× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তালেবান শাসনের এক বছর, কী পেল আফগানরা?

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২ ১৮:৩১ পিএম

আপডেট : ১৫ আগস্ট ২০২২ ১৮:৫৩ পিএম

তালেবান সদস্য

তালেবান সদস্য

ঠিক এক বছর আগে আজকের দিনে আফগানিস্তান পুনর্গঠনের লক্ষ্যে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের আফগানিস্তানে চালিয়ে যাওয়া যুদ্ধের শেষ হয়। একই সময়ে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনির পদত্যাগ ঘোষণা দিয়ে দেশ ত্যাগ করলে যুক্তরাষ্ট্র সমর্থিত সেনাদেরও প্রত্যাহার করে নেওয়া হয়। যার মধ্য দিয়ে বিনা যুদ্ধে কাবুলের ক্ষমতা দখলে নিয়ে নেয় তালেবান।

ভয়ে কিংবা নিরাপত্তার অভাবে ৩১ আগস্ট পর্যন্ত বিদেশি সেনাসহ হাজার হাজার মানুষকে দেশত্যাগ করতে দেখা যায়।

আজ সে ক্ষমতা দখলের এক বছরপূর্তি। এই এক বছরে তালেবান সরকারের শাসনে তাদের প্রতিশ্রুতির বিপরীতে আফগানদের প্রাপ্তির ঝুড়িতে কী কী আছে, তার হিসাব কষতে হলে ফিরতে হবে শুরুর দিনগুলোতে।

এক বছর আগে ক্ষমতায় এসেই আধুনিক, প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের ঘোষণা দেয় তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারাদার। কিন্তু ক্ষমতা দখলের পর থেকে তারা কঠোরভাবে সীমিত করতে থাকে নারীদের অধিকার। এর মধ্যে রয়েছে মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া বন্ধ ঘোষণা, কর্মক্ষেত্রে প্রবেশে বাধা, বাধ্যতামূলকভাবে মুখ ঢেকে চলা এবং দূরে কোথাও পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণে নিষেধাজ্ঞা।

আধুনিক ও অংশগ্রহণমূলক সরকারব্যবস্থা গঠন করার কথা জানিয়ে গত বছর সেপ্টেম্বরে নতুন অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তালেবান প্রশাসন। তবে এ সরকারব্যবস্থায় যারা আছেন তারা সবাই পুরুষ, কোনো নারীকে সরকারি কোনো পদ দেওয়া হয়নি।

তাই সেপ্টেম্বরেই কাবুল ও হেরাতসহ আরও কয়েকটি প্রদেশে নারীরা তাদের অধিকারের দাবিতে রাস্তায় বিক্ষোভে নামেন। এ বিক্ষোভকারীদের প্রতিহত করতে তালেবান সদস্যরা ফাঁকা গুলি ছোড়ে এবং মারধরও করে। এতেই বিশ্বের সামনে তালেবান সরকারের প্রকৃত রূপ উন্মোচন হয়ে যায়। এর মধ্যে দেশটিতে অন্যান্য বিপর্যয়ও একের পর এক আঘাত হানতে শুরু করে।

অক্টোবরে দেশটির কান্দাহার শহরের একটি শিয়া মসজিদে হামলা চালানো হলে ১০ জন নিহত হয়। এ হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন আইএস।

ডিসেম্বরে এসে তালেবান সরকার পুরুষ অভিভাবক ছাড়া নারীদের দূরপাল্লার যাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করে। এ সময়ে বলা হয়, কোনও নারী এ নিয়ম মানতে অস্বীকার করলে তার পরিবারের পুরুষ সদস্যদের কারাভোগ করতে হবে।

ক্ষমতা দখলের পরে চলতি বছরের জানুয়ারিতে তালেবান সদস্যরা ইউরোপের সঙ্গে প্রথমবারের মতো আলোচনার জন্য নরওয়েতে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এর উদ্দেশ্য ছিল দেশটির চরম মানবাধিকার ও মানবিক সংকট নিয়ে আলোচনা করা। এর আগেই জাতিসংঘ তাদের প্রকাশিত একটি প্রতিবেদনে বলেছিল, ৯৫ শতাংশ আফগানদেরই পর্যাপ্ত খাবার নেই।

ক্ষমতা দখলের পর মার্চে এসে তালেবান প্রশাসন মেয়েদের স্কুল খোলার সিদ্ধান্ত নেয়। কিন্তু স্কুল খোলার কয়েক ঘণ্টার মাথায় আবার বন্ধ ঘোষণা করে তারা।

মে মাসে নারীদের বাইরে চলার সময় মুখ ঢেকে চলা এবং হিজাব বাধ্যতামূলক করা হয়। যা নিয়ে নারী সংবাদকর্মীরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন।

জুনে দুই দশকের মধ্যে শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে যায় দেশটির পাকতিকা প্রদেশ। এ ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত দেড় হাজারের বেশি মানুষ। গৃহহীন হয়ে মানবেতর জীবনযাপন শুরু করে পাকতিকার বাসিন্দারা। এ অবস্থা মোকাবেলা তালেবানদের জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ বলেও মনে করেন তারা।

আগস্টের শুরুতে কাবুলে ড্রোন হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার অন্যতম সন্দেহভাজন মূল হোতা আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিকে হত্যা করে মার্কিন সেনারা।

তালেবানদের ক্ষমতা দখলের এক বছরপূর্তির দু’দিন আগেই ১৩ আগস্ট নারীরা তাদের অধিকার আদায়ে ফের রাস্তায় নেমে আসেন। এ সময়ে তাদের ছত্রভঙ্গ করতে লাঠিপেটা ও ফাঁকা গুলি ছোড়া হয়।

বিক্ষোভে অংশ নেওয়া এক নারী জানান, আমরা সবাই ভীত, তবু আমরা মেয়েদের জন্য রাস্তায় নেমে এসেছি, যাতে তালেবানরা অন্তত তাদের স্কুল খুলে দেয়।

আফগানিস্তান এখন চরম মানবিক সংকটে ভুগছে। তার মধ্যে নারীদের অধিকার বিষয়ে তাদের কট্টর অবস্থান আরও ভীতিকর করে তুলছে পরিস্থিতি।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের শেষ দিকে এসে প্রায় সাড়ে ৩৫ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

চার সন্তানের জননী লাইলা হাবিবি বলেন, আমার সন্তানদের জন্য খাবার নিশ্চিত করাই এখন আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমরা এখন খেতেই পাই খুব কম সময়। তাই খাবারের জন্য আমাদের যা কিছু আছে তা বেচে দিতেও রাজি আছি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষণায় বলা হয়েছে, তালেবান ক্ষমতায় আসার পর থেকে দেশে বাল্যবিবাহ ও জোর করে বিবাহও বেড়ে গেছে।

ইউনিসেফ বলছে, মার্চ পর্যন্ত এ বিবাহের হার শহর, গ্রাম এবং গৃহচ্যুত হওয়া মানুষের মধ্যে ব্যাপক হারে বেড়েছে। এ ছাড়া বেড়েছে শিশুশ্রমও।

সেভ দ্য চিলড্রেন বলছে, বর্তমানে দেশটিতে শিশুশ্রমে যুক্ত রয়েছে ১০ লাখ শিশু।

আফগানিস্তানের ক্ষমতা দখলকে বৈধ করতে বারবার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়ে আসছে তালেবান সরকার। কিন্তু ক্ষমতা দখলের সময় দেওয়া প্রতিশ্রুতি পালন না করায় আন্তর্জাতিক মহল তাদের এ দাবি পূরণ করা থেকে বিরত রয়েছে। পাশাপাশি দেশটির চরম মানবিক ও অর্থনৈতিক সংকট নিয়ে উদ্বিগ্ন তারা।

প্রবা/এনএস/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা