× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাওরের বুকে দীর্ঘ আলপনা দেখার ঢল

সাইফুল হক মোল্লা দুলু, কিশোরগঞ্জ

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪ ১৩:০০ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪ ১৫:০৬ পিএম

কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম পর্যন্ত ১৪ কিলোমিটার অলওয়েদার সড়কে বর্ষবরণে এবার আলপনার রঙে রঙিন হয়েছে।  প্রবা ফটো

কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম পর্যন্ত ১৪ কিলোমিটার অলওয়েদার সড়কে বর্ষবরণে এবার আলপনার রঙে রঙিন হয়েছে। প্রবা ফটো

কিশোরগঞ্জের হাওরের মিঠামইন থেকে অষ্টগ্রাম পর্যন্ত অলওয়েদার সড়কে ১৪ কিলোমিটার দীর্ঘ আলপনা দেখতে ভিড় জমিয়েছেন হাজারো মানুষ। ৬৫০ শিল্পীর তুলিতে আকাঁ আলপনায় দেশের বিভিন্ন ঐতিহ্য উঠে এসেছে। 

উদ্যোক্তারা জানান, ১৪ কিলোমিটারের বেশি সড়কজুড়ে আঁকা এই আলপনাকে বিশ্বের সবচেয়ে দীর্ঘ আলপনার স্বীকৃতির জন্য কাজ চলছে। সড়কজুড়ে আকাঁ এসব আলপনায় দেশের ইতিহাস-ঐতিহ্যের নানা চিত্রকর্ম। যা সাধারণ মানুষকে দারুণভাবে আকৃষ্ট করেছে। বিশ্বের সবচেয়ে বড় আল্পনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ এবার বৈশাখী উৎসবের আনন্দকে বাড়িয়ে তুলেছে।  

শুক্রবার (১২ এপ্রিল) বিকেলে মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা আঁকা শুরু হয়। চারুকলার সাত শতাধিক শিল্পী আঁকার কাজ করেন। শেষ হয় গত রোববার পহেলা বৈশাখের সকালে। সকল প্রক্রিয়া শেষ করে যথাযথ ভাবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে স্বীকৃতির জন্য আবেদন করা হবে বলে জানান আয়োজকরা।

এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে এ কার্যক্রম বাস্তবায়িত হয়।

রবিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখের সকালে মিঠামইন জিরো পয়েন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তুলির আঁচড়ের মাধ্যমে আলপনায় বৈশাখ উৎসবের সমাপ্তি করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কিশোরগঞ্জ-৪ নির্বাচনী এলাকার এমপি রেজওয়ান আহমদ তৌফিককের সঙ্গে বাইক চালিয়ে আলপনা ঘুরে দেখেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর পরেই সেখানে পর্যটকদের ঢল নামে। 

সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাওর উপজেলা মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম পর্যন্ত ১৪ কিলোমিটার অলওয়েদার সড়ক পথ বর্ষবরণে আলপনার নানা রঙে রঙিন হয়ে উঠেছে। সকাল থেকে বিভিন্ন বয়সী নারী-পুরুষ, শিশু-কিশোররা দলবেঁধে ছুটে আসছে। তবে হাওরের সৌন্দর্য মন ভরে উপভোগ করতে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে অপ্রস্ত রাস্তা ও অতিরিক্ত ভাড়া। জেলা শহর থেকে হাওরে প্রতিটি পয়েন্টের যাত্রাপথই খুব অপ্রশস্ত। এতে যানজটে পড়তে হচ্ছে পর্যটকদের। এক ঘণ্টার পথ অনেক সময় পাঁচ থেকে ছয় ঘণ্টায় পাড়ি দিতে হচ্ছে। এর সাথে যুক্ত হয়েছে অতিরিক্ত যাত্রী ভাড়া। বছরের অন্য সময়ের চেয়ে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। তাই অনেকেই পরিবার-পরিজন নিয়ে বেড়াতে বের হয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। 

কিশোরগঞ্জ থেকে আলপনা আঁকা দেখতে আসা শিক্ষার্থী রানা হোসেন বলেন, হাওর এমনিতেই সুন্দর। হাওরের অলওয়েদার সড়কে আরো সুন্দর। এই সড়কে আলপনা হাওরের রূপকে যেন আরো বাড়িয়ে দিয়েছে অনেক ভালো লাগছে এসে।

অষ্টগ্রাম উপজেলার ভাতশালা গ্রামের বাসিন্দা সালিম বলেন, আমাদের অবহেলিত হাওর এখন সারাদেশের মানুষের পছন্দের জায়গা। হাওর একটা সময়ে হাওরে বাড়ি বললে মানুষে অবজ্ঞা করতো, আর এখন সম্পর্ক গড়ে। আমার জন্মটা হাওরে হওয়ায় আমি নিজেকে নিয়ে গর্ববোধ করি।

স্থানীয় এলাকার বাসিন্দা খাইরুল ইসলাম বলেন, একটা সময় ছিল দাওয়াত করেও বন্ধুদের হাওরে আনতে পারতাম না। আর এখন যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় হাওরে সারা বছরই শহরের মানুষের ভিড় লেগেই থাকে। তিনি আরও বলেন, দীর্ঘ এই আলপনার ফলে হাওরে পর্যটকের ভিড় আরও বাড়েছে। সেই সাথে হাওরের সড়কটি গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিবে। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের এবং আনন্দের বিষয়।

মিরপুর কাজীপাড়া থেকে রাজীব বলেন, কিশোরগঞ্জের হাওরের অনেক গল্প শুনেছি, বিভিন্ন জায়গায় হাওরের মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা আঁকা ছবিও দেখেছি তাই হাওরে ঘুরতে আসা। তবে কিছু অসাধু লোক মানুষকে জিম্মি করে বেশি টাকা আদায় করছে। যা মোটেও শোভনীয় নয়। হাওরপ্রিয় দর্শনার্থীদের স্বার্থে প্রশাসনের এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া উচিত।

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, একসময়ের অবহেলিত হাওর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টিতে এবং ব্যাপক উন্নয়নের ফলে সারা দেশের মানুষের অত্যন্ত পছন্দের জায়গায় পরিণত হয়েছে। হাওরের বিভিন্ন এলাকায় সাবমার্সিবল সড়কসহ সারা বছর চলাচলের জন্য অলওয়েদার সড়ক নির্মিত হয়েছে। আগে এই সড়কটির সৌন্দর্য কেবল দেশের মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকত। এখন সেটি বিশ্ব দরবারে স্থান করে নিয়েছে। এই বিষয়টি আমাদের জন্য অত্যন্ত গর্বের এবং আনন্দের বিষয়।

আল্পনা উৎসবের সমাপনীতে অংশ নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘কোভিড-১৯ এর বিরতির পর পহেলা বৈশাখের আলপনার উৎসব আবার ফিরে আসায় বাঙ্গালী চেতনার উদযাপন আবার তার চেনা রূপ লাভ করেছে। এ আয়োজন ইতিহাসের পাতায় নাম লেখাবে। তাই একজন নাগরিক হিসিবে আমি আনন্দিত ও গর্বিত। 

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ বলেন, বাংলালিংক সব সময় বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে ধারণ করে আসছে। আলপনা আঁকার এই ধারাটি উপমহাদেশের নিজস্ব শিল্প, তাই সারা বিশ্বের কাছে বাংলাদেশকে ও বাংলার বর্ষবরণের অনন্য এই উৎসবকে তুলে ধরতে বাংলালিংক বিশ্বের সর্ববৃহৎ আলপনা আঁকার পরিকল্পনা হাতে নিয়েছে। সারা বিশ্বের কাছে বাংলা সংস্কৃতিকে তুলে ধরারও একটি অনন্য প্রয়াস। 

এশিয়াটিক সিক্সটি’র চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এমপি সাংবাদিকদের বলেন, বিশ্বরেকর্ড গড়ার এই প্রচেষ্টা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে, পাশাপাশি পর্যটনশিল্পকেও উদ্বুদ্ধ করবে। এই বিশাল কর্মযজ্ঞ গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাবে বলে আমরা আশা রাখি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা