× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হামলায় আহত সালমান রুশদি ভেন্টিলেটরে

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২২ ১৩:৩৫ পিএম

আপডেট : ১৩ আগস্ট ২০২২ ১৫:৪০ পিএম

সালমান রুশদি

সালমান রুশদি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের এক অনুষ্ঠানের মঞ্চে ছুরি হামলার শিকার হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদি। তার বইয়ের এক এজেন্ট জানান, তার ‘খবর ভালো নয়’।  

শুক্রবার স্থানীয় সময় সকালে অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলীয় শাটাকোয়া ইনস্টিটিউটের অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় ওই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ২০ সেকেন্ডের মধ্যে রুশদিকে ১০ থেকে ১৫ বার আঘাত করেছে হামলাকারী।

নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, ৭৫ বছর বয়সী রুশদির ঘাড়ে ও শরীরে জখম হয়েছে। তাৎক্ষণিকভাবে তাকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, তার ঘাড়ে ও পেটে অন্তত একবার করে ছুরিকাঘাত করা হয়েছে। আহত রুশদি পেনসেলভেইনিয়ার ইরি হাসপাতালে আছেন। কয়েক ঘণ্টা অস্ত্রোপচারের পর শুক্রবার সন্ধ্যায় রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়।

রুশদির বইয়ের এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। তিনি কথা বলতে পারছেন না।’ এই লেখক এক চোখ হারাতে পারেন বলেও জানিয়েছেন তিনি।

এক ইমেইলে ওয়াইলি লিখেছেন, ‘খবর ভালো না। সালমান এক চোখ হারাতে পারেন। তার বাহুর স্নায়ু বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তার যকৃতেও ছুরির আঘাত লেগেছে, আর তা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস উপন্যাসের জন্য তিন দশকের বেশি সময় ধরে হত্যার হুমকি পেয়ে আসছিলেন এর লেখক রুশদি।

বিবিসি জানিয়েছে, এ ঘটনায় পুলিশ হাদি মাতার (২৪) নামের এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে। সে নিউ জার্সির ফেয়ারভিউয়ের বাসিন্দা। সে একটি পাস কিনে অনুষ্ঠানস্থলে প্রবেশ করেছিল।

পুলিশ শাটাকোয়া ইনস্টিটিউটের অনুষ্ঠানস্থল থেকে একটি ব্যাকপ্যাক ও কিছু ইলেকট্রনিক্স ডিভাইস উদ্ধার করেছে। এখন সেগুলো পরীক্ষার জন্য একটি সার্চ ওয়ারেন্ট পাওয়ার প্রক্রিয়ার মধ্যে আছে তারা। হামলার উদ্দেশ্য বা হাদির বিরুদ্ধে কোনো অভিযোগ গঠনের কথা নিশ্চিত করেনি পুলিশ।

পুলিশ জানিয়েছে, তারা হামলার উদ্দেশ্য নির্ধারণে ফেডারেল তদন্তকারীদের সঙ্গে কাজ করে যাচ্ছে। হামলায় কী অস্ত্র ব্যবহৃত হয়েছে, তারা তার বর্ণনা দেননি।

মঞ্চে রুশদির পাশে থাকা অনুষ্ঠানের সঞ্চালক হেনরি রিজও মাথায় আঘাত পেয়েছেন। তবে তার আঘাত গুরুতর নয়।

হুমকির মুখে নির্বাসিত লেখকদের আশ্রয় ও সহায়তা দেয়, এমন একটি অলাভজনক সংস্থার সহ-প্রতিষ্ঠাতা হেনরি রিজ।

সোশাল মিডিয়ায় আসা এক ভিডিওতে দেখা যায়, ওই ঘটনার পরপরই দর্শকশ্রোতারা দৌড়ে মঞ্চে উঠে যান। হামলাকারীকে তারা ধরে ফেলেন আর সে মেঝেতে পড়ে যায়।

নিউইয়র্ক পুলিশ ঘটনাস্থল ঘিরে ফেলে হামলাকারীকে গ্রেপ্তার করে।

স্থানীয় বাফেলো নিউজের একজন সাংবাদিক বলেছেন, কালো মাস্ক পরিহিত ওই হামলাকারী দর্শক সারি থেকেই উঠে এসেছিল।

আহমেদ সালমান রুশদির জন্ম ১৯৪৭ সালে মুম্বাইয়ে এক কাশ্মীরি মুসলিম পরিবারে, ভারত ভাগের ঠিক আগে আগে। ১৯৮১ সালে তার দ্বিতীয় উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হলে লেখক হিসেবে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

ভারতীয় উপমহাদেশের ঐতিহাসিক ঘটনাপ্রবাহের ছকে ফেলে জাদু বাস্তবতার মিশেলে লেখা তার সেই উপন্যাস ম্যান বুকার পুরস্কার জিতে নেয়। শুধু যুক্তরাজ্যেই বইটি বিক্রি হয় দশ লাখ কপির বেশি।

১৯৮৮ সালে প্রকাশিত রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’ বিশ্বজুড়ে বিতর্কের জন্ম দেয়। বিভিন্ন দেশে মুসলমানদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিক্ষোভ আর সহিংসতার মধ্যে বহু দেশ বইটি নিষিদ্ধ করে, রুশদির জন্মস্থান ভারতের সরকারই প্রথম সেই সিদ্ধান্ত নেয়।

ভারতের একটি মুসলিম পরিবারে জন্ম হলেও রুশদি নিজেকে একজন নিরীশ্বরবাদী হিসেবেই পরিচয় দেন। মত প্রকাশের স্বাধীনতার একজন কট্টর সমর্থক তিনি।

/প্রবা/এইচকে/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা