× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈঠকে আরব লিগের নেতারা

ইসরায়েলের পদক্ষেপ অস্থিরতা আরও প্রকট করবে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১২ এএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৭ পিএম

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘাত যখন তীব্র হচ্ছে, তখন ইসরায়েলের ভেতরেও অসন্তোষ বাড়ছে। বিশেষ করে আইনি সংস্কার নিয়ে। ইসরায়েলের কট্টর ডানপন্থি সরকারের বিতর্কিত আইনি সংস্কারের বিরুদ্ধে গতকাল জেরুজালেমে নেসেটের (সংসদ) বাইরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় পুলিশের সঙ্গে উত্তেজনা তৈরি হয়। ছবি : এএফপি

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘাত যখন তীব্র হচ্ছে, তখন ইসরায়েলের ভেতরেও অসন্তোষ বাড়ছে। বিশেষ করে আইনি সংস্কার নিয়ে। ইসরায়েলের কট্টর ডানপন্থি সরকারের বিতর্কিত আইনি সংস্কারের বিরুদ্ধে গতকাল জেরুজালেমে নেসেটের (সংসদ) বাইরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় পুলিশের সঙ্গে উত্তেজনা তৈরি হয়। ছবি : এএফপি

আরব ও ইসলামি দেশগুলোর অনেক নেতা ও সিনিয়র কর্মকর্তা সতর্ক করেছেন যে, অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের পদক্ষেপ আঞ্চলিক অস্থিরতা আরও প্রকট করে তুলতে পারে। গত রবিবার কায়রোয় আরব লিগ আয়োজিত এক বৈঠকে তারা এ সতর্কবার্তা উচ্চারণ করেন।

এর আগেও অনেক বিশ্লেষক সংঘাত বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। সেই আশঙ্কা সত্য প্রমাণিত হচ্ছে এবং ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত ক্রমাগত বাড়ছে।

ওই বৈঠকে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ অনেক পররাষ্ট্রমন্ত্রী এবং সিনিয়র কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সহিংসতা বৃদ্ধির প্রেক্ষাপটে এ বৈঠক অনুষ্ঠিত হলো। চলতি বছরে এ পর্যন্ত অন্তত ৪২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। একই সময়ের মধ্যে ইসরায়েলেরও ১০ জন প্রাণ হারায়।

আব্বাস বলেন, ফিলিস্তিনিরা অধিকৃত পশ্চিম তীর এবং দখলকৃত পূর্ব জেরুজালেমে ‘মারাত্মক হামলার’ সম্মুখীন হচ্ছে। তিনি বিশ্বনেতাদের প্রতি ইসরায়েলের ধ্বংসাত্মক কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

আরব লিগের বৈঠকে মাহমুদ আব্বাস বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ফিলিস্তিনের জনগণকে সুরক্ষা দিতে হবে এবং ইসরায়েলি একতরফা পদক্ষেপ ও আগ্রাসন বন্ধ করতে হবে।’

আব্বাস আরও বলেন, ‘ইসরায়েলের ষড়যন্ত্র এবং আক্রমণ সব রেড লাইন অতিক্রম করেছে। ইসরায়েলি সেনারা সর্বশেষ রবিবার অধিকৃত পশ্চিম তীরের জেনিনে এক অভিযানের সময় ১৪ বছর বয়সি ফিলিস্তিনি বালককে হত্যা করে।

বৈঠকে বক্তারা বাড়িঘর ধ্বংস এবং বসতি সম্প্রসারণে ইসরায়েলের ‘একতরফা পদক্ষেপের’ নিন্দা জানান। তারা জেরুজালেমের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পবিত্র স্থানটিতে ইসরায়েলি কর্মকর্তাদের পরিদর্শনেরও নিন্দা করেছেন। স্থানটি ইহুদি ও মুসলমানউভয়ের কাছেই পবিত্র।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু রবিবার ফিলিস্তিনিদের মোকাবিলায় ইসরায়েল কঠোর প্রতিক্রিয়া জানাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

নেতানিয়াহুর কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বলেছেন, পুলিশ ইতোমধ্যে অধিকৃত পূর্ব জেরুজালেমে একটি বড় অভিযান শুরু করেছে। এসব অভিযানে ফিলিস্তিনি হামলাকারীদের বাড়িও ধ্বংস করা হবে বলে উল্লেখ করেন তিনি।

কায়রোয় ফিরে আরব কর্মকর্তারাও ইসলামের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদের রক্ষক হিসেবে জর্ডানের ভূমিকার প্রতি সমর্থন জানিয়েছেন।

জেরুজালেমকে ‘ফিলিস্তিনের মেরুদণ্ড’ অভিহিত করে এল-সিসি বলেন, এ ধরনের পদক্ষেপগুলো দীর্ঘ অপ্রত্যাশিত দ্বিরাষ্ট্রীয় সমাধানকে বাধা দেবে।

এল-সিসির দেশ মিসর ছিল ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম আরব দেশ। আন্তর্জাতিক সম্প্রদায়কে দুই-রাষ্ট্র প্রক্রিয়া শক্তিশালী করতে এবং শান্তি প্রক্রিয়া পুনরুদ্ধারের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করার মূল উপস্থাপক হলো মিসর।

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহও ইসরায়েলকে আল-আকসা মসজিদে তাদের অনুপ্রবেশ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘ফিলিস্তিনের বিষয়ে কোনো অগ্রগতি না হলে এ অঞ্চল শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধিতে বসবাস করতে পারবে না।’

প্যান-আরব সংস্থার সেক্রেটারি-জেনারেল আহমদ আবুল গিতও সতর্ক করে বলেছেন, ‘আল-আকসা মসজিদ বিভক্ত করার এবং এর আরব ও ইসলামি পরিচয় মুছে ফেলার প্রচেষ্টা অন্তহীন অস্থিরতা ও সহিংসতা উস্কে দেবে।’

আব্বাস বলেছেন, তার প্রশাসন জাতিসংঘ এবং এর সংস্থাগুলোর কাছে যাবে এবং দ্বিরাষ্ট্রীয় সমাধান রক্ষার জন্য একটি রেজুলেশন দাবি করবে। তিনি বলেন, ‘ফিলিস্তিন রাষ্ট্র আমাদের জনগণের বৈধ অধিকার রক্ষার জন্য আন্তর্জাতিক আদালত ও সংস্থার কাছে যাওয়া অব্যাহত রাখবে।’

চলমান সহিংসতা এ অঞ্চলটিকে বেশ সমস্যায় ফেলেছে। গত মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিসরীয়, ইসরায়েলি এবং ফিলিস্তিনি নেতাদের সঙ্গে দেখা করেন এবং তাদের উত্তেজনা কমানোর আহ্বান জানান।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা