× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেবাচিম হাসপাতাল

যে কারণে কর্মবিরতিতে ইন্টার্ন চিকিৎসকদের একাংশ

প্রবা প্রতিবেদক, বরিশাল

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪ ২০:৩৪ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৪ ২০:৫৪ পিএম

শেবাচিম হাসপাতালে কর্মবিরতি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকদের একাংশ। প্রবা ফটো

শেবাচিম হাসপাতালে কর্মবিরতি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকদের একাংশ। প্রবা ফটো

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের দুই সংগঠনের কমিটি ঘোষণা নিয়ে অসন্তোষের জেরে একটি পক্ষ চিকিৎসাসেবা বন্ধ রেখেছে। মঙ্গলবার দুপুরের পর থেকে কর্মবিরতি শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ইন্টার্ন চিকিৎসক মহিউর রহমান। 

তিনি প্রতিদিনের বাংলাদেশকে জানান, শেবাচিম হাসপাতালের কর্মরত ইন্টার্ন চিকিৎসকদের নিয়ে বঙ্গবন্ধু ইন্টার ডক্টরস অ্যাসোসিয়েশন (বিআইডিএ) ও ইন্টার ডক্টরস অ্যাসোসিয়েশনের (আইডিএ) দুটি কমিটির অনুমোদন দিয়েছেন পরিচালক ড. এইচএম সাইফুল ইসলাম। সোমবার রাতে অনুমোদন দেওয়া হলেও কমিটি প্রকাশ করা হয় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে। 

ডা. মহিউর বলেন, বিআইডিএ কমিটিতে তাকে সহসাংগঠনিক সম্পাদক ও আইডিএ কমিটিতে তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে। দুটি কমিটিতে তার নাম থাকলেও তিনি কিছুই জানেন না। সাধারণ ইন্টার্ন  চিকিৎসকরা কীভাবে জানবে। তাই সবার মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।  

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আমাদের অভিভাবক পরিচালকের কাছে গিয়েছিলাম। তিনি কোনো সমাধান দেননি। তাই তারা দুপুরের পর থেকে অন্তত ২০০ ইন্টার্ন চিকিৎসক কমস্থল ত্যাগ করেছেন। হাসপাতালে আছেন ২৪০ জন। 

আইডিএর সভাপতি ডা. ইমরান হোসেইন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের সুপারিশক্রমে হাসপাতালের পরিচালক দুই সংগঠনের কমিটি অনুমোদন দিয়েছে। সাধারণ ইন্টার্ন চিকিৎসকরা বিষয়টি সাধুবাদ জানিয়েছেন। তারা নতুন নেতৃবৃন্দকে ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তাসহ সামগ্রিক বিষয় নিয়ে কাজ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন বলেন ডা. ইমরান। 

তিনি আরও বলেন, একটি মহল বিশৃঙ্খলা  সৃষ্টির জন্য ভয়ভীতি প্রদর্শন করছেন। তাদের সংখ্যা খুবই কম। 

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, কমিটি বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত করেছেন। তিনি সুপারিশ করেছেন আমরা অনুমোদন দিয়েছি। কমিটি নিয়ে যদি কোনো সমস্যা থাকে, সেটা মেয়রের সঙ্গে আলোচনা করে সমাধান করবে। আমাদের কমিটি নিয়ে তো কোনো সমস্যা নেই। 

পরিচালক আরও জানান, কমিটিতে যারা আছেন তারা কাজ করছেন। কিছু অংশ কাজে করছেন না। বিষয়টি সমাধান হয়ে যাবে। 

ঘোষিত দুই কমিটির তালিকা সূত্রে জানা গেছে, ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি করা হয়েছে ইমরান হোসেনকে এবং সাধারণ সম্পাদক হয়েছেন ডা. আরিফুজ্জামান ইমন।

এ ছাড়া এই কমিটিতে সহসভাপতি পদে রয়েছেন ডা. মাসুম রেজা, ডা. তাহসিন আলম সায়েম, ডা. সাদমান বাকির সাদাব, যুগ্ম সম্পাদক পদে রয়েছেন ডা. নাসিফ আহম্মেদ, ডা. সৌরভ দাস, ডা. মহিউর রহমান, সাংগঠনিক সম্পাদক ডা. এহসান শাহরিয়া, সহসাংগঠনিক সম্পাদক ডা. মাহমুদা জামান মনিরা, দপ্তর সম্পাদক ডা. রবিউল রনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা. মাহফুজুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক ডা. সুদীপ্ত বিশ্বাস, ক্রীড়া সম্পাদক ডা. নাজমুল হুদা রায়হান, ক্লাব সম্পাদক ডা. সাকিফ মাহামুদ তুরসা, মহিলা সম্পাদিকা ডা. নাসফিন জাহান নিশা ও ডা. নিথী হাসান রাত্রী। এ ছাড়া কমিটিতে সদস্য করা হয়েছে ১৪ জনকে।

অপরদিকে বঙ্গবন্ধু ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি করা হয়েছে ডা. রেজা তাইমুর মাহামুদকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছে ডা. মাসুম রেজাকে। 

এ ছাড়া এই কমিটিতে সহসভাপতি পদে রয়েছেন ডা.  ইমরান হোসেন ও ডা. আরিফুজ্জামান ইমন, যুগ্ম সম্পাদক পদে রয়েছেন ডা. এহসান শাহরিয়া, ডা. রবিউল রনি, সাংগঠনিক সম্পাদক ডা. নাসিফ আহম্মেদ ও সহসাংগঠনিক সম্পাদক ডা. মহিউর রহমান, অর্থ সম্পাদক ডা. মাহমুদা জামান মনিরা, দপ্তর সম্পাদক ডা. মাহফুজুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা. আলী আহসান, সাংস্কৃতিক সম্পাদক ডা. সুদীপ্ত বিশ্বাস, ক্লাব সম্পাদক ডা. সাকিফ মাহামুদ এবং নির্বাহী সদস্য রয়েছেন ৫ জন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা