× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডেঙ্গুতে নতুন মৃত্যু ১, হাসপাতালে ৩৩ জন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৭:০৫ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৭:৫২ পিএম

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। ফাইল ফটো

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। ফাইল ফটো

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৩৩ ডেঙ্গু রোগী। এ নিয়ে চলতি মাসের ২১ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুজন মারা গেলেন। রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬১ জনে। 

রবিবার (২১ মে) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩ জন। এর মধ্যে ঢাকায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২২ জন। আর ১১ রোগী ভর্তি হয়েছেন ঢাকার বাইরে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে ১৫১ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ১২৫ জন ও ঢাকার বাইরে ২৬ জন। 

ওই বিজ্ঞপ্তিতে দেখা গেছে, জানুয়ারিতে দেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ৫৬৬ জন। সে মাসে মারা যায় ছয়জন। ফেব্রুয়ারিতে সংখ্যা কমে ১৬৬ জনে দাঁড়ায়। সে মাসে মারা যায় তিনজন। মার্চে ১১১ জন আক্রান্ত হলেও কোনো মৃত্যু হয়নি। আর এপ্রিলে ১৪৩ জন আক্রান্ত হয়ে মারা যায় দুজন। মে মাসের ২১ দিনে দুজনসহ চলতি বছর ডেঙ্গুতে ১৩ জনের মৃত্যু হলো।

চলতি বছরের জানুয়ারি থেকে ২১ মে পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৪৪৭ জন। এর মাঝে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৯৪ জন। ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৫৩ জন।

অন্যদিকে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ২৮৩ জন। তাদের মধ্যে ঢাকায় ৭৫৯ জন ও ঢাকার বাইরে ৫২৪ জন।

এ বছর ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। ২০২২ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন। ২০২১ সালে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন, মৃত্যু হয়েছিল ১০৫ জনের।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা