× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রুশদির ওপর হামলাকারী কে এই হাদি মাতার?

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২২ ২০:২৫ পিএম

আপডেট : ১৩ আগস্ট ২০২২ ২১:০০ পিএম

গ্রেপ্তার হাদি মাতার ও সালমান রুশদি (ডানে)

গ্রেপ্তার হাদি মাতার ও সালমান রুশদি (ডানে)

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি অনুষ্ঠানের মঞ্চে ঔপন্যাসিক সালমান রুশদি ছুরি হামলার শিকার হওয়ার কয়েক মিনিটের মধ্যে পুলিশ ২৪ বছর বয়সী এক সন্দেহভাজনকে আটক করেছে।

অভিযুক্ত যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের বাসিন্দা। তার প্রকৃত জাতীয়তা কী, অতীতে তার অপরাধের কোনো রেকর্ড আছে কি না, তাও জানার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে হাদি মাতার সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তার তৎপরতা পর্যবেক্ষণের ভিত্তিতে বলা হয়, ওই তরুণ কট্টরপন্থি শিয়াদের প্রতি সংবেদনশীল। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) নীতিমালার প্রতিও সহানুভূতিশীল সে।

আইআরজিসি ও হাদি মাতারের মধ্যে সরাসরি কোনো সংযোগ না থাকলেও তদন্তকারীরা হাদি মাতারের একটি সেলফোনের মেসেজিং অ্যাপে ইরানি কমান্ডার কাসেম সোলাইমানির ছবি খুঁজে পেয়েছেন। ২০২০ সালে মার্কিন হামলায় নিহত হন কাসেম সোলাইমানি। সে ইরাকি উগ্রপন্থিদেরও সমর্থন করেও জানা গেছে।

পুলিশের ধারণা, হাদি মাতার একাই হামলা চালিয়েছেন। কর্তৃপক্ষ অবশ্য এখনো বিভিন্ন বিষয়ে তল্লাশি চালানোর অনুমতির অপেক্ষায় আছে। ঘটনাস্থলে একটি ব্যাকপ্যাক শনাক্ত হয়েছে। সেখানে ইলেকট্রনিক ডিভাইসও ছিল।

স্থানীয় সময় শুক্রবার বেলা ১১টায় নিউইয়র্ক অঙ্গরাজ্যের শিটোকোয়া ইনস্টিটিউটের মঞ্চে সালমান রুশদির ভাষণ শুরুর আগমুহূর্তে তার ওপর হামলা হয়। মার্কিন একটি বার্তা সংস্থার প্রতিবেদকের বরাতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সালমান রুশদিকে ছুরি দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে ১০ থেকে ১৫ বার আঘাত করা হয়েছে। 

রুশদির এক কর্মকর্তার বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়, তার শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তিনি ভেন্টিলেশনে (কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রক্রিয়া) আছেন। কথা বলতে পারছেন না।

অ্যান্ড্রু ওয়াইলি নামের সালমান রুশদির এক এজেন্ট বিবৃতিতে বলেছেন, ‘সালমান রুশদি একটি চোখ হারাতে পারেন।’

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুশদি ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। ১৯৮১ সালে তার দ্বিতীয় গ্রন্থ ‘মিডনাইট’স চিলড্রেন’-এর জন্য বুকার পুরস্কার জেতেন তিনি। তবে ১৯৮৮ সালে তার চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর থেকে সালমান রুশদি হত্যার হুমকি পেয়ে আসছিলেন। বইটি প্রকাশের এক বছর পর ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনি সালমান রুশদির মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। সেই সঙ্গে তার মাথার দাম হিসেবে ৩ মিলিয়ন (৩০ লাখ) ডলার পুরস্কার ঘোষণা করেন।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, শুক্রবার সন্ধ্যায় শিটোকোয়া ইনস্টিটিউটে চলা অনুষ্ঠানে রুশদি মঞ্চে নিজের আসনে বসার পর যখন তাকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল সে সময়ই ছুরি হামলার শিকার হন।

নিউইয়র্ক রাজ্য পুলিশের কর্মকর্তা মেজর ইউজিন স্টানিসজেউইস্কি জানান, স্থানীয় সময় সকাল ১০টা ৪৭ মিনিটের দিকে রুশদি শিটোকোয়া ইনস্টিটিউটের ওই অনুষ্ঠানে আসেন।

তিনি বলেন, ‘তার কিছুক্ষণ পরই সন্দেহভাজন হামলাকারী লাফিয়ে মঞ্চে উঠে পড়ে এবং রুশদির ওপর হামলা চালায়, অন্তত একবার করে তার ঘাড়ে ও তলপেটে ছুরি মারে।’

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ইনস্টিটিউটটির একাধিক কর্মী ও দর্শক সারিতে থাকা কয়েকজন দ্রুত দৌড়ে এসে সন্দেহভাজন ওই যুবককে ধরে ফেলে ও মাটিতে ফেলে দেয়। সে সময় ইনস্টিটিউটটিতে থাকা নিউ ইয়র্ক রাজ্য পুলিশের এক সদস্য শিটোকোয়া এলাকার শেরিফের ডেপুটিকে সঙ্গে নিয়ে সন্দেহভাজন যুবককে হেফাজতে নিয়ে নেন।

রুশদির ওপর হামলার পর অনলাইনে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে সেনাসদস্যদের পোশাকসদৃশ গেঞ্জি ও জ্যাকেট পরিহিত, ছোট করে চুল ছাঁটা একজনকে ধরে পুলিশের গাড়ির দিকে নিয়ে যেতে দেখা গেছে। 

/প্রবা/এইচকে/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা