× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেন যুদ্ধ

পোল্যান্ড সফরে যেতে পারেন বাইডেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগ দিয়ে পোল্যান্ড সফর করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরমধ্য দিয়ে কিয়েভের প্রতি নিজেদের সমর্থনের বিষয়টি তুলে ধরতে পারেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে এ খবর। 

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হচ্ছেন কারিন জ্যঁ-পিয়েরে শুক্রবার সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট বাইডেন ২০ ফেব্রুয়ারি পোল্যান্ড সফরে যেতে পারেন। সফরকালে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বাইডেনের বৈঠক হওয়ার কথা রয়েছে।

নিজ সফরের মধ্য দিয়ে বাইডেন ইউক্রেনকে আরও নিরাপত্তা সহায়তা ও আর্থিক সাহায্য দেওয়ার বিষয়টিও স্পষ্ট করবেন বলেও ধারণা করা হচ্ছে। হিসেবে এটি হবে যুদ্ধ শুরু হওয়ার পর পোল্যান্ডে বাইডেনের দ্বিতীয় সফর। 

ইউক্রেনে যুদ্ধ এখনও অব্যাহত রয়েছে। শুক্রবার দেশটির বিদ্যুৎকেন্দ্রগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে গোটা দেশজুড়ে দেখা দেয় বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়। ইউক্রেনীয় সামরিক বাহিনীর তথ্যানুসারে, শতাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া সেনারা। এ ছাড়াও ১২টি বিমান ও ২০টি গোলা হামলা হয়েছে। 

ইউক্রেনীয় জ্বালানিমন্ত্রী হারমান হালুশ্চেঙ্কো জানান, ছয়টি অঞ্চলের বিদ্যুৎকেন্দ্রে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় রাশিয়া। এর জেরে ব্যাপক মাত্রায় বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়তে হয় তাদের।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মীদের সঙ্গে আগামী সপ্তাহে ওয়ারশতে ইউক্রেনের কর্মকর্তারা বৈঠকে বসতে পারেন বলেও জানা গেছে। বিষয়টি সম্পর্কে অবগত এক কর্মকর্তা শুক্রবার রয়টার্সকে জানান এ খবর। ওই বৈঠকে আইএমএফের কাছ থেকে কয়েকশ কোটি ডলার ঋণ চাইবে কিয়েভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার বার্ষিক ভাষণ অন্যান্য বছরের তুলনায় দেরি করে দিচ্ছেন বলেও জানা গেছে। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ভাষণ দেবেন তিনি। এ দিনটিতেই গত বছর দনেৎস্ক ও লুহানস্কের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের স্বাধীনতায় স্বীকৃতি দিয়েছিলেন পুতিন। পরে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অনুপ্রবেশ করে রুশ সেনারা। 

অনেকদিন ধরেই রাশিয়ার বড়মাপের আক্রমণের মুখে পড়তে হতে পারে বলে আশঙ্কা করছে ইউক্রেন। সংঘাতের বর্ষপূর্তির আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধক্ষেত্রে বড় ধরনের সফলতা দেখাতে চাইবেন বলে ধারণা করা হচ্ছে। দনেৎস্ক ও লুহানস্কের ইউক্রেনীয় গভর্নররা মনে করছেন, সে আক্রমণের প্রাথমিক প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে। সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা