা যাচাই করতে টুলও তৈরি করছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা