× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে দেশে বর্ষবরণের ধুম

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২২ ২০:৫৭ পিএম

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২২ ২১:০৬ পিএম

সিডনি অপেরা হাউস ও হারবার ব্রিজে নতুন বছরের সন্ধ্যায় আতশবাজি। ছবি: সংগৃহীত

সিডনি অপেরা হাউস ও হারবার ব্রিজে নতুন বছরের সন্ধ্যায় আতশবাজি। ছবি: সংগৃহীত

বছর আসে, বছর যায়। খুব সাধারণ একটি বিষয়। কিন্তু তারপরও একটি বছরকে বিদায় ও আরেকটিকে বরণ করে নেওয়ার মধ্যে বিশেষ কিছু আছে, যা মানুষকে নাড়া দেয়। তরুণ-তরুণীদের মধ্যে উন্মাদনা তৈরি করে।

বিশ্বের বিভিন্ন দেশ ২০২২ সালকে বর্ণিল উৎসবের মাধ্যমে ইতোমধ্যে বিদায় জানিয়েছে, স্বাগত জানিয়েছে ২০২৩ সালকে। সবার আগে ২০২৩ সাল শুরু হয়েছে মধ্য-প্রশান্ত মহাসাগরের দেশ কিরীটিমতিতে। এরপর অঞ্চলটির অন্য দেশগুলো একে একে নতুন বছরে প্রবেশ করে। 

প্রতি বছরের মতো এবারও ব্যাপক জাঁকজমকভাবে ২০২২ সালকে বিদায় ও ২০২৩ সালকে বরণ করে নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির হারবার ব্রিজ, অপেরা হাউসে যথারীতি দৃষ্টিনন্দন আতশবাজির আয়োজন করা হয়েছে। 

প্রশান্ত মহাসাগরের দেশ নিউজিল্যান্ডের অকল্যান্ডে আতশবাজি। ছবি: সংগৃহীত 

হারবার ব্রিজ এলাকায় বর্ণিল আলোকসজ্জায় পরিকল্পিতভাবে অনেকগুলো ছোট ছোট তরী ঘুরে বেড়িয়েছে। সিডনির পাশাপাশি মেলবোর্ন, ক্যানবেরা এবং ব্রিসবেনেও আলোকসজ্জার কোনো কমতি ছিল না। এসব উৎসব দেখতে সন্ধ্যার পর থেকেই এসব এলাকায় ভীড় জমিয়েছেন নানান বয়সি হাজার হাজার মানুষ। 

 ইন্দোনেশিয়ার বালিতে বর্ষবরণ উপলক্ষে সাংস্কৃতিক উৎসব। ছবি: সংগৃহীত 

লন্ডনের টেমস নদী এলাকায় এক লাখ মানুষ থার্টিফাস্ট নাইট অনুষ্ঠানে অংশ নিতে পারবেন বলে উল্লেক করা হয়েছে বিবিসির এক প্রতিবেদনে। তাছাড়া দেশটির উল্লেখযোগ্য সব শহরেই নববর্ষের অনুষ্ঠান থাকছে। বিখ্যাত বিগ বেনের শব্দে শব্দে নববর্ষ উৎসবে মেতে উঠবেন যুক্তরাজ্যেবাসী। 

প্যারিস, বার্লিন, রোমসহ ইউরোপের সব রাজধানী শহর থার্টিফাস্ট উদযাপনের জন্য প্রস্তুত হয়ে আছে। যুদ্ধের কারণে আন্তর্জাতিক চাপে থাকা মস্কোতেও পুরোদমে বর্ষবরণ উদযাপিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

আফ্রিকা, লাতিন আমেরিকার বিভিন্ন দেশেও থাকছে বর্ষবরণের বিভিন্ন কর্মসূচি। এশিয়ার দেশগুলোর মধ্যে বেইজিংসহ চীনের বিভিন্ন প্রদেশ, ভারতের রাজধানী নয়াদিল্লি, জাপানের টোকিওতেও সরকারিভাবে পালিত হবে নববর্ষের উৎসব। থাকবে নাচ, গান এবং আতশবাজি। 

হ্যাঁ, বর্তমান বিশ্বের রাজধানী যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারেও থার্টিফাস্টের সব প্রস্তুত শেষ বলে জানা গেছে। চলতি বছর করোনা বিধিনিষেধ না থাকায় এবার টাইমস স্কয়ারে গত দুবছরের চেয়ে বেশি মানুষের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা