× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাওয়াই মিঠাই বিক্রি নিষিদ্ধ ভারতে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৩ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪০ পিএম

ক্যানসারের উপাদান পাওয়ায় ভারতের কিছু রাজ্যে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করা হয়েছে। ছবি: সংগৃহীত

ক্যানসারের উপাদান পাওয়ায় ভারতের কিছু রাজ্যে হাওয়াই মিঠাই নিষিদ্ধ করা হয়েছে। ছবি: সংগৃহীত

বিশ্বে শিশুদের মধ্যে হাওয়াই মিঠাই খুবই জনপ্রিয়। কেবল শিশু বললে ভুল হবে বরং সব বয়সের মানুষই হাওয়াই মিঠাই পছন্দ করে। এর সঙ্গে আমাদের শৈশব জড়িত। 

বাহ্যিক অবয়বের জন্য হাওয়াই মিঠাই ভারতে ‘বুড্ডি-কা-বাল’ নামেও পরিচিত। কিন্তু ভারতের কিছু রাজ্য মনে করে হাওয়াই মিঠাইয়ের মধ্যে ক্যানসারের উপাদান রয়েছে। তাই সেখানে হাওয়াই মিঠাই বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। 

গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য তামিল নাডুতে পরীক্ষার জন্য পাঠানো হাওয়াই মিঠাইয়ের নমুনায় ক্যানসার সৃষ্টিকারী পদার্থ রোডামিন-বি পাওয়া যায়। এরপরই সেখানে হাওয়াই মিঠাইয়ের নিষেধাজ্ঞা জারি করা হয়। 

এই মাসের শুরুর দিকে কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি এই মিষ্টি নিষিদ্ধ করেছে।দেশটির অন্যান্য রাজ্যগুলোও এর নমুনা পরীক্ষা করা শুরু করেছে। 

অ্যামিউজমেন্ট পার্ক, মেলা এবং শিশুঘেরা অন্যান্য বিনোদনকেন্দ্রে হাওয়াই মিঠাই অতি আবশ্যক একটি খাবার। যা না হলেই নয়। মানুষ এর চটচটে, মুখে গিয়ে গলে যাওয়া বৈশিষ্ট্যের জন্য এটিকে এতো বেশি পছন্দ করে। 

কিন্তু কিছু ভারতীয় কর্মকর্তা বলেছেন এটি দেখতে যতটা না মনে হয় তার চেয়ে বেশি ভয়ংকর।  

তামিল নাডুর চেন্নাই শহরের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা পি সতীশ কুমার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস নিউজপেপারকে জানিয়েছেন, ‘হাওয়াই মিঠাইয়ের দূষিত পদার্থগুলো ক্যানসারের কারণ হতে পারে। এটি শরীরের সব অঙ্গকে প্রভাবিত করতে পারে।’ 

কুমারের দল গত সপ্তাহে একটি সমুদ্রসৈকতে অভিযান চালায়। তিনি বলেন এই শহরের হাওয়াই মিঠাই স্বাধীন বিক্রেতা এবং অনিবন্ধিত কারখানাগুলো তৈরি করে। 

এর কিছুদিন পর পরীক্ষার জন্য নেওয়া নমুনায় রোডামিন-বি নামক রাসায়নিক পদার্থ পাওয়া গেলে হাওয়াই মিঠাইয়ের বিক্রি নিষিদ্ধ করে দেয় সরকার। এই রাসায়নিক পদার্থটি একটি ফ্লুরোসেন্ট গোলাপি রঙ সরবরাহ করে। যা সাধারণত টেক্সটাইল, প্রসাধনী এবং কালি রঙ করতে ব্যবহৃত হয়। 

গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিক পদার্থটি ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। ইউরোপ এবং ক্যালিফোর্নিয়া খাদ্য রঞ্জন হিসেবে এর ব্যবহার অবৈধ করেছে। 

নিরাপদ খাদ্য ও মানদণ্ড ২০০৬ এর অধীনে তামিল নাডুতে রোডামাইন-বি ব্যবহার করে প্যাকেজিং, আমদানি, খাদ্য বিক্রয় বা বিবাহ এবং অন্যান্য পাবলিক ইভেন্টে এটি ধারণকারী খাবার পরিবেশন করা এর অধীনে দণ্ডনীয় হবে বলে একটি বিবৃতিতে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রহ্মণ্যমতামিলনাডুর কাছ থেকে শিক্ষা নিয়েছে প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশ। কার্সিনোজেন আছে কি না তা চেক করার জন্য হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা শুরু করছে এই রাজ্যটিও ।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা