× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইংলিশ চ্যানেলে আরও চার আশ্রয়প্রার্থীর মৃত্যু

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২২ ২০:৩৯ পিএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২ ০০:৩১ এএম

ইংলিশ চ্যানেল থেকে ৩০ জনের বেশি শরণার্থীপ্রার্থীকে উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ইংলিশ চ্যানেল থেকে ৩০ জনের বেশি শরণার্থীপ্রার্থীকে উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে প্রবেশের পথে আরও চার আশ্রয়প্রার্থীর মৃত্যু হয়েছে। নৌকা ডুবে এ দুর্ঘটনা ঘটে। বুধবার (১৪ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান এ খবর নিশ্চিত করছেন। 

স্থানীয় কর্মকর্তাদের বরাতে বিবিসি জানায়, একটি ছোট নৌকায় করে শরণার্থীদের একটি দল ইংলিশ চ্যানেল পাড়ি দিচ্ছিল। এ সময় দুর্ঘটনাটি ঘটে। উদ্ধারকর্মীরা ৩০ জনের বেশি মানুষকে উদ্ধার করেছেন। উদ্ধার ৩০ জনসহ মোট ৪৩ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এ খবর লেখা পর্যন্ত শরণার্থীপ্রার্থীরা কোন দেশের নাগরিক, দলটির নারী-পুরুষ ও শিশুর সংখ্যা, নিহতদের পরিচয় ইত্যাদি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। 

সাধারণত যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য, আফ্রিকার ক্ষুধাপীড়িত বিভিন্ন দেশ থেকে জীবনের ঝুঁকি নিয়ে মানুষ ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমায়। এসব শরণার্থীপ্রার্থীদের একটা অংশ ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ইংল্যান্ডের ঢোকার চেষ্টা করে। 

খরস্রোতা ইংলিশ চ্যানেলের ঝুঁকি শীতকালে কিছুটা কমে। তাই এ সময় শরণার্থীপ্রার্থীদের হিড়িক পড়ে যায়। কিন্তু এ সময় বরফ পড়ায় এবং তাপমাত্রা শূন্যের কাছাকাছি চলে আসায় পরিস্থিতি মাঝে মাঝে শরণার্থীপ্রার্থীদের জন্য মৃত্যুদূত হিসেবে হাজির হয়। 

২০২১ সালের নভেম্বরে এই চ্যানেলে একটি নৌকাডুবে অন্তত ২৭ শরণার্থীপ্রার্থীর মৃত্যু হয়েছিল। মৃতদের অধিকাংশই ছিলেন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের। 

১১ ডিসেম্বর পর্যন্ত গত একসপ্তাহে মধ্যে ইংল্যাশ চ্যানেল পাড়ি দিয়ে অন্তত ৪৬০ শরণার্থীপ্রার্থী ফ্রান্স থেকে ইংল্যান্ডে প্রবেশ করেছেন। একই পথে চলতি বছর এ পর্যন্ত প্রবেশ করেছে প্রায় ৪৫ হাজার।

এ বছর আলবেনিয়ার অনেক নাগরিকও ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছে বলে জানা গেছে। দক্ষিণ-পূর্ব ইউরোপের এ দেশটি এক দশকের বেশি সময় ধরে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার অপেক্ষায় রয়েছে।

শরণার্থীপ্রার্থীদের প্রবেশ ঠেকাতে সম্প্রতি নতুন কিছু পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্য। এসব পদক্ষেপের মধ্যে ইংলিশ চ্যানেলে নতুন নৌরাস্তার অনুমোদন না দেওয়া অন্যতম বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা