× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুকুর নামবাচক শব্দের অর্থও বোঝে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মার্চ ২০২৪ ১৬:২৪ পিএম

মালিকের নির্দেশে মুখে চপ্পল তুলে নিয়েছে একটি কুকুর। ছবি : সংগৃহীত

মালিকের নির্দেশে মুখে চপ্পল তুলে নিয়েছে একটি কুকুর। ছবি : সংগৃহীত

কুকুর মানুষের খুবই বিশ্বস্ত একটি পোষা প্রাণী। অনেক মানুষ কুকুর ভালোবাসেন, আদর-যত্ন করে তাদের পালতে পছন্দ করেন। অনেক পোষা কুকুরকে মালিকের কথা মতো কাজ করতে দেখা যায়। অর্থাৎ তারা মালিকের ভাষা বোঝেন। 

কিন্তু এতদিন মনে করা হয় কুকুর শুধু ক্রিয়াবাচক শব্দের অর্থ বোঝে। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে কুকুর বস, ধরে নিয়ে ইত্যাদি ক্রিয়াবাচক শব্দের বাহিরে নামবাচক শব্দের অর্থও বোঝে। 

গবেষণায় দেখা যায়, কুকুর নির্দিষ্ট কিছু নামবাচক শব্দের অর্থ বোঝে। বল, চপ্পল, চাবুকসহ গৃহপালিত কুকুরদের কাছে পরিচিত জিনিস ব্যবহার করে পর্যবেক্ষণে এমনটি দেখা গেছে। এ সব জিনিস দিয়ে কুকুরদের পরীক্ষার সময় তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করা হয়েছে। 

নতুন গবেষণার বিষয়ে হাঙ্গেরির এটভোস লরান্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা-নিরীক্ষার সহায়তাকারী মারিয়ানা বোরোস বলেন, আমি মনে করি সব কুকুরেরই নামবাচক শব্দ বোঝার সক্ষমতা রয়েছে।

 বোরোস ও তার সহকর্মীরা ১৮ টি কুকুরের মালিককে তাদের পোষা প্রাণীকে নিয়ে পরীক্ষাগারে আসার আমন্ত্রণ জানায়। সঙ্গে তাদের কুকুররা ভালোমতো চিনে এমন পাঁচটি জিনিসও আনতে বলে। এর মধ্যে বল, চপ্পল, রাবারের খেলনা, সীসাসহ বিভিন্ন জিনিস ছিল। 

গবেষকরা নন-ইনভেসিভ ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি বা ইইজির মাধ্যমে কুকুরের মস্তিষ্কের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করেন। 

গবেষণায় একটি প্রশ্ন দেখা দেয়। যদি কুকুরেরা কিছু নির্দিষ্ট নাম বুঝতে পারে তাহলে তাদের বেশিরভাগই সে নামগুলো নিলে প্রতিক্রিয়া করে না কেন? এক্ষেত্রে সম্ভাব্য উত্তর হচ্ছে, কুকুর শব্দটির দ্বারা কী বোঝায় তা জানে। কিন্তু শব্দটা শুনামাত্র এর প্রতি প্রতিক্রিয়া করার প্রয়োজন বোধ করে না।

সূত্র : দ্য গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা